ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
আদর্শ বাবা-মা

একজন আদর্শ বাবা-মা হতে যা করতে হবে

20fours Desk | আপডেট : ৯ ডিসেম্বর, ২০১৮ ১৯:৪৫
একজন আদর্শ বাবা-মা হতে যা করতে হবে

সন্তানের কাছে বাবা-মা সব সময় এক আদর্শ মডেল বা সুপার হিরো। সব মা-বাবা সন্তানের সুন্দর ভবিষ্যৎ চান। আর এজন্য তাদের চেষ্টার কোনো কমতি থাকে না। কিন্তু এর পরেও অনেক সময় দেখা যায় বাবা-মায়ের একটু ভুলের কারণে সন্তানরা বিপদগামী হয়ে পড়ে। তাই প্রত্যেক বাবা-মায়ের উচিত তার সন্তানের ব্যাপারে তাদের যেমন সতর্ক থাকতে হবে, তেমনি বাবা-মায়ের দায়িত্বও সঠিক ভাবে পালন করতে হবে। এর এজন্য সব বাবা-মা চেষ্টা করে থাকে আদর্শ বাবা-মা হওয়ার। কিন্তু অনেক বাবা-মা জানেন না যে, কিভাবে আদর্শ বাবা-মা হওয়া যায়। অনেক সময় তাঁরা নিজেদের অজান্তে এমন কিছু করে ফেলেন, যা সন্তানের জন্য মঙ্গলজনক হয় না। যদি সন্তান দেখে যে, তার বাবা-মা খারাপ তখন তার মনে তীব্র দ্বন্দ্ব এবং ঘৃণা তৈরি হয়। এরফলে সে বিষণ্নতা, মাদকাসক্তি নানা সমস্যায় আক্রান্ত হয়। তাই আসুন আজ জেনে নিই কোন নিয়ম গুলো মেনে চললে আদর্শ বাবা-মা হওয়া যায় তা সম্পর্কে।

একজন আদর্শ বাবা-মায়ের চিন্তা ও আচরণ যেমন হওয়া উচিতঃ

১। অনেক বাবা-মা আছেন যারা তাদের সন্তানের উপর বেশি কতৃত্ব ফলানোর চেষ্টা করেন। এটি একদমই উচিত নয়। কারণ আপনি যখন আপনার সন্তানের উপর বেশি কতৃত্ব ফলানোর চেষ্টা করবেন, তখন সে নিজেকে ছোট মনে করতে শুরু করবে এবং সে আপনার কাছ থেকে আলাদা বা বিচ্ছিন্ন হয়ে পড়বে। তাই সন্তানের উপর কতৃত্ব নয়, বন্ধুর মত মিশতে হবে।

২। মনে রাখবেন আপনি আপনার সন্তানের সাথে যেভাবে মিশবেন এবং যেমন ব্যবহার করবেন, তা আপনার সন্তান শিখবে। তাই কখনোই আপনার সন্তানের সামনে এমন কিছু করবেন না যা শিখে আপনার সন্তান খারাপ হতে পারে। বিশেষ করে সন্তানের সামনে কারও সাথে ঝগড়া বা গালিগালাজ করা একদমই যাবে না।

৩। সন্তানকে স্নেহ এবং ভালোবাসার ভারসাম্য বজায় রেখে চলতে হবে। আপনার পর্যাপ্ত স্বাধীনতা দিতে হবে যেন তার সুস্থ বিকাশ ঘটে। আবার তাকে এতাটা স্বাধীনতা দেওয়া যাবে না, যে সে বিপথে চলে যায়। তাকে অনেক ভালোবাসা এবং স্নেহ দিতে হবে, আবার একই সাথে তাকে শাসনও করতে হবে।

৪। সন্তানকে ভালোবাসা শেখাতে হলে তাকে দেখাতে হবে তার বাবা-মা পরস্পরকে কতটা ভালোবাসে এবং শ্রদ্ধা করে। এর ফলেই সে ভালোবাসা শিখবে, শ্রদ্ধাবোধ শিখবে এবং অন্যদের ভালোবাসবে , শ্রদ্ধা করবে। কখনোই আপনার সন্তানের সামনে ন্যের সমালোচনা করবেন না কিংবা অন্যের সাথে খারাপ ব্যবহার করবেন না।

৫।  পারিবারিক যেকোন কাজে আপনার সন্তানের উপদেশ নিন। পরিবারের যেকোন কাজে তাকেও দায়িত্ব দিন। এতে যেমন সে খুশি হবে, তেমনি আপনার উপর তার শ্রদ্ধাবোধ বেড়ে যাবে। সন্তানের ক্ষেত্রে বাবা-মাকে নৈতিক দিক থেকে শক্ত হতে হবে। তার যেকোন অন্যায়কে প্রশয় দেওয়া যাবে না।

উপরে