ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
দারুচিনি এবং মধু

দারুচিনি এবং মধু একসাথে খেলে কি হয় জানেন?

20fours Desk | আপডেট : ১২ অক্টোবর, ২০১৮ ০৯:৪৯
দারুচিনি এবং মধু একসাথে খেলে কি হয় জানেন?

খাবারের স্বাদ এবং সুগন্ধে আলাদা মাত্রা যোগ করতে দারুচিনির কোনো জুড়ি নেই। শুধু রান্নায় নয়, স্বাস্থ্যের জন্যও দারুচিনির উপকারীতা আছে। এটি একটি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ভেষজ। এছাড়াও এতে আছে আয়রন, ম্যাঙ্গানিজ, অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান সহ অনেক উপকারী উপাদান, যা আমাদের নানা ভাবে সাহায্য করে থাকে। একই সাথে মধুর উপকারীতার কথা আমরা সবাই জানি। আমাদের শরীরের যেকোনো প্রদাহ কমাতে, স্নায়ুবিধ স্বাস্থ্য উন্নতি করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, অতিরিক্ত ওজন কমাতে, স্বরণ শক্তি বাড়াতে, অ্যাসিডিটি কমাতে, বাত ব্যাথা কমাতে, পেটের অসুখ থেকে বাঁচতে, দাঁতের ক্ষয় ও মাড়ির সমস্যা দূর করতে এবং পাকস্থলির ব্যাকটেরিয়া ও ফাংগাস দূর করতে এটি দারুণ কার্যকর। এমন কি ঠান্ডায় গলা ব্যাথা বা খুসখুসে কাশি দূর করতে মধু দারুণ ভাবে কাজ করে। আর এই দারুচিনি এবং মধু একসাথে মিশিয়ে খেলে কিন্তু এর উপকারীতার কথা বলে শেষ করা যাবে না।আসুন তবে জেনে নিই দারুচিনি এবং মধু একসাথে খেলে আমাদের কী কী উপকারীতা হয়ে থাকে।

উপকারীতাঃ

১। দারচিনি একটু হালকা ঝাঁঝালো স্বাদের এবং শীতল এবং মধুতে  থাকা এমন কিছু পুষ্টিকর উপাদান আছে যা আমাদের দাঁতকে শক্ত করে। একই সাথে এটি আমদের মুখের ভেতরে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়াদের মেরে ফেলে।একই সাথে এটি আমাদের শরীরের ব্যাথা কমায়। এছাড়াও এটি আমাদের অতিরিক্ত ঘাম এবং কফের সমস্যা কমিয়ে থাকে।

২। দারুচিনি এবং মধুতে বিভিন্ন ভিটামিন থাকায় এটি আমাদের ত্বক ভালো রাখে এবং আমাদের ব্রণ দূর করে থাকে।এটি হরমোন ও অক্সিজেনের ভারসাম্য রক্ষা করে আমাদের ত্বককে ঠান্ডা করে  এবং ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করে।  এছাড়াও এতে আয়রন, জিংক ও সেলেনিয়াম থাকায় এটি আমাদের চুলকে শক্তিশালী করে।এই দুটি উপাদান প্রাকৃতিক রক্ত পরিষ্কারক। দারুচিনিতে থাকা থাকা এক প্রকার তেল  এবং মুধুর উপাদান আমাদের রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করতে পারে।

৩। দারুচিনি এবং মধু খেলে আমাদের পেট পরিষ্কার রাখে।একইসাথে এটি আমাদের হজমে সাহায্য করে এবং কোষ্ঠ্যকাঠিন্য এটি আমাদের খাদ্যকে পাচনতন্ত্র বেয়ে এগিয়ে যেতে সাহায্য করে । এছাড়াও এ দুটি উপাদান  নিয়মিত খেলে আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমে যায়। ফলে আমাদের হার্ট ভালো থাকে এবং বিভিন্ন রকমের হার্ট ডিজিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক হ্রাস পায়।

৪। প্রতিদিন সকালে দারুচিনির পেস্টের সাথে এবং মধু এক সাথে খেলে আমাদের অতিরিক্ত ওজন একদম কমে যায়। একই সাথে এ দুটি উপাদান খেলে আমাদের সাইনাসের সমস্যা দূর করতে দারূন কার্যকর। এতে থাকা ফাইটোনিউট্রিয়েন্ট আমাদের সাইনাস পরিষ্কার রাখে।একই সাথে এ দুটি উপাদানে প্রচুর পরিমাণে প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যাবস্থাকে আরও শক্তিশালী করে তো।

৫। দারুচিনি এবং মধু এ দুটি উপাদানে আছে  প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিয়েন্ট এবং অ্যান্টি-টিউমার প্রপাটিজ যা শরীর থেকে টক্সিক উপাদানদের বের করে দিয়ে ক্যান্সার সেলের জন্ম নেওয়া থেকে বিরত রাখে।ফলে ক্যান্সার থেকে রক্ষা করতে এ দুটি উপাদান দারূন উপকারী।একই সাথে এ দুটি উপাদান আমাদের ইনসুলের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেয়ে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা হ্রাস পায়।

উপরে