ঢাকা, সোমবার, ২০ মে, ২০১৯
রামবুটান

সুপার ফ্রুট রামবুটান

20Fours Desk | আপডেট : ২৬ মার্চ, ২০১৯ ০৭:৫৬
সুপার ফ্রুট রামবুটান

রামবুটান গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের উদ্ভিদ। তবে ফল হিসেবেই এটি সর্বাধিক পরিচিত। এর আকার মাঝারি ধরণের এবং কাঁচা অবস্থায় সবুজ, পাকলে বর্ণ লাল। এটি মিষ্টি স্বাদযুক্ত একটি ফল। দেখতে অনেকটা কদম ফুলের মতো। খোসা ছাড়ালে ভেতরের অংশটা লিচুর মতো। স্বাদে-গন্ধে অতুলনীয়। দারুণ সব পুষ্টিগুণের জন্য রামবুটানকে ‘সুপার ফ্রুট’ও বলা হয়।

চলুন এবার জেনে নেওয়া যাক সুপার ফ্রুট রামবুটান এর স্বাস্থ্য উপকারীতাগুলোঃ

(১) এই ফলে প্রচুর আঁশ থাকে বলে তা প্রত্যক্ষভাবে বাওয়েল মুভমেন্টকে প্রভাবিত করে, হজমে সহায়তা করে। এতে করে কোষ্ঠকাঠিন্য কমে।

(২) যেহেতু এই ফলে প্রচুর আঁশ থাকে এবং ক্যালরি কম থাকে, তাই এটি ওজন কমাতে সাহায্য করে। ফলটিতে প্রচুর পানি থাকায় এটি খাওয়ার পর ক্ষুধা অনেকটাই নিরসন হয়। তাই বেশি খেয়ে ওজন বাড়ার সম্ভাবনা থাকে না।

(৩) রামবুটানে থাকা ফসফরাস কিডনি ও শরীর থেকে বর্জ্য দূর করতে ভূমিকা রাখে। এতে করে কিডনি ভালো থাকে।

(৪) রামবুটানে থাকে প্রচুর ভিটামিন সি, যা বড় ধরনের অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে বিবেচিত। তাই শরীরে ক্ষতিকর উপদানের বিরুদ্ধে লড়তে পারে এই ফল।

(৫) রামবুটানে অ্যান্টি সেপটিক ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটি শরীরে সংক্রমণ হওয়া প্রতিরোধ করে।

(৬) ভিটামিন সি প্রচুর থাকে বলে রামবুটান হৃদপিন্ড ভালো রাখে। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শরীর থেকে ক্ষতিকর উপাদান দূর করে ও ক্ষতিগ্রস্ত রক্তনালী উন্নত করে।

(৭) এই ফল গর্ভবতীদের বমিভাব ও মাথা ঘুরানোর সমস্যা দূর করে। রক্তে সঠিক মাত্রার হিমোগ্লোবিন প্রবাহে সহায়তা করে এই ফল। এছাড়া গর্ভবতীদের শরীরে যে চুলকানির সমস্যা দেখা দেয়, তা দূর করে।

(৮) রামবুটানে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট ও প্রোটিন থাকে, তাই এটি শক্তিবর্ধক। এতে থাকা বি ভিটামিনও শক্তি বাড়ায় শরীরে।

এছাড়াও রামবুটান ফল তাজা বা কৌটাজাত অবস্থায় খাওয়া যায়। এটি ফ্রুট সালাদ, জুস ও জেলি তৈরিতে ব্যবহার করা হয়। রামবুটানের বীজ সেদ্ধ বা ভাজা অবস্থায় স্ন্যাক হিসেবে খাওয়া হয়। এর বীজের তেল রান্নার কাজেও ব্যবহৃত হয়।

উপরে