ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
বরবটির উপকারিতা

বরবটি খাচ্ছেন? জানেন তো এর উপকারিতা গুলো?

20fours Desk | আপডেট : ৬ নভেম্বর, ২০১৮ ২২:১২
বরবটি খাচ্ছেন? জানেন তো এর উপকারিতা গুলো?

বরবটি আমাদের অতি পরিচিত একটি সবজি। দেখতে চিকন ও লম্বা আকৃতির বরবটি খেতে দারুণ সুস্বাদু। একই সাথে এটি অত্যান্ত পুষ্টি সমৃদ্ধ একটি সবজি।  একটি সবজি। এতে আছে আমিষ, শর্করা, বিভিন্ন খনিজ উপাদান, ভিটামিন বি-১, ভিটামিন বি-২, ভিটামিন সি। যা আমাদের দেহের জন্য অত্যান্ত উপকারী । এসব পুষ্টি উপাদান নানা ভাবে আমাদের অনেক উপকার করে থাকে। আসুন তবে জেনে নিই নিয়মিত বরবটি খেলে আমাদের কী কী উপকার হতে পারে।

বরবটির উপকারিতাঃ

১। যদিও বরবটি একটি সবুজ সবজি, তবুও এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। দৈনিক মাত্র ১২৫ গ্রাম বরবটি খেলে আমাদের দৈনিক আয়রনের চাহিদা পূরণ হয়ে থাকে। আর আয়রন আমাদের দেহের জন্য ভীষণ উপকারী। এটি আমাদের রক্তের অন্যতম উপাদান হিমোগ্লোবিনের উৎপাদন বাড়িয়ে থাকে। আর এর ফলে রক্ত স্বল্পতা বা অ্যামেনিয়ার মতো রোগ হওয়ার আশঙ্কা একদমই থাকে না। এছাড়াও আমাদের দেহের সঠিক বৃদ্ধি এবং চুলের যত্নে আয়রন যথেষ্ঠ ভূমিকা পালন করে।

২। বরবটিতে রয়েছে ফ্ল্যাভোনয়েড নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের শরীরে ক্যান্সার কোষ জন্মাতে দেয় না এবং হলেও তার বৃদ্ধিরোধ করতে চমৎকার কাজ করে। এছাড়াও নিয়মিত বরবটি খেলে আমাদের হার্টের স্বাস্থ্য ভালো থাকে এবং হৃদরোগের ঝুঁকি কমে যায়। কারণ বরবটিতে রয়েছে প্রচুর পরিমাণে উপকারি ফাইবার। যা আমাদের শরীরের খারাপ কলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। ফলে হার্টের সুরক্ষা নিশ্চিত হয়। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া ইত্যাদি সমস্যা দূরে রাখতে বেশ কার্যকর ভূমিকা রাখে।

৩। অতিরিক্ত বেলি ফ্যাট কমাতে বরবটি অনেক উপকারি একটি সবজি। এটি আমাদের শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বিকে বার্ন করে আমাদের ওজন কমিয়ে থাক। আসলে বরবটিতে আছে অধিক পরিমাণে ফাইবার এবং একই সাথে এতে ক্যালরির পরিমাণ খুবই কম। ফাইবার আমাদের পেটকে দীর্ঘক্ষণ ভরপুর রাখে। ফলে বার বার খাদ্য গ্রহন থেকে বিরত রেখে আমাদের ওজন কমিয়ে থাকে। আর ক্যালরি কম থাকায় এটি খেলে আমাদের ওজন বাড়ার কোনো সম্ভাবনা একদমই থাকে না।

৪। বরবটিতে আছে ভিটামিন কে। প্রতিদিন ২৫০ মিলিগ্রাম কাঁচা বা আধা সিদ্ধ বরবটি খেলে আমাদের প্রতিদিনের ভিটামিন ‘কে’-এর ২০ শতাংশ চাহিদা মিটে। যা আমাদের অস্থিসন্ধির ব্যাথা কমিয়ে থাকে এবং অস্টিওআর্থারাইটিস সমস্যা দূর করে। এর পাশাপাশি ভিটামিন কে আমাদের রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। ফলে শরীরের কোনো স্থান কেঁটে গেলে খুব দ্রুত রক্ত ক্ষরণ বন্ধ হয়ে যায়। বিশেষ করে কাঁচা বা আঁধা সিদ্ধ বরবটি খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়।

৫। আমাদের হাড়কে শক্ত ও মজবুত করতে বরবটি অনেক কার্যকর। কারণ বরবটিতে আছে সিলিকন। যা আমাদের আমাদের হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। এছাড়াও বরবটির বীজে আছে ক্যালসিয়াম। যা আমাদের হাড় শক্ত ও মজবুত করে থাকে। তাই শক্ত ও মজবুত হাড়ের জন্য আপনার খাদ্য তালিকায় বরবটি রাখতে একদমই ভুলবেন না।

উপরে