ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯
শিশুর দেহে তেল মালিশের সঠিক পদ্ধতি

শিশুর দেহে তেল মালিশের সঠিক পদ্ধতি

20fours Desk | আপডেট : ১২ জানুয়ারি, ২০১৯ ২৩:১৬
শিশুর দেহে তেল মালিশের সঠিক পদ্ধতি

প্রতিটা শিশুই বাবা মায়ের কাছে বড় আদরের হয়ে থাকে বিশেষ করে নবজাতক অবস্থায়। শিশুদের সম্পুর্ন দেহই হয়ে থাকে খুব বেশি নমনীয়। আর তাই যে কোন কাজই করতে হয় সতর্কতার সাথে। আপনি তেল মালিশ করার কাজটি ধাপে ধাপে ভাগ করে নিন। সময় নিয়ে ধীরে ধীরে ধাপগুলো সম্পন্ন করুন। না হলে তেল মালিশ করতে অজান্তেই আপনার শিশুর ক্ষতি করে থাকবেন আপনি । আর আজকের লেখাতে আমরা মুলত আপনাদের সে ব্যাপারেই অবগত করবো।

চলুন তাহলে জেনে নেওয়া যাক শিশুর দেহে তেল মালিশের সঠিক পদ্ধতিঃ

(১) প্রথমে আপনার শিশুকে আলতো করে শোয়ান। এবার ওর মাথাটা একদিকে কাঁত করে দিন। খেয়াল রাখবেন বাবুর পেটে বা হাতে যেন কোন চাপ না লাগে।

(২) হাতে কয়েক ফোটা বেবি অয়েল বা অলিভ অয়েল নিন এবং দুই হাত এক করে তেল ঘষে নিন।

(৩) মালিশের শুরুটা করুন শিশুর কপাল থেকে। কপাল থেকে ধীরে ধীরে ঘাড় অবদি মালিশ করুন আঙ্গুল ঘুরিয়ে ঘুরিয়ে।

(৪) এবার শিশুর কাঁধের মাঝ বরাবর থেকে মালিশ শুরু করে হাতের বাহুতে এনে শেষ করুন। প্রথমে এক পাশ, তারপর অপর পাশ এভাবে করুন।এবার শিশুর নিতম্বে আপানর দুই হাত দিয়ে একসাথে মালিশ করে দিন। খেয়াল রাখবেন চাপ যেন মেরুদন্ডে না লাগে।

(৫) আস্তে আস্তে আঙ্গুল দিয়ে মালিশ করতে করতে পায়ের পাতা পর্যন্ত মালিশ করুন এবং আবার আগের জায়গায় ফিরে যান। হাতের  বাহু থেকে পায়ের পাতা পর্যন্ত মালিশের ধাপটি পুনরায় করুন।

(৬) এবার শিশুকে চিৎ করুন। পেছন দিকের ন্যায় সামনের দিকেও বুক থেকে পা পর্যন্ত মালিশ করুন। খেয়াল রাখবেন বাবুর বুকে যেন কোনভাবেই চাপ না লাগে।

মনে রাখবেন শিশুর দেহে যত আলতো ভাবে মালিশ করতে পারেন ততই ওর জন্য ভালো। তাই তাড়াহুড়া করা বা জোরে মালিশ করা থেকে সম্পুর্ন বিরত থাকুন। এবং আপনার শিশুর দেহে তেল মালিশের সময় অবশ্যই এই ধাপ গুলো অনুসরণ করুন এবং শিশু রাখুন সুস্থ সুন্দর।

উপরে