ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০১৯
শিমের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

শিমের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

20Fours Desk | আপডেট : ৮ মার্চ, ২০১৯ ০০:৩৫
শিমের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

শীতকালের একটি জনপ্রিয় সবজি শিম। বাংলাদেশের প্রায় সব এলাকাতেই চাষ হয় শিমের। শিমে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ভিটামিন আর মিনারেল আছে। যারা সরাসরি প্রোটিন খান না অর্থাৎ মাছ, মাংস খাওয়া হয় না, তাঁদের জন্য শিমের বিচি শরীরে প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা মেটাতে সাহায্য করে। আর এই শীতে নিয়মিত শিম খেলে ত্বকও ভালো থাকে। আজকের লেখাতে মুলত আলোচনা করা হবে শিমের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা নিয়েই।

চলুন তাহলে জেনে নেওয়া যাক শিমের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতাঃ

(১) শিমে রয়েছে সিলিকন জাতীয় উপাদান, যা হাড়কে মজবুত করে। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে ফলেট। এ উপাদান গর্ভবতী মায়েদের জন্য বিশেষ উপকারি।

(২) শিমের পরিপক্ব বীজে প্রচুর আমিষ ও স্নেহজাতীয় পদার্থ আছে। শিমগাছ শিকড়ের সাহায্যে বাতাস থেকে নাইট্রোজেন আবদ্ধ করে মাটিকে উর্বর করে।

(৩) শিমের ফুল রক্ত আমাশয়ের চিকিৎসায় ব্যবহার করা যায় সেই সাথে শিম কোলন ক্যানসার প্রতিরোধে কার্যকর।

(৪) শীতে ত্বক হয়ে ওঠে শুষ্ক আর প্রাণহীন। নিয়মিত শিম খেলে ত্বক ভালো থাকবে এবং ত্বকের রোগবালাইও দূরে থাকবে।

(৫) শিমের বিভিন্ন ধরনের পুষ্টিগুণ ও শিমের মধ্যে থাকা খনিজ চুল পড়া রোধে সহায়তা করে এবং চুলের স্বাস্থ্য সুরক্ষায়ও উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

(৬) এক গবেষণা থেকে জানা যায়, শিমের পুষ্টিগুণ শুধু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় না, রোগকে শরীর থেকে দূরে রাখে।

(৭) শিমে পাচক আঁশ (ডায়েটরি ফাইবার) থাকায় খাবার পরিপাকে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। ডায়রিয়ার প্রকোপ কমায়।

(৮) পাকস্থলী ও প্লিহার শক্তি বাড়ায়, শরীরের ভেতরের গরম ভাব দূর করে সেই সাথে রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়, যা প্রকারান্তরে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

(৯)  লিউকোরিয়াসহ মেয়েদের বিভিন্ন সমস্যা দূর করে, শিশুদের অপুষ্টি দূরীভূত করে। সেই সাথে মাছসহ বিভিন্ন খাবারের ফুড পয়জনিং প্রতিরোধী অ্যান্টিডোট হিসেবে ব্যবহার করা যায়।

উপরে