ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
পেঁপে ও লেবুর পানীয়

পেঁপে ও লেবুর পানীয় শরীরের কী কী উপকার করে?

20Fours Desk | আপডেট : ২৪ মার্চ, ২০১৯ ১১:২০
পেঁপে ও লেবুর পানীয় শরীরের কী কী উপকার করে?

সুস্বাস্থ্যে পেঁপে ও লেবুর রয়েছে অনেক  গুন। দুটি উপাদানই শরীরের জন্য অনেক উপকারী। পেঁপে রূপচর্চায় যেমন ব্যবহৃত হয় ঠিক তেমনি পেঁপে কাঁচা অবস্থায় সবজি এবং পাকা অবস্থায় জুস কিংবা ফল হিসেবে খাওয়া হয়ে থাকে। অন্যদিকে লেবুর পানীয়র গুণের কথা বলে শেষ করা যাবে আর যদি এই দুই উপাদান  তৈরি পানীয় একসাথে পান করা যায় তাহলে মন্দ হয়না।

চলুন প্রথমে জেনে নেওয়া যাক পেঁপে ও লেবুর পানীয় তৈরি পদ্ধতিঃ
কয়েক টুকরা পাকা পেঁপে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। রস সংগ্রহ করে গ্লাসে নিন। ৩ চেবিল চামচ পেঁপের রসের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। ভালো করে নেড়ে নিন। এই পানীয়টি পান করুন খালি পেটে।

এবার চলুন জেনে নেওয়া যাক পেঁপে ও লেবুর পানীয় শরীরের কী কী উপকার করেঃ

(১) লেবু ও পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বি ও অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলো রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। পাশাপাশি দূর করে রক্তের ক্ষতিকারক চর্বি।

(২) শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে লেবু ও পেঁপের পানীয়। এতে রয়েছে মিনারেল, ভিটামিন, পটাশিয়ামসহ শরীরের জন্য উপকারী বিভিন্ন উপাদান।  

(৩) পেঁপে ও লেবুতে থাকা ভিটামিন এবং বেটা ক্যারোটিন অ্যাসিডিটি কমায় ও হজমের গণ্ডগোল দূর করে।সেই সাথে অনেক ক্ষেত্রে হাত পায়ের জয়েন্টের ব্যথাও দূর করে পুষ্টিকর এ পানীয়।

এছাড়াও ভিটামিন এ এবং সি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।তাহলে জেনে গেলেন তো পেঁপে ও লেবুর পানীয় শরীরের কী কী উপকার করে। আজ থেকেই তাহলে খাওয়া শুরু করে দিন সুস্থ থাকুন।

উপরে