ঢাকা, সোমবার, ২০ মে, ২০১৯
তরমুজ

তরমুজ রাতকানা রোগ প্রতিরোধ করে

20Fours Desk | আপডেট : ২৭ মার্চ, ২০১৯ ১১:০৪
তরমুজ রাতকানা রোগ প্রতিরোধ করে

তরমুজ আমরা সাধারণত মৌসুমী ফল হিসেবে খেয়ে থাকি। বিশেষ করে গরমকালে তরমুজ শরবত বানিয়ে খাওয়া হয়। টুকটুকে লাল এই ফলটির রয়েছে নানারকম উপকারিতা। চলুন তাহলে জেনে নেয়া যাক তরমুজের গুণ  সম্পর্কেঃ

১। রাতকানা রোগ প্রতিরোধ করেঃ

তরমুজে রয়েছে প্রচুর পরিমানে ক্যারোটিনয়েড। তাই নিয়মিত তরমুজ খেলে চোখ ভালো থাকে এছাড়াও চোখের নানান সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাই তরমুজে থাকা ক্যারোটিনয়েড রাতকানা রোগ প্রতিরোধ করে।

২। পানিশূন্যতা দূর করেঃ

তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে পানি। গরমকালে আমাদের ত্বক শুষ্ক হয়ে যায় এবং সেই সাথে গরমে ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। তখন তরমুজ খেলে শরীরের পানিশূন্যতা দূর হয়। ফলে শরীর ও ত্বক সুস্থ এবং সতেজ থাকে।

৩। শারীরিক শক্তি বাড়ায়ঃ

এক গবেষণায় প্রমাণিত যে, যারা শারীরিক শক্তির দিক থেকে দুর্বল তাদের জন্য তরমুজ প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। এই ফল শারীরিক শক্তি বহুগুণ বাড়িয়ে দেয়।


৪। ত্বক সজীব রাখেঃ

তরমুজে থাকা ভিটামিন সি ত্বককে সজীব রাখে। পাশাপাশি ত্বকের যে কোন সংক্রমণে প্রতিরোধ ব্যবস্থায় সহায়তা করে। লাইকোপিনসহ বিভিন্ন উপাদানে সমৃদ্ধ তরমুজ খাওয়ার অভ্যাসে বার্ধক্য দেরীতে আসে। ত্বকে সহজে ভাঁজ বা বলিরেখা পড়ে না।

৫। রক্তচাপ নিয়ন্ত্রণঃ

তরমুজে থাকা ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

৬। কিডনি সুস্থ্য রাখেঃ

তরমুজের রস কিডনির বর্জ্য মুক্ত করে। তাই কিডনিতে পাথর হলে চিকিৎসক গণ ডাবের পানির পাশাপাশি তরমুজ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

৭। ব্যথা নিরাময় ও শরীরের টিস্যু সুরক্ষায়ঃ

তরমুজে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিনি সি যা শরীরের বিভিন্ন স্থানে ব্যথা নিরাময়ে এবং ত্বক, দাঁত এবং মাংসপেশীর সুরক্ষায় প্রতিষেধক।

৮। স্নায়ু ও মাংসপেশী সুরক্ষায়ঃ

তরমুজে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম এটি প্রাকৃতিকভাবে শরীরের মাংসপেশী ও স্নায়ু সুরক্ষায় অত্যন্ত কার্যকর।

৯। হৃদযন্ত্রে রক্ত সঞ্চালনঃ

সঠিকভাবে হৃদযন্ত্রে রক্তপ্রবাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তরমুজ হৃদযন্ত্রে সঠিকভাবে রক্তপ্রবাহ হতে সাহায্য করে। এতে হৃদযন্ত্রে ব্লক হওয়ার প্রবণতা অনেকটা হ্রাস পায়।

১০। হাড় মজবুত করেঃ

তরমুজ লাইকোপিনো নামক লাল উপাদান যাতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম। তাই তরমুজ হাড় গঠন ও মজবুত করতে অত্যন্ত সহায়ক।

উপরে