ঢাকা, সোমবার, ২০ মে, ২০১৯
যেসব খাবার কাঁচা খাবেন

যেসব খাবার কাঁচা খাবেন

20Fours Desk | আপডেট : ৫ এপ্রিল, ২০১৯ ০৯:৩৮
যেসব খাবার কাঁচা খাবেন

শরীর ভাল তো রাখতেই হবে। কিন্তু তাই বলে খেতে হবে কাঁচা খাবার! জানি শুনতে একটু আজব লাগছে। কিন্তু একথা প্রমাণিত হয়েছে যে কিছু খাবার কাঁচা খেলে বেশি পুষ্টি পাওয়া যায়, রান্না খাবারের তুলনায়। কিছু সবজি এবং ফল আছে যা আমরা কাঁচা খেতে পারি, আবার রান্না করেও খেতে পারি। তবে রান্না করে খাওয়ার চেয়ে এই খাবারগুলো কাঁচা খাওয়া স্বাস্থ্যকর। কেক, ফাস্ট ফুড খাওয়ার চেয়ে ফল বেশি খাওয়া স্বাস্থ্য এর জন্য উপকারী তা আমরা সবাই জানি। কিন্তু এই স্বাস্থ্যকর ফল এবং সবজিগুলো কাঁচা খাওয়া অধিক উপকার বয়ে আনবে স্বাস্থ্যের জন্য। এমন কিছু খাবারের নাম নিয়ে আজকের লেখা সাজানো হয়েছে।


চলুন তাহলে জেনে নেওয়া যাক যেসব খাবার কাঁচা খাবেনঃ

(১) বেল পেপার- ১৯০ ডিগ্রির বেশি তাপে রান্না করলে এর ভিটামিন-সি নষ্ট হয়ে যায়।তাই এটি যত পারেন কাঁচা খান এবং ভিটামিন সি পান।

(২) ছোলা – রান্না করে খেলে ছোলার পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।তাই কাঁচা অবস্থায় ছোলা খাওয়ার অভ্যাস গড়ুন।

(৩) বাদাম ভাজলে তাঁর ভিতরে ক্যালরি এবং ফ্যাটের পরিমাণ বৃদ্ধি পায়। আর কমে যায় ম্যাগনেসিয়াম আর আয়রনের পরিমাণ।তাই কাঁচা অবস্থায় বাদাম খান।

(৪) ব্রকলি- সেদ্ধ করে খাওয়াও ভাল। তবে রান্না করলে ব্রকলির খাদ্যগুণ নষ্ট হয়ে যায়।

(৫) নারকেল- বেশ কিছু রান্নায় নারকেল দিয়ে রান্নার স্বাদ বাড়ে কিন্তু পুষ্টিগুণ কমে যায়।তাই কাঁচা অবস্থায় নারকেলে শাঁসের রয়েছে পুষ্টি বেশি।

(৬) রসুন- খালি পেটে কাঁচা রসুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। ক্যানসার, হার্ট অ্যাটাকের ঝুঁকি রসুন খেয়ে এড়ানো যেতে পারে।

(৭) বিট- রান্না করে খেলে বিটের ২৫ শতাংশ পুষ্টি গুণ কমে যায়।তাই কাঁচা অবস্থায় বিট খান।

(৮) পেঁয়াজ- পেঁয়াজ রান্না করে খাওয়ার থেকে বেশি উপকার কাঁচায়। বিশেষজ্ঞদের মতে, কাঁচা পেঁয়াজ ফুসফুস ক্যানসার, প্রস্টেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

উপরে