ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
গরমে শিশুর সংক্রমণ হওয়া প্রতিরোধে

গরমে শিশুর সংক্রমণ হওয়া প্রতিরোধে

20Fours Desk | আপডেট : ১ আগস্ট, ২০১৯ ১২:১৭
গরমে শিশুর সংক্রমণ হওয়া প্রতিরোধে

গরমে বড়দের থেকে শিশুদের বেশি কষ্ট হয়। গরমে শিশুরাই বেশি ঘেমে যায়। তাই এই সময় বাবা-মায়েরা শিশুদের নিয়ে একটু বেশিই চিন্তিত থাকে। আর গরমে শিশুরাই বেশি অসুস্থ হয়ে যায়। এ কারণে গরমে ছোট সোনামণিদের বিশেষ যত্ন নেওয়া অপরিহার্য। তাদের খাওয়া-দাওয়া থেকে শুরু করে সবকিছুই খেয়াল রাখতে হবে। শিশু অসুস্থ হওয়ার পর প্রতিকার বা চিকিৎসার থেকেও যাতে অসুস্থ না হয় তার জন্য যথাযথ প্রতিরোধক ব্যবস্থা নেওয়া জরুরি।তাই আজকের লেখায় আপনাদের শিশুর যত্নে থাকছে এই গরমে সংক্রমণ হওয়া প্রতিরোধে কিছু টিপস।

চলুন তাহলে জেনে নেওয়া যাক গরমে শিশুর সংক্রমণ হওয়া প্রতিরোধে যা করতে হবেঃ

১। যেকোনো সংক্রমণযুক্ত অসুখে ভ্যাক্সিন নেওয়া জরুরি। অনেক ভ্যাক্সিনই এখন সরকারি নির্দেশনামার মধ্যে আছে। যেগুলো সরকারী তালিকায় নেই সেইসব ভ্যাক্সিন বাইরে থেকে নিয়ে বাচ্চাকে দিতে হবে। যেমনঃ হেপাটাইটিস-এ, চিকেন পক্স ভ্যাক্সিন ইত্যাদি।

২। আরো গুরুত্বপূর্ণ হলো হাইজিনিটি সঠিকভাবে মেনে চলা। ভাইরাসগুলো বাতাসে ঘুরে বেরায় এবং সেগুলো শরীরের সংস্পর্শে আসে। দেখা যায় যে বাড়ি যারা থাকে তাদের থেকে স্কুলে যাওয়া বাচ্চারা আক্রান্ত হয় বেশি। সংক্রমণ গুলো ছোঁয়াচে।

৩। শিশুকে পরিচ্ছন্নতা শেখাতে হবে। যেমনঃ টয়লেট করার পর দুই হাত সাবান দিয়ে ভালো করে ধোয়া, খাবার আগ হাত ধোয়া।

৪। অভিভাবকদেরও সচেতন হতে হবে বেশি। জ্বর বা সর্দিতে আক্রান্ত শিশুকে স্কুলে বা অন্য বাচ্চার সাথে খেলতে পাঠানো উচিত নয়। শিশুর খাবার পানি ফুটিয়ে তারপর খাওয়াতে হবে।

এছাড়াও গরমে বাচ্চাকে মশলাদার খাবার না দিয়ে পাতলা সহজপাচ্য খাবার বেশি দিতে হবে। আম, জামরুল, তরমুজ ইত্যাদি ফল যার মধ্যে জলীয় ভাগ বেশি আছে তা শিশুকে খাওয়াতে হবে।

উপরে