ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
শিশু বিকাশ

গুড টাচ, ব্যাড টাচ : ছোটো থেকেই শেখান বাচ্চাদের

গুড টাচ, ব্যাড টাচ : ছোটো থেকেই শেখান বাচ্চাদের

শিশুদের সকলেই ভালোবাসে, স্নেহ করে, কাছে টেনে আদর করে। কিন্তু কোনটা ভালো স্পর্শ, কোন স্পর্শটা মন্দ সেটা কে বলবে? ছোটো ছোটো মেয়েরা এখন প্রতিনিয়ত যৌনলালসার শিকার।

চোখের সামনে বাচ্চা বাচ্চা মেয়েদের জীবন নষ্ট হয়ে যায়। অভিভাবকদের গাফিলতি তো আছেই। সেইসঙ্গে আছে কিছু বিকৃত মস্তিষ্কপ্রসূত পুরুষের উপস্থিতি, যারা কাণ্ডগুলো ঘটায়। তাই না চাইতেও লালসার মুখে পড়ে ছোটো ছোটো মেয়েরা।
এমন অনেক মা-বাবা আছেন যারা ব্যক্তিগত ভাবে ছোটবেলায় যৌন হেনস্থার শিকার হয়েছেন। নিশ্চয়ই মা হিসেবে আপনি চাইবেন না আপনার বাচ্চার সঙ্গে তেমনটা হোক। তাই বাচ্চাকে ছোট থেকে গুড টাচ আর ব্যাড টাচ কি জিনিস সেটা শেখান। অবশ্য শুধু মায়েরাও নয় বাবারাও এই ব্যাপারে মায়েদের সাহায্য করুন।

আজকে রইলো কয়েকটি টিপস যার সাহায্যে বাচ্চাকে ভালো স্পর্শ আর অভিসন্ধিমূলক স্পর্শ সেখাতে পারবেন।

ছোট থেকেই বাচ্চাকে শেখান তার শরীরে একমাত্র শুধু তারই অধিকার আছে : বাচ্চার যখন ১৭ বা ১৮ মাস বয়েস তখন থেকেই তাকে বোঝানোর চেষ্টা করুন এটা। ওদের বোঝান ওদের শরীরে হাত দেওয়ার অধিকার কারোর নেই। ২ বছর বয়স থেকেই বাচ্চাকে শেখান শরীরের কয়েকটা অংশ প্রাইভেট পার্টস। একই সঙ্গে এটাও শেখান কেউ যদি তার হাত ধরতে চায়‚ বা জড়িয়ে ধরতে চায় বা চুমু খেতে চায় তার না বলার পুরো অধিকার আছে।

সঠিক ভাষা ব্যবহার করুন : অনেক মায়েরা আছে যারা বাচ্চার বডি পার্টসের বিভিন্ন নামকরণ করে থাকেন। এতে কোনো ভুল নেই। কিন্তু শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের সঠিক নাম জানাটা বাচ্চার জন্য কিন্তু খুব দরকারি।

বাচ্চার সঙ্গে এমনভাবে কথা বলুন যাতে তারা সেটা বুঝতে পারে : বাচ্চা কে ভয় দেখিয়ে বা প্রচন্ড সিরিয়াস হয়ে কোনদিন ব্যাড টাচ গুড টাচ শেখানোর চেষ্টা করবেন না। জানি এটা মজা করে শেখানোর বিষয় নয়। কিন্তু মাথায় রাখুন বাচ্চা যেন আপনার সঙ্গে কথা বলতে বা কোনো প্রশ্ন করতে ভয় না পায়। যতটা পারবেন সহজ ভাবে কথা বলুন‚ যেমন ধরুন তাকে চান বা পটি করানোর সময় এই বিষয়ে কথা বলতে পারেন।

