ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
কলার মাজা

ভীষণ উপকারী সবজি কলার মাজা

20fours Desk | আপডেট : ১৮ অক্টোবর, ২০১৮ ১৪:৪৭
ভীষণ উপকারী সবজি কলার মাজা

কলার মাজা আমাদের অনেকেরই পরিচিত। কলার গাছের একেবারে মাঝের অংশই হলো কলার মাজায়  । অনেকেই একে কলার থোড় বলে থাকে।এটি দেখতে সাদা এবং গোলাকার। অনেকটা পাইপের মত।  এটি তরকারী হিসেবে খাওয়া হয়ে থাকে। শহর অঞ্চলে খুব একটা দেখা না গেলেও গ্রাম অঞ্চলে এটি অনেক জনপ্রিয় একটি খাবার।বিশেষ করে পাহাড়ি আদিবাসীদের কাছে এটি খুবই জনপ্রিয় একটি খাবার।  তবে সব কলার গাছের মাজা কিন্তু খাওয়া যায় না। শুধুমাত্র বিঁচি কলা বা আটিয়া কলা গাছের মাজা তরকারী হিসেবে খাওয়া যায়। এটি একটি বারোমাসি সবজি এবং আমাদের দেশের সর্বত্র পাওয়া যায়। দেখতে সুন্দর এই সবজিটি খেতেও যেমন সুস্বাদু, পুষ্টিতেও অতিলনীয়। আসুন জেনে নিই কলার মাজার পুষ্টিগুণ এবং এর উপকারীতা সম্পর্কে।

পুষ্টিগুণঃ

নানারকম উপকারী সব খনিজ উপাদানে সমৃদ্ধ কলার মাজা অত্যান্ত পুষ্টি সমৃদ্ধ । প্রতি ১০০ গ্রাম কলার মোচায় আছে ৩২ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৪২ মিলিগ্রাম ফসফরাস, ১৬ মিলিগ্রাম আয়রন, ১৮৫ মিলিগ্রাম পটাসিয়াম, ১৭ মিলিগ্রাম প্রোটিন, ৬ গ্রাম কার্বোহাইড্রেট, ৪২০ মিলিগ্রাম ভিটামিন সি, ১৩ মিলিগ্রাম আঁশ । এছাড়াও এতে আছে রিবোফ্লাবিন, থায়ামিন, ভিটামিন এ, বি, খনিজ লবণ, ফ্যাট, অক্সালিক এসিড, ম্যাগনেসিয়ামের মত উপকারী সব উপাদান। যা নানা ভাবে আমাদের অনেক উপকার করে থাকে।

উপকারীতাঃ

১। কলার মাজায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই ও সি । ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা করে থাকে। ভিটামিন এ আমাদের দৃষ্টি শক্তি ভালো রাখে। ভিটামিন ই আমাদের ত্বক এবং মাথার চুলের জন্য অনেক উপকারী। এছাড়া এতে বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট অতিরিক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দেয়। তাই কলার মাজা খেলে মেদ কমে। কারণ এতে কোনো খারাপ কোলস্টেরল, চর্বি বা ফ্যাট নেই। এছাড়াও বুক জ্বালাপোড়া, অস্বস্তি ও পেটব্যথা সারাতেও এটি বেশ উপকারী।

২। আমাদের হাড় এবং মাংসপেশি গঠনে এবং এদের শক্তিশালী করতে নানারকম খনিজ উপাদানের প্রয়োজন। যেমন- ফসফরাস, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, মেঙ্গানিজ, জিঙ্ক, আয়রন এবং কপার ইত্যাদি। আর এসবকটি খনিজ উপাদানই আছে কলার মাজায়। এমনকি সেলেনিয়ামের মতো উপকারি খনিজও আছে কলার মাজায়। এটি আমাদের শরীর এবং মস্তিষ্ক গঠনে অনেক সাহায্য করে। কারণ এতে আছে ভিটামিন বি, থিয়ামিন এবং নিয়াসিন ।

৩। কলার মাজায় থাকা পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মত উপকারী খনিজ উপাদান আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। এতে থাকা পটাশিয়াম কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। তাই কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণে এটি বেশ উপকারী। এছাড়াও এতে থাকা ভিটামিন বি আমাদের চোখের রক্তনালীর সংকোচন প্রসারণ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। ফলে চোখ ভালো থাকে। একই সাথে ভিটামিন বি ৬ এবং আয়রন রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায়।

৪। কলার মাজায় প্রচুর পরিমাণে আঁশ থাকায় এটি আমাদের ওজন কমাতে অনেক সাহায্য করে। এতে থাকা আঁশ আমাদের শরীরের কোষে জমে থাকা শর্করা ও চর্বি নিঃসরণ প্রক্রিয়াকে গতিশীল  করে। একইসাথে এটি বিপাক প্রক্রিয়া সহজ করে  ক্যালরি শোষণ করে। এছাড়াও এটি আমাদের মুত্রথলিকে আরাম দেয় এবং বৃক্কে পাথর জমা রোধ করে। মুত্রনালীর প্রদাহজনীত ব্যথা ও অস্বস্তি দূর করতেও এটি অনেক কার্যকরী।

৫। কলার মাজা বা থোড় থেকে বানানো শরবত খেলে আমাদের শরীর থেকে বিভিন্ন বিষাক্ত উপাদান বা টক্সিন দূর হয়ে যায়। এটি মুত্রবর্ধক এবং মল অপসারণ সহজ করে। একই সাথে প্রচুর পরিমাণে আঁশ থাকায় এটি হজমে দারূন সাহায্য করে। এটি শরীরকে ভেতর থেকে পরিষ্কার করার জন্য আদর্শ এবং  পেট পরিষ্কার রাখে।কোষ্ঠকাঠিন্যে ভুগলে কলার মাজার চেয়ে উপকারী আর কিছু হতে পারে না।

উপরে