ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
চামড়াসহ মুরগী

চামড়াসহ মুরগী খাওয়ার উপকারীতা

20Fours Desk | আপডেট : ২ মার্চ, ২০১৯ ২১:০০
চামড়াসহ মুরগী খাওয়ার উপকারীতা

অনেকে মুরগীর চামড়া খেতে চান না, তারা ভাবেন এটা খাওয়া ঠিক হবে কি? আবার অনেকে এটাকে খুব সুস্বাদু খাবার হিসেবেই মনে করেন। বিজ্ঞানীরা বলছেন, মুরগীর চামড়া খাওয়া ভালো। বেশীরভাগ মানুষই মনে করেন যে, মুরগীর চামড়া খেলে রক্তচাপ বৃদ্ধি পায়, কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায় এমনকি হৃদরোগের ঝুঁকিও বৃদ্ধি করে। চামড়াসহ মুরগি খাওয়ার কথা উঠলে সরে যাওয়ার মানুষের সংখ্যাই বেশি। কিন্তু এত ঘৃণা নিয়ে ফেলে দিচ্ছেন যে জিনিসটি, সেটির পুষ্টি গুণাগুণ কিন্তু অনেক বেশি।শরীরের জন্য উপকারী মুরগির চামড়া।

মুলত মুরগির চামড়াতেই জমে থাকে প্রচুর ফ্যাট। তবে চামড়ায় জমে থাকা ফ্যাটের অনেকটাই অসম্পৃক্ত চর্বি, যা শরীরের পক্ষে উপকারী।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের রিপোর্ট অনুযায়ী, মুরগির চামড়াতেই লুকিয়ে অসম্পৃক্ত চর্বির ভাণ্ডার। কোলেস্টেরল কমানো কিংবা ব্লাড প্রেশার লেভেল স্বাভাবিক রাখার ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে অসম্পৃক্ত এই চর্বির। হার্ট সুস্থ রাখতেও উপযোগী অসম্পৃক্ত চর্বি। মুরগির চামড়ায় থাকে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। সঠিক পরিমাণে শরীরে গেলে যা বহু রোগের দাওয়াই হিসেবে কাজ করে।

সমীক্ষা রিপোর্ট বলছে, এক আউন্স বা ২৮.২৫ গ্রাম চিকেন চামড়ায় মাত্র ৩ গ্রাম সম্পৃক্ত চর্বি থাকে যা ফ্যাট বাড়ায়, তুলনায় অসম্পৃক্ত চর্বির পরিমাণ প্রায় ৮ গ্রাম, যা দেহের পক্ষে উপকারী।

তবে চামড়াসহ মুরগি খেলেও তা মেপে খাওয়া জরুরি। চামড়াসমেত রান্না করা মুরগি রসনাতৃপ্তিতেও তুলনাহীন। চামড়াসহ মুরগি কিভাবে রান্না হবে, সেই বিষয়েও নজর দেওয়া দরকার। ঝাল-মশলা মাখিয়ে, ডোবা তেলে ভেজে রান্না করা চিকেন থেকে কিন্তু মোটেই মিলবে না কোনও খাদ্যগুণ।

উপরে