ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
আপনার বাচ্চা খাচ্ছে না?

আপনার বাচ্চা খাচ্ছে না? জেনে নিন কিভাবে খাওয়াবেন ।

20fours Desk | আপডেট : ৯ ডিসেম্বর, ২০১৮ ১৯:৩৭
আপনার বাচ্চা খাচ্ছে না? জেনে নিন কিভাবে খাওয়াবেন ।

প্রত্যেক মায়ের একটাই অভিযোগ, তার বাচ্চা খেতে চায় না। আসলে বাচ্চার খাওয়া নিয়ে মা-বাবার উৎকণ্ঠার শেষ থাকে না। কিছু কিছু ক্ষেত্রে শিশুর খাবারের রুচি কমে যায় ঠিকই, কিন্তু এটি আসলে তেমন জটিল কিছু না, যেমনটি বাবা-মা মনে করেন। আসলে শিশুর কম খাওয়া কোনো রোগ নয়। এটি আসলে একটি মানসিক সমস্যা। আসলে মায়েরা একটু সচেতন হলেই এসমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যাবে। আসুন তবে জেনে নিই কিভাবে খাওয়ালে আপনার ছোট্ট শিশু খাওয়ার ক্ষেত্রে কোনো ঝামেলা করবে না।

খাওয়ানোর সময় আমাদের যা করতে হবেঃ

১। অনেক সময় অনেক মা তাদের শিশু ঘুম থাকে উঠার পরপরপই খিচুড়ি বা অন্যান্য খাবার খাওয়াতে থাকেন। এটি কখনোই উচিত না। ঘুমে থেকে উঠার পর আপনার শিশুকে বুকের দুধ খাওয়ান। এর কিছুক্ষণ পর আপনার শিশুকে খিচুড়ি বা অন্যান্য খাবার খাওয়ান। নতুন কোন খাবার খাওয়ানো শুরু করলে তা অভ্যাস করানোর জন্য প্রথম কয়েকদিন সেই খাবারটি খাওয়াতে থাকুন।

২। আপনার শিশুকে যখন-তখন চিপস, জুস, চকলেট ইত্যাদি দেওয়া দিবেন না। এতে তার ক্ষুধা নষ্ট হয়ে যাবে এবং রুচি কমে যাবে। আর এর ফলে সে অন্য কোন খাবার খেতে চাইবে না। দুই খাবারের মাঝে আপনার শিশুকে অন্যান্য খাবার বেশি খাওয়াবেন না।

৩। আপনার শিশুকে  সবসময় এক খাবার দেবেন না। তার খাবারে ভিন্নতা নিয়ে আসুন। এতে তার খাওয়ার রুচি বেড়ে যাবে। প্রতিদিন ডিম সিদ্ধ না দিয়ে ডিমের তৈরি নানা জিনিস যেমন—পুডিং, জর্দা ইত্যাদি দিতে পারেন। দুধের ক্ষেত্রেও পুডিং, সেমাই বা পায়েস খাওয়েতে পারেন। যে খাবারে প্রচুর দুধ থাকে সেটাই দিন। যদি আপনার শিশু ফল খেতে না চায়, তাহলে কাস্টার্ড বা ফলের জুস বানিয়ে দিন।

৪। খাবার পরিবেশনেও ভিন্নতা এনে আপানার শিশুর রুচি বাড়াতে পারেন। এজন্য তার খাবারের জন্য ব্যবহার করতে পারেন রঙিন প্লেট এবং চামচ। খাবার নিয়ে জোর করবেন না। খাবার খাওয়ানোর সময় ফোন কিংবা টিভি দেখা কমিয়ে খেলার ব্যবস্থা করুন। এতে  আপানার শিশুর ক্ষুধা বাড়বে এবং সে খেতে চাইবে।

৫। আপনার শিশুকে নিয়ে পরিবারের সবাই একসাথে খেতে বসুন। এতে সে নিজে থেকেই খেতে শিখবে। ছোট থেকেই শিশুকে নিজে হাতে খাওয়ার অভ্যাস করুন।  আপনার শিশুর  পছন্দের মাছ, মাংস বা সবজি রান্না করুন। আর এর ফলে আপনার শিশুর খাবারের প্রতি আগ্রহ বাড়বে।

উপরে