ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
কোন খাবারগুলো বাড়তি ফ্যাট কমাতে সহায়ক?

কোন খাবারগুলো বাড়তি ফ্যাট কমাতে সহায়ক?

20Fours Desk | আপডেট : ১১ মার্চ, ২০১৯ ১০:২১
কোন খাবারগুলো বাড়তি ফ্যাট কমাতে সহায়ক?

বাড়তি ওজন কমাতে হলে খাদ্যতালিকা থেকে ফ্যাটজাতীয় খাবার বাদ দেয়াই বড় কথা নয়। কমানোর ক্ষেত্রে লক্ষ করতে হবে, আপনি ক্যালরি কী পরিমাণ বা কতটা নিচ্ছেন। ওজন কমাতে ও ক্যালরি পোড়ানোর পরিকল্পনায় কী কী খাবার গ্রহণ করা প্রয়োজন তা জানা দরকার।

আসুন জেনে নেই কোন খাবারগুলো আপনার বাড়তি ওজন কমাতে সাহায্য করবেঃ

১) প্রোটিনযুক্ত খাবারঃ

ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ মাছ, কম ফ্যাট ও উচ্চ ফাইবার এবং প্রোটিনযুক্ত মটরশুঁটি ও প্রয়োজনীয় চর্বি, ফাইবারযুক্ত বাদামে প্রচুর প্রোটিন রয়েছে। এগুলো শরীরের অপ্রয়োজনীয় ফ্যাট অপসারণ করে ওজন কমাতে সাহায্য করে।

২) আপেলঃ

আপেলে রয়েছে প্যাকটিন নামক এ ধরনের শাল উপাদান। এই রাসায়নিক পদার্থ পানি ও নির্দিষ্ট পরিমাণ ফাইবারের সংমিশ্রণ। তাই এটি দীর্ঘসময় ক্ষুধা নিবারণ করতে সহায়ক।

৩) শস্যদানাঃ

প্রতিদিনের খাবারে শস্যদানা রাখা প্রয়োজন।  শস্যদানা চর্বি কমায়। শস্যদানার মধ্যে রয়েছে ওটমিল, জোয়ার, বাজরা, রাগি ইত্যাদি। ওটমিলে রয়েছে বিটা গ্লুকেন, যা চর্বি শুষে নেয়। ধীরে ধীরে সময় নিয়ে পরিপাক হয় বলে দীর্ঘ সময় ধরে ক্ষুধা অনুভূত হয় না।

৪) দারুচিনিঃ

দারুচিনি চর্বি পোড়াতে সাহায্য করে। এটি রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে ও উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। সকালে চায়ের কাপে এক চা চামচ দারুচিনি গুঁড়ো বা হালকা গরম পানিতে এক চা চামচ দারুচিনি গুঁড়ো ও মধু দিয়ে খেতে পারেন।

৫) সবুজ পাতাযুক্ত শাকসবজিঃ

উচ্চ ফাইবার, ক্যালসিয়াম ও ভিটামিন সি’সমৃদ্ধ সবুজ শাকসবজি ক্যালরি কমায়। এসব শাকসবজির জুস বডি ক্লিনজিং হিসেবে কাজ করে। বিপাক প্রক্রিয়ায় সহায়তা করে ও চর্বি কমায়।

উপরে