ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯
প্রেগন্যান্সিতে চুল পড়া

সন্তান জন্মদানের পর মায়েদের চুল পড়া বন্ধের কিছু টিপস।

20Fours Desk | আপডেট : ১২ মার্চ, ২০১৯ ০১:০৭
সন্তান জন্মদানের পর মায়েদের চুল পড়া বন্ধের কিছু টিপস।

প্রেগনেন্সিতে নারীদের মাথার চুল পড়ে এটা সব নারীরাই বলে থাকেন। কারন একটি শিশুর জন্মের সময় বিশাল হরমোনাল পরিবর্তন তৈরি হয় দেহে। কারন তখন দেহ নরমাল অবস্থায় ফিরে আসার প্রক্রিয়া আর তার সাথে বাচ্চার যত্ন নিতে গিয়ে নিজের রাতের ঘুম, দিনের শান্তি নষ্ট হওয়া, এই দুই মিলে মাথা খালি হয়ে যেতে কয়েক মাসের বেশি কিন্তু লাগে না। এই সময়টাকে বিজ্ঞানের ভাষায় বলে Telogen Effluvium। যার ফলে এই সময় অনেক বেশি মাথার চুল পড়ে। প্রায় ৬০-৭০% নতুন মায়ের চুল পড়া বেড়ে যায়।

চলুন জেনে নেয়া যাক প্রেগনেন্সির পর চুল পড়া রোধে নিজের যত্ন নেয়ার কিছু টিপসঃ

১। ব্লো ড্রাই, ফ্ল্যাট আয়রন বা এধরনের হিট স্টাইল একেবারেই নিষিদ্ধ নতুন মায়ের জন্য।

২। সারাদিন বাচ্চার কেয়ার নেয়ার সময় চুল বিরক্ত করে বলে দিনের পর দিন টাইট খোঁপা বেঁধে ফেলে রাখবেন না। মনে রাখবেন এসময়ই আপনার রুট-গুলো উইক হয়ে যাবে। টাইট করে বাঁধা খোঁপায় এই দুর্বল চুলের গোড়াই আরও বেশি করে উঠে চলে আসবে। চুল খুব আলগাভাবে বেণী  করে রাখতে পারেন। বাট ‘নো পনিটেইল’ আর ‘নো টাইট বান’।

৩। বাচ্চাকে ব্রেস্টফিড করাতে হবে বলে বেশি খেতে হয়। তাই বলে শুধু দিনে ২-৩ প্লেট ভাত খেলেই হবে না। একটু চিন্তা ভাবনা করে সুষম খাবার খান, যাতে প্রচুর প্রোটিন, মিনারেল, দরকারি ভিটামিনগুলো আপনি পাবেন। শাক-সবজি, বাদাম, সিজনাল ফল যেন অবশ্যই ডায়েটে থাকে। এর অ্যান্টি অক্সিডেন্ট আপনার চুলের গোড়ার আয়ু বাড়িয়ে দেবে।

৪। আয়রন রিচ খাবার খাওয়া খুবই জরুরি।  কলিজা, দুধ, ডিম, কচু, পালং শাক বেশি বেশি খেতে হবে।

প্রেগনেন্সিতে চুল পড়া থামাতে চুলের যত্ন: 

১। চুল রোজ সকালে একবার আর রাতে একবার আঁচড়াতে হবে।

২। সপ্তাহে ৩ বার নারিকেল তেল দিয়ে ভালোভাবে স্ক্যাল্প ম্যাসাজ করুন। ১৫ মিনিট ম্যাসাজ করে চুলটা উল্টে আঁচড়ান, মানে চুলগুলো সামনে এনে ঘাড় থেকে শুরু করে কপালের দিকে চিরুনি চালান। এতে অয়েল ব্লাড সার্কুলেশন বেড়ে যায়।

৩। সারারাত নারিকেল তেলটা মাথায় রাখতে হবে। এতে চুল পড়া যেমন কমে যাবে আস্তে আস্তে নতুন চুল গজাবেও।

৪। পরদিন সকালে ভালোভাবে চুলটা শ্যাম্পু করে নিন।

এসব নিয়ম মেনে চললে প্রেগনেন্সিতেও চুল পড়া বন্ধ হবে।

উপরে