ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
যে সমস্ত কথা আপনার সন্তানকে কখনোই বলা উচিত নয়

যে সমস্ত কথা আপনার সন্তানকে কখনোই বলা উচিত নয়

| আপডেট : ৯ ডিসেম্বর, ২০১৮ ১৯:৫৭
যে সমস্ত কথা আপনার সন্তানকে কখনোই বলা উচিত নয়

একটি সন্তানের জন্ম হলে যেন তার বাবা মায়ের ও জন্ম হয়। আর এই সন্তান বেড়ে ওঠার পিছনে বাবা মায়ের বড় ভূমিকা থাকে। কিন্তু সন্তানকে লালন পালন করতে গেলে প্রতিটি বাবা মাকে সতর্ক থাকতে হয়। কারন কিছু ভুল কথা খারাপ ব্যবহারে শিশুদের সাথে আপনাদের দূরত্ব বাড়িয়ে দেয়। বাচ্চারা ভূল করতেই পারে এজন্য আপনারা বকা দিতেই পারেন। কিন্তু আপনাকে মাথায় রাখতে হবে যে রাগের মাথায় এমন কোন কথা বলা উচিত না যাতে আপনার বাচ্চার মনে প্রভাব ফেলে। এটি তার ব্যক্তিত্বে অনেকখানি নেতিবাচক প্রভাব ফেলে। শুধু ব্যক্তিত্বে নয় এটি আপনাদের সম্পর্কেও নেতিবাচক প্রভাব ফেলে। কারন বড়দের তুলনায় বাচ্চারা বেশি সংবেদনশীল হয়ে থাকে।

তাই এমন কিছু কথা বা ব্যবহার আছে যা বাচ্চাদের সাথে বা সামনে বলা কখনোই উচিত না। অথচ আমরা রাগের মাথায় প্রায় সময় যেসব কথা বলা উচিত নয় সেইসব কথা বলে থাকি। যা একটি বাড়ন্ত শিশুকে বলা কখনোই উচিত না। তাই জেনে নিন, যে সমস্ত কথা আপনার সন্তানকে কখনোই বলা উচিত নয়ঃ

১। তুমি কোন কাজ ঠিকমত করতে পারো নাঃ

একটি বাচ্চার ক্ষমতা সীমিত থাকে। তাই সীমিত ক্ষমতা দিয়ে সে তার কাজ করার চেষ্টা করে।  কিন্তু তার কাজে ভূল বা ঠিকমত নাই হতে পারে।  তাই বলে তাকে কখনোই বলা যাবে না যে তুমি কোন কাজ ঠিকমত করতে পারো না। এটা না বলে বরং তাকে উৎসাহ দিন যে তুমি পারবে।

২। তুমি না জন্মালে ভাল হতোঃ

সন্তানরা ভূল করবে এটাই স্বাভাবিক। তাই বলে আপনি রেগে গিয়ে তাদেরকে কখনোই বলবেন না তুমি না জন্মালে ভাল হতো। কারন এই একটি কথা আপনার প্রতি সন্তানের ঘৃণা তৈরির জন্য যথেষ্ট। তাই যতই রেগে যান কেন এসব কথা বলা থেকে বিরত থাকুন।

৩। আমাকে একা থাকতে দাওঃ

প্রতিটি মানুষের নিজস্ব কিছু সময় কাটানোর প্রয়োজন হয়। জীবনে এমন কোন এক সময় আসে, যখন সবাই একা একা থাকতে চায়। কিন্তু তাই বলে সন্তানকে সরাসরি বলবেন না, আমাকে একা থাকতে দাও। এটি তাদের মধ্যে নিরপত্তাহীনতা সৃষ্টি করে। সে মনে করে আপনি হয়তো আর তাকে ভালোবাসেন না। এতে তার মনের উপর খারাপ প্রভাব পড়ে।

৪। তোমাকে দিয়ে কিছু হবে নাঃ

শিশুরা সব কাজ করতে পারবে এমন কোন কথা নেই। আর সে যদি কোন কাজে ব্যর্থ হয়, তার মানে এই নয় যে তার দ্বারা কোন কাজ হবে না। তাকে সান্ত্বনা দিন। তার সমস্যা খুঁজে বের করে সমাধান করুন।

৫। থাম! না হলে তোমাকে মারবঃ

তোমাকে মারব এই কথাটি সব বাবা মায়েরা তাদের সন্তানদের বলে থাকে। কিন্তু এই কথাটি তার মনে বিদ্রোহী মনোভাব সৃষ্টি করে। শুধু তাই নয় এটি বাচ্চাদেরকে জেদী করে তোলে।

৬। তোমার ভাই বা আপুর মত হতে পারবে নাঃ

বড় ভাই বা বোন থাকলে অনেক বাবা মা বলে থাকেন তুমি তোমার ভাই বা আপুর মত হতে পারবে না। আপনার এইরূপ তুলনা তার ব্যক্তিত্বে প্রভাব ফেলে। নিজের ভেতর হীনমন্যতা সৃষ্টি হয়।

৭। তুমি অনেক মোটা/শুকনোঃ

কখনোই কোন শিশুকে তার স্বাস্থ্য নিয়ে কথা বলা উচিত নয়। কারন এটি তার মধ্যে নিজের প্রতি ঘৃণা তৈরি করে। তার শিশুদের শরীরের গঠন নিয়ে কথা বলা থেকে বিরত থাকুন।

উপরে