ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
মুরগির কলিজার উপকারিতাগুলো জানেন তো?

মুরগির কলিজার উপকারিতাগুলো জানেন তো?

20fours Desk | আপডেট : ৬ নভেম্বর, ২০১৮ ২১:৫৭
মুরগির কলিজার উপকারিতাগুলো জানেন তো?

কলিজা বা লিভার আমরা অনেকেই খেতে বেশ পছন্দ করে থাকি। এটি আমাদের শরীরের অনেক উপকারী একটি খাবার। বিশেষ করে মুরগির কলিজা। মুরগির কলিজায় আছে নানা রকম ভিটামিন, আয়রন, ক্যালশিয়াম, ফাইবার ছাড়াও আরও অনেক উপকারী উপাদান। একই সাথে মুরগির কলিজায় থাকা ভিটামিন-এ এবং বি আমাদের দৃষ্টিশক্তি ও মস্তিষ্কের বিকাশে সহায়ক।চিকিৎসকরা বলেন, মুরগির মাংসের তুলনায় মুরগির লিভারের পুষ্টিগুণ কোনও অংশে কম নয়। আসুন আজ জেনে নিই মুরগির কলিজা খেলে আমাদের কি কি উপকার হয়ে থাকে।

মুরগির কলিজার উপকারিতাঃ

১। মুরগির কলিজায় আছে সেলেনিয়াম নামের আরও একটি জরুরি উপাদান। যা আমাদের কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে সব চেয়ে বেশি সাহায্য করে। এছাড়াও সেলেনিয়াম শ্বাসকষ্ট, হাঁপানি, ছোট-বড় সংক্রমণ, শরীরের গাঁটে গাঁটে ব্যথা, কৃমির সমস্যাকে নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।

২। মুরগির কলিজায় আছে দস্তা বা জিঙ্ক। যা আমাদের জ্বর, টনসিলাইটিস, সর্দি-কাশি সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। এ ছাড়াও মুরগির লিভারে থাকা কোলাজেন ওইলাস্টিন আমাদের শরীরের শিরা-উপশিরায় রক্ত প্রবাহ সহজ ও স্বাভাবিক রাখতে সহায়তা করে।

৩। মুরগির কলিজা আমাদের শরীরের বিভিন্ন অপুষ্টিজনিত সমস্যা দূর করতে এবং দ্রুত ওজন বাড়াতে দারূন সাহায্য করে। তবে যাদের উচ্চ রক্তচাপ বা হার্টের সমস্যা রয়েছে, তাদের মুরগির কলিজা না খাওয়াই ভাল। কারণ এতে শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যেতে পারে। ফলে দেখা দিতে পারে হার্টের বিভিন্ন রকমের সমস্যা।

৪। মুরগির কলিজায় আছে ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাসের মত উপকারী সব উপাদান। যা আমাদের দেহ গঠনে অনেক সাহায্য করে। আমাদের শরীরের হাড় গঠনে এবং হাড়কে মজবুত করতে এসব খনিজ উপাদানের কোনো বিকল্প নেই । ক্যালসিয়াম আমাদের দাঁত ভালো রাখে এবং একই সাথে আমাদের দাঁত শক্ত করে। এটি আমাদের দাঁতের মাড়ির বিভিন্ন রোগ সারাতে অনেক উপকার করে।

৫। মুরগির কলিজায় আছে প্রচুর পরিমাণে আয়রন। আয়রন আমাদের রক্তের হিমোগ্লাবিন বৃদ্ধি করে। এছাড়াও আমাদের রক্ত স্বল্পতা বা অ্যামিনিয়া দূর করে । আসলে কলায় মোচায় থাকা আয়রন আমাদের রক্তের লোহিত কণিকার পরিমাণ বৃদ্ধি করার মধ্যে দিয়ে আমাদের রক্তস্বল্পতা দূর করে।

উপরে