ঢাকা, সোমবার, ২৫ মার্চ, ২০১৯
দুধের সঙ্গে গুড়

দুধের সঙ্গে গুড় মিশিয়ে খাওয়ার উপকারিতা

Desk | আপডেট : ৯ জানুয়ারি, ২০১৯ ১১:০২
দুধের সঙ্গে গুড় মিশিয়ে খাওয়ার উপকারিতা

দুধে রয়েছে প্রচুর পুষ্টিগুণ তা আমরা সবাই জানি। কারণ দুধ ক্যালসিয়ামের প্রধান উৎস। তাই নিয়মিত দুধ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আর গুড়ে রয়েছে নানা গুণ। কারণ গুড় ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে। তাই দুধের সাথে গুড় মিশিয়ে খেলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সমাধান হয়। চলুন জেনে নেয়া যাক, দুধের সঙ্গে গুড় মিশিয়ে খাওয়ার উপকারিতাঃ

হজম শক্তি বৃদ্ধি করেঃ

হজমের সমস্যা কমবেশি সবারই হয়। তবে হজমের দূর করতে পারেন গুড় দিয়ে। কারণ হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্য দেখা দিলে গুরু খুবই উপকারী। আর দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেলে হজম শক্তি বৃদ্ধি পায়।

গাঁটের ব্যথা কমায়ঃ

নিয়মিত দুধ খেলে শক্তি বাড়ে। দুধের মধ্যে থাকা ক্যালসিয়াম হাড়কে শক্তিশালী করে এবং দুধের সাথে হলুদ মিশিয়ে নিয়মিত খেলে গাঁটের ব্যথা অনেক দ্রুত কমে যায়।

রক্তস্বল্পতা প্রতিরোধেঃ

গর্ভাবস্থার একটি বড় সমস্যা হলো রক্তস্বল্পতা। এটি প্রতিরোধে চিকিৎসকরা আয়রন ট্যাবলেট দিয়ে থাকেন। এ সময় দুধের মধ্যে গুড় মিশিয়ে খেলে রক্তস্বল্পতা কমতে সাহায্য হয়।

ত্বকের জন্য ভালোঃ

শীতের সময় ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। আর শীতের সময় ত্বক শুষ্ক হয়ে যায়। তাই বিশেষজ্ঞরা বলেন, শীতে প্রতিদিন দুধের সঙ্গে গুড় খেলে ত্বক ভালো থাকবে এবং ত্বকের শুষ্কতা কমবে।

উপরে