ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
শীতের সবজি ওলকপি

শীতের সবজি ওলকপির উপকারিতা

20fours Desk | আপডেট : ২২ জানুয়ারি, ২০১৯ ১৩:৪৮
শীতের সবজি ওলকপির উপকারিতা

বাজারে পাওয়া যাচ্ছে শীতের অনেক সবজি। আর শীতকালে ওলকপি খুবই জনপ্রিয় একটি সবজি। আমরা ওলকপি অনেকেই খেয়ে থাকি।  কিন্তু এর উপকারিতাগুলো আমরা অনেকেই জানি না।

ওলকপি কিঃ ওলকপি শীতের অন্যান্য সবজির চেয়ে মোটামুটি শক্ত ধরণের একটি সবজি। এটি মূলত বাঁধাকপির একটি বিশেষ প্রজাতি, যা কপি জাতীয় সবজি যেমন ফুলকপি, ব্রোকলি, শালগম, পাতা-কপি গোত্রের। অন্যান্য কপির চেয়ে মোটামুটি শক্ত আবরণের মধ্যে এই কপি বেড়ে ওঠে এবং রান্নার সময় সেদ্ধ হতে বেশ সময় নেয়। ওলকপি কাঁচা এবং রান্না উভয় ভাবেই খাওয়া যায়। পুষ্টিগুণে ভরপুর এর পাতাও রান্না করে খাওয়া যায়। ওলকপি খেতে অনেকটা ব্রোকলির মত এবং আপেলের মত কচকচে। তাই সালাদের উপকরণ হিসাবে এর ব্যবহার বেশ উল্লেখযোগ্য। এমনকি ইউরোপের কিছু দেশে গবাদি পশুকে পর্যাপ্ত পুষ্টি প্রদানে ওলকপি খাওয়ানো হয়। চলুন জেনে নেয়া যাক শীতের সবজি ওলকপির উপকারিতা গুলোঃ

১। হজমশক্তি বাড়ায়ঃ ওলকপিতে রয়েছে ডায়েটারি ফাইবারের মতো প্রচুর পুষ্টিগুণ। তাই ওলকপি খেলে হজম-জনিত সমস্যা দূর হয় এবং হজমশক্তি বৃদ্ধি পায়।

২। ওজন কমাতেঃ ইন্টিগ্রেটিভ মেডিসিনে প্রকাশিত ডা. অনিতা এল ইনাউচ্চির এর প্রতিবেদনে ওলকপিকে ওজন কমানের সবচেয়ে কার্যকরী সবজি হিসাবে উল্লেখ করেছেন। কারণ এটি কম ক্যালরি এবং উচ্চ আঁশযুক্ত খাবার এবং উপকারী সব পুষ্টিগুণে ভরপুর একটি সবজি।

৩।  দেহের শক্তি বাড়ায়ঃ ওলকপি পটাশিয়ামে ভরপুর একটি খাবার। তাই ওলকপি খেলে দেহের শক্তি বৃদ্ধি পায়।

৪। রক্তচাপ নিয়ন্ত্রণ করেঃ ডা. জিয়াং হিউ পরিচালিত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে যে, ওলকপিতে উপস্থিত পটাসিয়াম রক্তনালী প্রসারণ ঘটাতে সক্ষম এবং শরীর-জুড়ে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখে। ফলে দেহের সব অঙ্গ প্রত্যঙ্গের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ নিশ্চিত হয় এবং স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মত কার্ডিওভাসকুলর অঘটনের ঝুঁকি কমায়।

৫। রক্ত স্বল্পতা প্রতিরোধ করেঃ রক্ত স্বল্পতাজনিত রোগকে অ্যানিমিয়া বল হয়। পটাসিয়ামের পাশাপাশি ওলকপিতে উল্লেখযোগ্য মাত্রায় লৌহের উপস্থিতি রয়েছে যা দেহের রক্ত স্বল্পতার হাত থেকে রক্ষা করতে লোহিত রক্ত কণিকা বৃদ্ধি করে। রক্ত স্বল্পতা হলে দেহে দুর্বলতা, ক্লান্তি, মাথা ব্যথা, পেট ব্যথা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া ইত্যাদির মাধ্যমে প্রকাশ পায়।

৬। হাড় মজবুত করেঃ আমাদের বয়স বাড়ার সাথে সাথে, আমাদের হাড় দুর্বল হতে শুরু করে। ওলকপি হচ্ছে এই রকমই একটি সবজি যা নিয়মিত খেলে দেহে ম্যাঙ্গানিজ, লৌহ এবং ক্যালসিয়ামের মত খনিজ উপাদানগুলোর চাহিদা পূরণ হয়। তাই অল্প বয়স থেকেই ওলকপি খাওয়ার অভ্যাস করা গেলে বড় হয়ে অস্টিওপরোসিসের মত হাড় ক্ষয়জনিত রোগ থেকে মুক্ত থাকা যায়।

উপরে