ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯
শিশুদের লালা পড়া

শিশুদের লালা পড়া বন্ধের কিছু সহজ উপায়

20fours Desk | আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৮ ২৩:৪৩
শিশুদের লালা পড়া বন্ধের কিছু সহজ উপায়

একটি শিশু জন্মের পর যখন কথা বলতে শুরু করে তখন শরীরবৃত্তিক কারনে সব শিশুরই লালা পড়ে, তবে এটি একটি স্বাভাবিক ব্যাপার। তবে অনেক শিশু আছে যাদের মুখ দিয়ে অনেক বেশি লালা পড়ে। তবে আপনি কি জানেন শিশুদের মুখ লালা পড়া বন্ধ করার কিছু উপায় আছে। যা আপনাদের জানা দরকার।

তবে বিশেষজ্ঞরা বলেন, শিশুর মুখ থেকে লালা ঝরা বন্ধ করার কিছু উপায় আছে, চলুন জেনে নেয়া যাকঃ

জেলির ব্যবহার করুনঃ

শিশুর মুখ দিয়ে যখন লালা ঝড়বে তখন,  শিশুর থুতনিতে যেকোন পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। তাহলে লালা গড়িয়ে পড়া কমবে। এছাড়া ত্বকের কোনো রকমের চুলকানি হবে না।

ইলেকট্রিক টুথব্রাশঃ

আজকাল বাজারে ইলেকট্রিক টুথব্রাশ পাওয়া যায়। এই ইলেকট্রিক টুথব্রাশ দিয়ে আপনার শিশুর মাড়িটা দিনে ২ বার হালকা করে ঘষে দিন। এতে মুখের অনুভূতি বাড়ে, যার ফলে ও মুখে লালা আসলে নিজে থেকেই থুতুটা গিলে নিতে শিখে যাবে যার ফলে লালা পড়া বন্ধ হবে।

ঘুমের সময়ঃ

অনেক বাচ্চা আছে যারা ঘুমালে মুখ দিয়ে লালা পড়ে, তাহলে তারা যেদিকে ঘুমাবে অন্য দিক করে দিন। পাশ ফিরে শোওয়ার থেকে, পিঠ চিৎ হয়ে শুলে লালা পড়া কমে যায়।

কিছু একটা চিবোতে দিনঃ

শিশুকে হালকা কিছু চিবোতে দিন, যেটা দিয়ে ওর মাড়িতে আরামও হয়। এই সাময়িক ব্যবহারের জিনিসটি, লালা ফেলার অভ্যাস কমে যাবে।

মুছে ফেলুনঃ

আপনার শিশুর মুখ দিয়ে লালা পড়ার সাথে সাথে মুছে ফেলুন। যখন আপনি বারবার মুখ মোছাবেন, ও আপনা থেকেই বিরক্ত হয়ে, পরের বার লালা ফেলার আগেই গিলে নেবে।

উপরে