ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
বন্ধুর মতো বাবা

একজন বাবাকে ভালো বন্ধু হতে হলে কী করতে হবে?

20fours Desk | আপডেট : ১০ জুন, ২০১৮ ১০:৫১
একজন বাবাকে ভালো বন্ধু হতে হলে কী করতে হবে?

বাবা মা সন্তানের কাছে যেমন আপনজন ঠিক তেমন বাবা মার কাছে তার সন্তান সবচেয়ে আপন। সন্তানের ভালোমন্দ বাবা মা সবসময় নিজেদের আয়ত্তে রাখতে চাইলে অনেক সময় দেখা যায় তা সম্ভব হয়ে উঠে না। কেননা বর্তমান সময়ে আপনি চাইলেও আপনার ছেলে মেয়ে কে সবসময় চোখে রাখতে পারবেন না। কেননা তাদের মেধা বিকাশের জন্য তাদের বাহিরে যাওয়া বাহিরের পরিবেশের সাথে চলাফেরা করাটাও জরুরি। কিন্তু অনেক সময় দেখা যায় সন্তানরা মায়ের সাথে যতটা খোলামেলা মিশে ঠিক ততটা বাবার সাথে মিশ্তে চায়না এটাতে ভয় পায়। তাই বাবাদের উচিৎ ছেলে মেয়েদের কাছে বন্ধু সুলভ আচরণ করা কিন্তু অনেকেই তা পারে না। আমাদের লেখা মুলত তাদের  জন্যই । আজকে আমরা আপনাদের জানাবো কিভাবে একজন বন্ধু হতে পারবে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক একজন বাবাকে ভালো বন্ধু হতে হলে কী করতে হবেঃ

(১) প্রথম থেকেই বাড়ির এবং বাইরের কাজ সমানভাবে ভাগ করে নিন স্ত্রীর সাথে। ছেলেমেয়েরা বড় হওয়ার সঙ্গে সঙ্গে তাদের ওপরও দায়িত্ব দিন, যাতে পুরো পরিবার একটা অভিন্ন ইউনিট হিসেবে সংসারের সব কাজ করতে পারে।

(২) কথা দিয়ে কথা রাখুন। আপনার শত ব্যস্ততা থাকতে পারে কিন্তু সন্তানের ছোট ছোট চাওয়াকে প্রায়োরিটি লিস্ট থেকে কখনো বাদ দেবেন না।এছাড়া নিয়মিত সন্তানকে সময় দিন। পড়াশোনায় সাহায্য, বেড়াতে নিয়ে যাওয়া, ছুটির দিনে একসঙ্গে খেলা ইত্যাদি।

(৩) বাচ্চার ডায়পার বদলানো, গান করানো, জামাকাপড় বদলানো, ঘুম পাড়ানোর মতো কাজকে মেয়েলি বলে তুচ্ছ করবেন না। বাবা হয়ে মাঝে মাঝে এ কাজগুলো করলে সন্তানের সঙ্গে আপনার বন্ধন আরও নিবিড় হবে।

(৪) ছেলেমেয়েদের বিভিন্ন হবি এবং ইন্টারেস্টে উৎসাহ নিন। ওরা বুঝতে পারবে যে ওদের সঙ্গে আপনি সব সময় রয়েছেন। আপনি যে কাজগুলো ভালো পারেন, সেগুলো ধীরে ধীরে আপনার ছেলেমেয়েকে শিখিয়ে দিন।

(৫) স্মোকিং ছেড়ে দিন। সিগারেট আপনার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর তো বটেই, আপনার সন্তানের পক্ষে আরও ক্ষতিকর।সন্তানকে নিজের মতো বড় হতে দিন। নিজের অপূর্ণ ইচ্ছা ওর ওপর চাপিয়ে দিবেন না।


এই পদ্ধতিগুলো অনুসরন করে আপনি হয়ে যান আপনার সন্তানের বন্ধু ।

উপরে