সুইম স্যুট রুল মেনে চলুন : অনেক বাচ্চাই ছোট থেকে সাঁতার শেখে। তাদের এইভাবে বোঝান সুইম শ্যুট শরীরের যে অংশ ঢেকে রাখে তা অন্য কাউকে না দেখাতে। বা সেইসব জায়গা যদি কেউ স্পর্শ করে তাহলে সে যেন আপনাকে জানায়। আর যারা সুইমিং শেখে না তাদের মা বাবারা বাচ্চাদের এমনি জামাকাপড়ের উদাহরণ দিতে পারেন। জামাকপড়ের আড়ালে শরীরের যে অংশ থাকবে তা প্রাইভেট। অবশ্য অনেক ক্ষেত্রেই দেখা গেছে যারা বাচ্চাদের মোলেস্ট করে তারা প্রথমেই বাচ্চার প্রাইভেট পার্টসে হাত দেয় না। হয়তো প্রথমে পিঠে হাত বুলোবে বা চুল ঘেঁটে দেবে। এইসব জায়গা তো আর ঢাকা থাকে না তাই সুইম শ্যুট রুল খাটবে না। ফলে বাচ্চাকে বোঝান কেউ তার গায়ে হাত দিলে তার যদি অস্বস্তি হয় তাহলে আপনাকে এসে জানাতে। একই সঙ্গে বাচ্চাকে বোঝান আপনি এবং ওর বাবা তার রক্ষক তাই আপনাদের যেন এইসব বলতে সে ভয় না পায়।

একই সঙ্গে বাচ্চাকে শেখান মুখ বা তার ঠোঁটেও কেউ হাত দিলে তক্ষণাৎ সে যেন এসে আপনাদের তা জানায়।

ভালো স্পর্শ বা গুড টাচ কী বাচ্চাকে তা বোঝান : অনেক সময় বাচ্চার শরীরে হাত দেওয়ার প্রযোজন পড়ে। যেমন ধরুণ বাচ্চার নিতম্বে ইনজেকশন দিতে হয় ডাক্তারকে‚ ইদ্যাদি। বাচ্চাকে বোঝান কেউ তার গায়ে হাত দিলেই তা ব্যাড টাচ নয়। এই নিয়ে বাচ্চার বেশ কনফিউশন থাকতে পারে তাই ধৈর্য ধরুন। সেফ সাইডে থাকার জন্য বাচ্চার গায়ে কেউ হাত দিলে তা সে ভালো উদ্দেশ্যেই দিক বা মন্দ উদ্দেশ্যে তা যেন আপনাকে জানানো হয়।

বাচ্চাকে ‘না’ বলতে শেখান : বাচ্চাকে জোর দিয়ে শেখান কেউ যদি তার শরীরে হাত দেয় আর সেটা যদি তার পছন্দ না হয় তাহেলে সে যেন তক্ষুণি না বলতে পারে। এবং এই ঘটনার কথা সে যেন আপনাকে জানায়। তাদের প্রাইভেট এরিয়ার গুরুত্ব ছোট বয়স থেকেই শেখানোর চেষ্টা করুন।

বইয়ের সাহায্য নিন : বইয়ের সাহায্য নিয়ে বাচ্চাকে গুড টাচ আর ব্যাড টাচ বোঝান। যেমন ধরুন কোনো একটা বইতে হিউম্যান বডির ছবি দেওয়া আছে সেই ছবি দেখিয়ে বাচ্চার শরীরের কোন অংশে কারুর হাত দেওয়া উচিত নয় এটা শেখান। নিজে ছবি এঁকেও তা দেখাতে পারেন।

জোর করবেন না : অনেকেই ভালোবাসা দেখাতে বাচ্চাকে জড়িয়ে ধরে বা আদর করে। বাচ্চার যদি এটা অপছন্দ হয় তাহলে ওকে জোর করবেন না। জানি বাচ্চাকে ছোঁয়া মানেই সেটা খারাপ নয়। কিন্তু এইভাবে বাচ্চা বুঝতে পারবে তার শরীর একান্তই তার নিজের।

বাচ্চার ফিলিংসকে সম্মান করুন : হয়তো বাচ্চা আপনাকে এসে জানালো কেউ তার শরীরে ছুঁয়েছে। এটা হেসে বা তাচ্ছিল্যের সঙ্গে উড়িয়ে দেবেন না। থেরাপিস্টরা মনে করেন যে কোনো ছোঁয়াই হোক তা যদি বাচ্চার অস্বস্তির কারণ হয় তাহলে সেটা কিন্তু অবশ্যই ব্যাড টাচ।

বাচ্চার সঙ্গে রোল প্লে করুন : খেলাচ্ছলেই বাচ্চা কে শেখান কেউ তার শরীর ছুঁলে সে কী করবে বা রোল রিভার্সাল করুন। আপনি বাচ্চা সেজে তাকে বোঝান শরীরের কোন অংশে কারুর হাত দেওয়ার অধিকার নেই।

উপরে