ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

কোন খাবারগূলো ফ্রিজে রাখবেন না

কোন খাবারগূলো ফ্রিজে রাখবেন না

ফ্রিজ এখন আমাদের দৈনন্দিন জীবনের অংশ। খাবার সংরক্ষণের জন্যে হলেও কিছু কিছু খাবার ফ্রীজে রাখা ঠিক নয়। এমন কিছু খাবার রয়েছে যেগুলো ফ্রিজে রাখলে নষ্ট হতে পারে এর গুণগত মান। একইসঙ্গে তা সেসব খাবার খেলে শরীরেরও ক্ষতি হতে পারে। তাই কোন ধরনের খাবার ফ্রিজে রাখবেন তা জেনে নেয়া প্রয়োজন।

পাউরুটি: পাউরুটি একবার খুলে ফেললে পুরোটা শেষ না হলে বাকি  অংশ মুড়ে ফ্রিজে রেখে দেয়া চল রয়েছে। কিন্তু ফ্রিজে পাউরুটি রাখলে এর আর্দ্রতা শুকিয়ে যায়। ফলে তা শক্ত হয়ে যায়। আর তাই কখনোই পাউরুটি ফ্রিজে রাখা উচিত নয়।

জ্যাম: অনেক সময়ে আমরা জ্যাম বা জেলি ফ্রিজে রাখি। তবে তা করলে এর মধ্যে থাকা প্রিজারভেটিভস দানা বেঁধে যায়। তাই তা কখনও করা উচিত নয়।

রসুন: ঠাণ্ডা জায়গায় রসুন রাখলে তা অঙ্কুরিত হবার আশঙ্কা থাকে। আর ফ্রিজে সংরক্ষণ করলে তা নরমও হয়ে যায়।

তরমুজ: তরমুজ কখনো ফ্রিজে রাখবেন না। গবেষণায় জানা গিয়েছে, তরমুজ ফ্রিজে সংরক্ষণ রাখলে তার ভেতরের পুষ্টিগুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। তাই আস্ত তরমুজ ঘরের তাপমাত্রায় রাখুন। ঠাণ্ডা তরমুজ খেতে চাইলে কেটে কিছুক্ষণ ফ্রিজে রেখে তা পরিবেশন করুন।

পেঁয়াজ: যে সব জায়গায় সবসময় আলো-বাতাস খেলে সেখানে পেঁয়াজ সংরক্ষণ করতে হয়। আর ফ্রিজে পেঁয়াজ রাখলে তা নরম হয়ে যায় এবং পেঁয়াজের ফলে ফ্রিজে দুর্গন্ধ তৈরি হয়। এছাড়া ফ্রিজ পেঁয়াজের আর্দ্রতাকেও শুষে নেয়।

আভোকাডো: আভোকাডোকে কখনো ফ্রিজে সংরক্ষণ করবেন না। এটিকে ধীরে পাকাতে চাইলে ব্যাগে ভরে রেখে দিন। আর তাড়াতাড়ি পাকাতে চাইলে ফ্রিজে না রেখে ফলের ঝুড়িতে রাখুন।

মধু: মধুকে কখনও ফ্রিজে সংরক্ষণ করবেন না। স্বাভাবিক তাপমাত্রায় রাখলে দিনের পর দিন ধরে মধু ভালো থাকবে।

টমেটো: টমেটো কিনে কখনো ফ্রিজে এনে রাখবেন না। এতে টমেটোর ভিতরের অংশ শুকিয়ে যায় ও স্বাদ নষ্ট হয়ে যায়।

আলু: আলুতে প্রচুর পরিমাণে স্টার্চ থাকে। তা রেফ্রিজারেটরে রাখলে চিনিতে পরিণত হয়ে যায়। এছাড়া আলুর স্বাদও নষ্ট হয়ে যায়।

তেল: তেলের ঘনত্ব বেশি থাকায় ফ্রিজে রাখলে তা জমাট বেঁধে যায়। তাই তেল কখনো ফ্রিজে সংরক্ষণ করবেন না।

আচার: আচার ফ্রিজে না রেখে জানলার পাশে যেখানে সূর্যের আলো পড়ে সেখানে রাখলে তা দীর্ঘদিন ভালো থাকে।

সূত্রঃ ইন্টারনেট

উপরে