ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
মুগ ডাল

পুষ্টিতে ভরপুর মুগ ডাল

20Fours Desk | আপডেট : ১১ অক্টোবর, ২০১৮ ০৯:২৩
পুষ্টিতে ভরপুর মুগ ডাল

ডাল আমাদের সবার অনেক পছন্দের একটি খাবার । আমাদের প্রতিদিনের মেনুতে ডাল থাকেই। এটি আমিষ এবং প্রোটিনের খুব ভালো একটি উৎস। উৎসব কিংবা যেকোনো আয়োজনে বাঙ্গালীরদের মেনুতে ডাল মোটামুটি বাধ্যতামূলক একটি আইটেম। আমাদের দেশে অনেক রকমের ডাল পাওয়া যায়। আর এর মধ্যে মুগ ডাল অন্যতম। খেতে অনেক সুস্বাদু মুগ ডাল কিন্তু পুষ্টিতেও অনেক ভরপুর। আমাদের মাঝে অনেকেই মুগ ডাল খেতে অনেক পছন্দ করে থাকেন। এর পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যর জন্য ভীষণ রকমের উপকারী। এটি খেলে আমাদের বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা নিমিষেই দূর হয়ে যায়। আসুন আজ জেনে নিই এই মুগ ডালের পুষ্টিগুণ এবং এর উপকারীতা সম্পর্কে।

পুষ্টিগুণঃ

পুষ্টিতে ভরপুর প্রতি ১০০ গ্রাম মুগ ডালে আছে জলীয় অংশ ১২.৪ গ্রাম, খনিজ পদার্থ ২.১ গ্রাম, আঁশন০.৭ গ্রাম, খাদ্য শক্তি ৩৪৩ কিলোক্যালরি , আমিষ ২৫.১ গ্রাম, চর্বি ০.৭ গ্রাম, ক্যালসিয়াম ৬৯ মিলিগ্রাম, আয়রন ৪.৮ মিলিগ্রাম, ক্যারোটিন ২৭০ মাইক্রোগ্রাম , ভিটামিন বি-২  ৪৯ মিলিগ্রাম, শর্করা ৫৯.০ গ্রাম। এছাড়াও এতে প্রোটিন, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ফোলেট, ম্যাগনেশিয়াম, কপার, জিঙ্ক, ভিটামিন সি  আছে।

উপকারীতাঃ

১। মুগ ডালে ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাসের মত উপকারী সব উপাদান থাকায় এটি আমাদের দেহ গঠনে অনেক সাহায্য করে। আমাদের শরীরের হাড় গঠনে এবং হাড়কে মজবুত করতে এসব খনিজ উপাদানের কোনো বিকল্প নেই । ক্যালসিয়াম আমাদের দাঁত ভালো রাখে এবং একই সাথে আমাদের দাঁত শক্ত করে। এটি আমাদের দাঁতের মাড়ির বিভিন্ন রোগ সারাতে অনেক উপকার করে।

২। মুগ ডালে আছে প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মত উপকারী খনিজ উপাদান, যা  আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। এছাড়াও এতে থাকা ভিটামিন সি আমাদের রক্তনালীর সংকোচন প্রসারণ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। একই সাথে এতে থাকা  আঁশ  আমাদের কনস্টিপেসন কমায় । তাই কনস্টিপেশনের সমস্যার কারণে যাদের প্রতিদিনের সকালটা অনেক কষ্টের হয় তাদের জন্য মুগ ডাল  হতে পারে এক সমাধান।

৩।বাঙ্গালী মানেই পেটুকপনা। আর এজন্য হজমের সমস্যা লেগেই আছে। আর আমাদের হজম শক্তি বাড়াতে মুগ দাল কিন্তু দারূন কার্যকরী। আসলে মুগ ডাল খেলে আমাদের পাকস্থলী থেকে হাইড্রোক্লোরিক এসিড নিঃসৃত হয়। এই হাইড্রোক্লোরিক এসিড আমাদের খাবার দ্রুত হজম করতে সহায়তা করে থাকে। ফলে পেট ফাঁপা, গ্যস বা বদহজমের মত সমস্যা একদমই হয় না। একই সাথে এটি আমাদের অরুচি দূর করে ক্ষুধা বাড়িয়ে দেয়।

৪। মুগ ডালে থাকা ভিটামিন সি আমাদের দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা অনেক শক্তিশালী করে তোলে।একই সাথে এটি আমাদের স্মৃতিশক্তি এবং মনোযোগ ক্ষমতার উন্নতি ঘটায়। এছাড়াও মুগ ডাল খেলে আমাদের কলেকসিস্টোকিনিন নামক এক ধরনের হরমোনের ক্ষরণ বেড়ে যায়। আর এর ফলে তত ক্ষিধে কমতে থাকে এবং পেট ভর্তি মনে হয়। ফলে ওজন কমাতে এটি  সাহায্য করে।

৫।আমাদের ত্বকের যত্নেও মুগ ডাল অনেক উপকারী। মুগ ডালে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি ব্যাক্টরিয়্যাল প্রপার্টিজ। যা আমাদের ব্রণ কমায় এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। একই সাথে এটি ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে থাকে এবং ব্ল্যাক হেডেস দূর করতে সাহায্য করে। একই সাথে এটি আমাদের স্কাল্পের স্বাস্থ্য ভালো রাখে। ফলে চুল পড়ার হার কমে এবং চুলের ঘনত্ব বৃদ্ধি পায়।

উপরে