ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০১৯
শিশুর বাড়তি ওজন

শিশুর বাড়তি ওজনে চিন্তিত?

20Fours Desk | আপডেট : ১৪ এপ্রিল, ২০১৯ ০৮:৪৪
শিশুর বাড়তি ওজনে চিন্তিত?

বর্তমান সময়ে বড়দের পাশাপাশি ছোটদের ও বাড়তি ওজনের সমস্যা দেখা দেয় যা নিয়ে মা বাবা চিন্তায় পড়ে যায়। তাছাড়া যেসব শিশু ছোটবেলা থেকেই মোটা, যাদের ভুঁড়ি আছে, ওজন স্বাভাবিকের চেয়ে বেশি, তারা পরে উচ্চ রক্তচাপ, ডায়বেটিস এবং হৃদ্‌রোগে আক্রান্ত হতে পারে।  তাই প্রয়োজন শিশুর বাড়তি ওজন এবং মেদ ভুঁড়ির ব্যাপারে সতর্ক থাকা, আজকের লেখাতে তাই আমরা আপনাদের এই চিন্তার সমাধানে কিছু টিপস নিয়ে এসেছি।


চলুন তাহলে জেনে নেওয়া যাক সন্তানের ওজন কমাতে মা-বাবা যা করতে পারেন তারই কিছু টিপসঃ

(১) শিশুদের উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়ানো কমিয়ে দিন। বিশেষ করে ফাস্ট ফুড, প্রক্রিয়াজাত খাবার, বেকারি ও অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়া কমিয়ে মাসে এক বা দুবারে নিয়ে আসুন।

(২) শিশুদের খেলাধুলায় উৎসাহ দিন। পড়ার টেবিল থেকে কিছুটা বিরতি দিন। কেবল পরীক্ষায় ফার্স্ট হলেই চলবে না; সুস্থতাও দরকার।

(৩) কষ্ট হলেও বাড়িতে তৈরি টিফিন স্কুলে দিন। বাড়িতে রান্না করা খাবারে অভ্যস্ত করুন। ভাত-রুটির সঙ্গে ডিম, দুধ, মাছ-মাংস মিশিয়ে শর্করা, আমিষ ও স্নেহ পদার্থের সুষম খাবার শিশুকে দিন।

(৪) প্রতিদিন অন্তত পাঁচ রকমের তাজা শাকসবজি ও ফলমূল খেতে দিন শিশুকে। স্কুলের টিফিনে বা স্ন্যাক্স হিসেবেও ফলমূল দেওয়া যায়।

(৫) শিশুদের সুশৃঙ্খল জীবনাচরণে উৎসাহ দিন। ঠিক সময়ে ঘুমানো, ঠিক সময়ে খাওয়ার ওপর জোর দিন। সেই সাথে শিশুদের সুশৃঙ্খল জীবনাচরণে উৎসাহ দিন। ঠিক সময়ে ঘুমানো, ঠিক সময়ে খাওয়ার ওপর জোর দিন।

তবে অবশ্যই আপনার শিশু খাবার কম খাওয়ার পরও মোটা হয়ে যেতে থাকে, তাহলে শরণাপন্ন হতে হবে  চিকিৎসকদের। অনেক সময় থাইরয়েড বা অন্যান্য হরমোনের জটিলতার কারণেও শিশুদের ওজন বাড়তে পারে। রক্তে শর্করা, চর্বি ইত্যাদিরও পরীক্ষা প্রয়োজন।

উপরে