ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
যে খাবারগুলো শিশুর জন্য ক্ষতিকর

যে খাবারগুলো শিশুর জন্য ক্ষতিকর

20Fours Desk | আপডেট : ৬ এপ্রিল, ২০১৯ ০৯:৪৭
যে খাবারগুলো শিশুর জন্য ক্ষতিকর

বাড়ন্ত শিশুদের বয়স উপযোগী পুষ্টিকর খাবার খাওয়ানোর ক্ষেত্রে বাংলাদেশে অনেক চ্যালেঞ্জ রয়েছে। অনেক বাবা-মা তাদের সন্তানদের মায়ের দুধের পাশাপাশি কখন ও কীভাবে সম্পূরক খাবার দিতে হয় সে বিষয়ে সঠিক তথ্য পান না। অথচ শিশুর প্রারম্ভিক বিকাশের সময় পুষ্টিহীনতা এড়াতে এটা খুবই জরুরি বিষয়। আবার অনেক সময় দেখা যায় ভুল কিছু খাবার যা শিশুর জন্য ঠিক না তা তাদের দেয়া হয়। শিশুদের খাবারের বিষয়ে সচেতন থাকা জরুরি। বিশেষ করে যখন তারা নতুন নতুন খাওয়া শুরু করে। কিছু খাবার রয়েছে যেগুলো খুব ছোট শিশুদের না দেওয়াই ভালো। আজকের লেখাতে আপনাদের জন্য তাই থাকছে যে খাবার গুলো শিশুর জন্য ক্ষতিকর সে ব্যাপারেই কিছু তথ্য।


চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক যে খাবার গুলো শিশুর জন্য ক্ষতিকরঃ

(১) স্ন্যাকসঃ চিপস, কাটলেট, সমুসা এগুলো অনেক মজার। আর শিশুরাও এগুলো খেতে বেশ পছন্দ করে। তবে এসব খাবারের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ স্যাচুরেডেট ফ্যাট ও কম পুষ্টি। এ ধরনের খাবার পেট ভরলেও পুষ্টি দেয় না। তাই এসব খাবার শিশুকে দেওয়া থেকে বিরত থাকতে পারলে ভালো।

(২) চকোলেটসঃ বাচ্চারা খেতে খুব পছন্দ করলেও এতে ব্যবহার করা কোকো বাচ্চাদের হজম শক্তি নষ্ট করে। সাথে এ থেকে অনেক শিশুর অ্যালার্জি দেখা দিতে পারে। আর সাথে দাঁত এর অনেক সমস্যার জন্য এই চকলেট দায়ী।

(৩) চা, কফিঃ চা-কফি মধ্যে রয়েছে ক্যাফেইন। এর মধ্যে থাকা টেনিন আয়রনের শোষণ ব্যাহত করে। তাই এ ধরনের পানীয় শিশুকে দেওয়া থেকে বিরত থাকুন। এর বদলে দুধ বা ঘরে তৈরি জুস খাওয়াতে পারেন। এক বছর বয়সের শিশুদের জন্য জুস বেশ ভালো একটি খাবার।

(৪) লবণঃ ছোট বাচ্চাদের কিডনী লবন ও সোডিয়াম সহ্য করতে পারে না। তাই শিশুর খাবারে বাইরের লবন না মেশানই ভাল। লক্ষ্য রাখতে হবে, এমন অনেক খাবার আছে যাতে প্রচুর পরিমান সোডিয়াম থাকে। সেই খাবারগুলো বাচ্চাকে দেয়া যাবে না। ১ বছর পরে তার খাবারে অল্প অল্প লবন মেশাতে পারেন।

এছাড়াও বিশেষজ্ঞরা বলেন দাঁত ওঠার আগে শিশুদের বেশি চিনি বা মিষ্টিজাতীয় খাবার না দেওয়াই ভালো। কারণ এই সময় অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার দাঁতের ক্ষতি করতে পারে।

উপরে