ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
মুড়ি খেতে পছন্দ করেন?

মুড়ি খেতে পছন্দ করেন? জেনে নিন এর উপকারিতাগুলো।

20fours Desk | আপডেট : ১৭ জানুয়ারি, ২০১৯ ১৫:৪৭
মুড়ি খেতে পছন্দ করেন? জেনে নিন এর উপকারিতাগুলো।

মুড়ি আমাদের দেশে অনেক জনপ্রিয় একটি খাবার। বিশেষ করে আমাদের দেশের গ্রামাঞ্চলে এটি অনেক জনপ্রিয়। আর রমজান মাস এলেই মুড়ি চাহিদা কয়েক গুণ বেড়ে যায়। চাল থেকে বিশেষ প্রক্রিয়ায় ভেজে বানানো মুড়ি মোটামুটি সবাই খেতে পছন্দ করে। বিশেষ করে মুড়ি মাখা কিংবা ঝাল্মুড়ি খেতে কে না পছন্দ করে। আমরা সবাই মুড়ি খেলেও আমরা কিন্তু অনেকেই জানি না মুড়ি আমাদের স্বাস্থ্যের উপকার কিংবা ক্ষতি করে কি না? যদি এই প্রশ্ন করা হয়, তাহলে এর উত্তর হবে মুড়ি আমাদের কোনো ক্ষতি তো করেই না, বরং মুড়ি খেলে আমাদের অনেক উপকারই হয়ে থাকে। কি শুনে অবাক হচ্ছেন? তাহলে আসুন আজ জেনে নিই মুড়ি খেলে আমাদের কি কি উপকার হয়ে থাকে তা সম্পর্কে।

মুড়ি খাওয়ার উপকারিতাঃ

১।  আমরা অনেকেই জানি না যে, অ্যাসিডিটির সমস্যায় দারুণ উপকার করে মুড়ি। আসলে যখন অতিরিক্ত পাচক রস আমাদের পাকস্থলীর নালী বেয়ে উপরে উঠে আসে তখনই আমাদের  অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। আর মুড়ি খাওয়ার ফলে এটি অতিরিক্ত পাচক রসকে শোষণ করে নিয়ে আর উপরে বেয়ে আসতে দেয় না। ফলে খুব দ্রুতই অ্যাসিডিটির সমস্যা একদম কমে যায়। তাই যাদের অ্যাসিডিটির সমস্যা আছে তারা নিয়মিত একবাটি করে মুড়ি খেতে পারেন। এতে দারূণ উপকার মিলবে।

২।  মুড়িতে আছে প্রচুর পরিমাণে নিউরোট্রান্সমিটার পুষ্টিগুণ। তাই মুড়ি খেলে আমাদের মস্তিষ্কের স্নায়ু উদ্দীপনা বৃদ্ধি পায়। এটি আমাদের মস্তিষ্কের উন্নতি এবং কগনেটিভ ফাংশনের উন্নিতে সাহায্য করে। একই সাথে এটি আমাদের নিউরন বা স্নায়ুর অনেক উপকার করে। মুড়িতে রয়েছে ক্যালসিয়াম, আয়রন এবং পটাসিয়ামের মত উপকারি খনিজ উপাদান। তাই মুড়ি খেলে হাড় ও দাঁত শক্ত হয়। তাই বিকেলের হালকা নাস্তায় মুড়ি খাওয়ানোর অভ্যেস করুন। এতে অনেক উপকার মিলবে।

৩।  পেটের যেকোন ধরনের সমস্যায় শুকনো মুড়ি কিংবা পানিতে ভেজানো মুড়ি অনেক উপকারি। বিশেষ করে পানিতে ভেজানো মুড়ি খেলে খুব দ্রুত অনেক উপকার পাওয়া যায়। আসলে মুড়িতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও মিনারেল। যা খেলে আমাদের প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং হৃদরোগের ঝুঁকি কমে। একই সাথে মুড়ি খেলে আমাদের পেট দীর্ঘক্ষন ভরা থাকে।

৪। আপনি কি  উচ্চ রক্ত চাপ বা হাই ব্লাড প্রেসারের সমস্যায় ভুগছেন? তাহলে মুড়িই হতে পারে আপনার জন্য সবচেয়ে ভালো প্রাকৃতিক সমাধান। আসলে অন্যান্য খাবারের তুলনায় মুড়িতে সোডিয়ামের পরিমাণ অনেক কম। তাই মুড়ি খেলে এটি আমাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই যারা উচ্চ রক্ত চাপ জনিত সমস্যায় ভুগছেন তারা নিয়মিত মুড়ি খেতে পারেন।

৫। মুড়িতে আছে  একধরণের বিশেষ ডায়াটারি ফাইবার, যা আমাদের হজম শক্তি বাড়াতে অনেক সাহায্য করে। একই সাথে মুড়িতে আছে উচ্চ পরিমাণে শর্করা। যা আমাদের দেহের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও আমাদের দৈনন্দিন কাজে সক্রিয় থাকতে শরীরে জ্বালানি হিসেবে কাজ করে মুড়ি। সেই সাথে  মুড়ি আমাদের শরীরের মেটাবলিজম রেট বাড়াতে সাহায্য করে।

উপরে