ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
শিশুর ক্যালোরির চাহিদা

শিশুর ক্যালোরির চাহিদা পূরণ করবে যে খাবার

20Fours Desk | আপডেট : ২৪ মার্চ, ২০১৯ ১১:৪৬
শিশুর ক্যালোরির চাহিদা পূরণ করবে যে খাবার

একটি শিশুর খাদ্যতালিকায় পুষ্টিকর এবং সুষম খাদ্য রাখা অপরিহার্য। বড়দের তুলনায় বাড়ন্ত শিশুদের খাবার অধিক পুষ্টিসমৃদ্ধ হওয়া প্রয়োজন। বাড়ন্ত বয়সে শিশুদের পুষ্টি উপাদান প্রয়োজন তাদের মেধা বিকাশের জন্য। বর্তমান সময়ে শিশুরা ফাস্ট ফুডের প্রতি বেশি ঝুঁকে থাকে, তাই এইসময় শিশুদের খাবারে পুষ্টিকর খাবার রাখা আরো বেশি প্রয়োজন হয়ে পড়ে।  শিশুর খাওয়া-দাওয়া নিয়ে বাবা মা সবসময়ই দুশ্চিন্তায় ভোগেন। বাড়ন্ত শিশুর দৈনন্দিন খাদ্য তালিকায় রাখা চাই পুষ্টিকর খাবার। শিশুর শরীর ও মস্তিষ্ক গঠনে সাহায্য করে উচ্চ ক্যালোরিযুক্ত খাবার। আর তাই আজকের লেখাতে থাকছে শিশুর ক্যালোরির চাহিদা পূরণ করবে যে খাবারগুলো তারই তালিকা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক শিশুর ক্যালোরির চাহিদা পূরণ করবে যে খাবার গুলোঃ

(১) দুধ শিশুর প্রতিদিনের ক্যালোরির চাহিদা পূরণ করে। এছাড়া ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টিকর উপাদান রয়েছে দুধে যা বাড়ন্ত শিশুর জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

(২) অ্যাভোকাডোতে রয়েছে ক্যালোরি ও চর্বিজাতীয় উপাদান। সবজি কিংবা কলার সঙ্গে মিশিয়ে শিশুকে খাওয়াতে পারেন অ্যাভোকাডো।

(৩) ডিমের কুসুমে রয়েছে এমন সব পুষ্টিগুণ যা শিশুর মস্তিষ্ক গঠনে সহায়তা করে। শিশুর প্রতিদিনের খাদ্য তালিকায় তাই ডিম রাখতে পারেন নির্দ্বিধায়।

(৪) শিশুকে নিয়মিত বাদাম খাওয়াতে পারেন। পিনাট, ক্যাসোনাট, ওয়ালনাট ইত্যাদি বাদাম খাবারকে সুস্বাদু করার পাশাপাশি মেটাবে শিশুর দৈনন্দিন ক্যালোরির চাহিদা।

এছাড়াও পনিরে প্রচুর পরিমাণে ক্যালোরি রয়েছে। পনির টুকরা করে শিশুকে খাওয়াতে পারেন প্রতিদিন।

উপরে