ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯
নতুন মায়েদের ঘুমের সমস্যা

নতুন মায়েদের ঘুমের সমস্যা দূর করার ৬ টি উপায়

20fours Desk | আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৮ ০৯:১৫
নতুন মায়েদের ঘুমের সমস্যা দূর করার ৬ টি উপায়

নতুন বাবা- মা হলে যেমন আনন্দের কোন অবকাশ থাকে না তেমনি নতুন বাবা- মায়েরা ঠিকমত রাতে ঘুমাতে পারেন না। এটা খুব সাধারণ একটা বিষয়। কিন্তু মা যখন প্রতি রাত না ঘুমিয়ে জেগে থাকে তখন  শারীরিকভাবে দূর্বল হয়ে পড়েন এবং মানসিকভাবেও বিপর্যস্ত হয়ে যান। তবে সেলেনি ইন্সটিটিউট একটি সেবামূলক প্রতিষ্ঠান যা নারী এবং নতুন মায়েদের মানসিক স্বাস্থ্যসেবা দিয়ে থাকে। এই সংস্থাটির গবেষণায় উঠে এসেছে এই ৬ টি উপায়ঃ

১। নিজেকে শান্ত রাখুনঃ

আমরা সারাদিন কোন না কোনভাবে ব্যস্ত থাকি, যার ফলে চিন্তা খুব একটা কাছে আসতে পারে না।  কিন্তু রাতে আপনি ভেবে থাকেন কখন ঘুমিয়ে পড়বেন আর আপনার বাচ্চাটি জেগে আপনাকে পাবে না। নিজেকে বোঝান যে, বাচ্চাটি যেহেতু এখন ঘুমাচ্ছে আপনাকেও এখনই ঘুমিয়ে নিতে হবে। কারন শিশু যখন ঘুমায় তখন সে তার প্রয়োজনমত জেগে উঠবে আর তার কান্নার শব্দে আপনি ঠিকই জেগে উঠতে পারবেন। চিন্তার কিছু নেই, তাই নিজেকে শান্ত রাখুন।

২। নিজের যত্নঃ

সন্তান জন্মের সাথে সাথে যেন মায়েদের অনেক দায়িত্ব বড়ে যায়। কারন আপনার শিশুর  রাতের শারীরিক, মানসিক, আর্থিক দায়িত্বের চিন্তা আপনার রাতের ঘুম কেড়ে নিতে পারে। আর মস্তিষ্কের স্ট্রেস হরমোন গুলো আপনাকে জাগিয়ে রাখে। আপনি সদা প্রস্তুত থাকতে চান আপনার শিশুটির যে কোন প্রয়োজনের জন্য। তাই চিন্তা না করে বাচ্চাকে ঘুম পাড়িয়ে আপনিও ঘুমিয়ে নিতে পারেন। আর নিজের যত্ন নিন।

৩। ক্যাফেইনঃ

আমরা সবাই কফি খেতে পছন্দ করি। আর কফির এই ক্যাফেইন এর প্রভাব ৮ ঘন্টা থাকে। তাই নবজাতক শিশুদের মায়ের কফি না খাওয়াই ভালো। কারন একটি শিশুকে সারাদিন সামলাতে আপনার যে ধকল যায়, আর এরপর যদি আপনি কফি খান তাহলে ঘুম আরো হবে না। তাই রাতে এক গ্লাস ফ্রেশ ফলের জুস খান আর ঘুমোতে চেষ্টা করুন।

৪। পরিবারের অন্য কাউকে দায়িত্ব দিনঃ

যারা নতুন মা হন তারা সবসময় একটা ভূল করে থাকেন যা হলো সন্তানের দায়িত্ব কাউকে দিতে চান না।    এতে করে যেমন আপনার ওপর অনেক চাপ পড়ে, তেমনি শিশুর অনেক ক্ষতি হয়। তাই শিশুকে মা, শ্বাশুড়ি বা স্বামী কারও দায়িত্বে তাকে রেখে নিজে একটু ঘুমিয়ে নিতে পারেন।

৫। নিজের সাথে একটু সহজ হোনঃ

নতুন মায়েরা অনেক অশান্ত হয়ে থাকেন শিশুকে নিয়ে যেন তাদের চিন্তার শেষ থাকে না। তাই নিজেকে একটু বোঝান, পারফেক্ট মা হওয়ার চেষ্টায় বেশী স্ট্রেস নেবেন না। দেখবেন তাহলে শিশুর পাশাপাশি আপনিও ভালো ঘুমাতে পারবেন।

৬। শিশুর জন্য ঘুমের উপযোগী বিছানাঃ

আমাদের দেশের মায়েরা শিশুকে কখনোই আলাদা বিছানায় ঘুমাতে দিতে চান না। কিন্তু আপনি কি জানেন এতে আপনার ঘুমের সবচেয়ে বড় ক্ষতি হয়। কারন আপনি সবসময় ভাবতে থাকেন এই বুঝি আপনার বা তার বাবার হাত পা শিশুকে লেগে যাবে এই ভেবে আপনি ঠিকভাবে না ঘুমিয়ে জেগে থাকেন। তাই শিশুকে আলাদা বেবি কটে রাখলে তারও শান্তি, আপনারও শান্তি। এতে সে পড়ে যাবে না এবং আপনি রাতেও নিশ্চিতে ঘুমাতে পারবেন।

উপরে