ঢাকা, সোমবার, ২০ মে, ২০১৯
স্ন্যাকস হিসেবে প্রোটিন

স্ন্যাকস হিসেবে প্রোটিন জাতীয় খাবার

20Fours Desk | আপডেট : ৩০ মার্চ, ২০১৯ ১৫:২৩
স্ন্যাকস হিসেবে প্রোটিন জাতীয় খাবার

স্ন্যাকস নামটা শুনলেই মনের মাঝে ভেসে উঠতে পারে তেল জবজবে মশলাদার কোনো খাবার, যা নিয়মিত খেলে শরীরে মেদ বৃদ্ধি হবেই হবে। কিন্তু স্বাদের সঙ্গে স্বাস্থ্যের মেলবন্ধনে এমন কোনও স্ন্যাকস কি হতে পারে যা স্বাস্থ্যকর ও সুস্বাদু তো হবেই সেই সাথে প্রোটিন জাতীয়। আজকের লেখাতে মুলত থাকছে আপনাদের জন্য স্ন্যাকস হিসেবে প্রোটিন জাতীয় খাবার এর কথা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক স্ন্যাকস হিসেবে প্রোটিন জাতীয় খাবার গুলোঃ

(১) এক গ্লাস দুধ- দুধ একটি আদর্শ খাবার এটা আমরা সকলেই জানি। দুধে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম এবং পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ , বি এবং ডি। সুসাস্থের জন্য দুধ একটি প্রয়োজনীয় খাবার। সুতরাং আপনারা প্রতিদিন এক গ্লাস করে দুধ পান করতে পারেন।

(২) চেরি উইথ পনির- পনিরে যে শুধুমাত্র প্রোটিন আছে শুধু তাই না, এতে রয়েছে ক্যালসিয়াম ও। খাবারের স্বাদ বাড়ানোর জন্য আপনারা সাথে চেরি নিতে পারেন।  সুতরাং আমরা হাই প্রোটিন স্ন্যাকস হিসেবে সহজেই খেতে পারেন।

(৩) টক দই- টক দই খাঁটি দুধজাতীয় খাবার। টক দইও সাস্থ্যের জন্য অনেক উপকারী। স্বাদের জন্য চাইলে কিছু নাটস অথবা ডার্ক চকোলেট মিশিয়ে নিতে পারি। এতে আপনার খেতেও ভালো লাগবে এবং স্বাস্থ্যের জন্যও ভালো।

(৪) আপেল এবং পিনাট বাটার- আপেল স্লাইস করে কেটে তার মধ্যে পিনাট বাটার লাগিয়ে খেতেব পারেন। এই খাবার ও সাস্থ্যের জন্য অনেক উপকারী। এছাড়াও পৃথিবীর কিছু পুষ্টিকর খাবারের মধ্যে নাটস একটি। এটি অনেক পুষ্টিকর একটি খাবার এবং সবার জন্য।

(৫)  হার্ড বয়েল্ড ডিম- একটি হার্ড বয়েল্ড ডিম এ রয়েছে ৬ গ্রাম প্রোটিন। সুতরাং বুঝতেই পারছেন এটাও স্বাস্থ্যের জন্য একটি উপকারী খাবার। এছাড়াও কলার সাথেও পিনাট বাটার মিশিয়ে একটি পুষ্টিকর স্ন্যাকস বানানো যায়। যেটায় প্রচুর পরিমাণে প্রোটিন আছে।

অনেকেই সারাদিন অফিসে কাজ করেন কিংবা বাসার কাজে ব্যস্ত থাকেন। তার জন্য আপনার শরীর ঠিক রাখাটা অনেক বেশি জরুরি নয় কি? তাই স্ন্যাকস এ পুষ্টিকর খাবার খান নিজেকে রাখুন সুস্থ্য সুস্থ্য, সুন্দর এবং ফিট।

উপরে