ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
শীতে আপনার শিশুর যত্ন

শীতে আপনার শিশুর বিশেষ যত্ন নিন

20fours Desk | আপডেট : ৫ ডিসেম্বর, ২০১৮ ১৩:৫৫
শীতে আপনার শিশুর বিশেষ যত্ন নিন

শীত প্রায় চলে এসেছে। আর কিছুদিন পর কনকনে শীতের আগমন ঘটবে। তাই এই শীতে আপনার আদুরে শিশুর চাই বিশেষ যত্ন। কারন শীতে বাচ্চাদের ঠান্ডা জনিত বিভিন্ন রকম সমস্যা লেগেই থাকে। শীতে শিশুদের সংবেদনশীল ও স্পর্শকাতর ত্বকের জন্য নিতে হবে অতিরিক্ত যত্ন। ত্বক যেন শুষ্ক ও নিষ্প্রাণ না হয়ে যায়, সেদিকে লক্ষ রাখতে হবে। কারন শীতে শিশুর সর্দি, কাশি, জ্বর, নিউমোনিয়া হয়ে থাকে। তাই সতর্ক থেকে শিশুর চাই বিশেষ যত্ন। জেনে নিন তাহলে, শীতে শিশুর বিশেষ যত্নের জন্য কি কি করবেনঃ

শীতে শিশুর উপযুক্ত পোশাক নির্বাচনঃ

শিশুর ভালো মন্দ দেখার দায়িত্ব যেমন আপনার। তেমনি তার জন্য শীতে উপযুক্ত পোশাক নির্বাচন করাও আপনার দায়িত্ব। শীতে শিশুকে এমন কাপড় পরানো উচিত যেন, শিশুর ঠান্ডা না লাগে।

শীতে শিশুকে যেসব খাবার খাওয়াবেনঃ

শীতে শিশুর খাবারে নিয়ে আসুন ভিন্নতা। শিশু যেন অতিরিক্ত ভিটামিন-সি সমৃদ্ধ খাবার পায় সেদিকে লক্ষ্য রাখুন। লেবু, কমলা, মাল্টা, আমলকি এসব ফল খাওয়ানো উচিত। তবে যেসব শিশু চিবিয়ে খেতে পারে না, তাদেরকে ফলের রস করে খাওয়াতে পারেন।

সঠিক সময়ে গোসল করানোঃ

শীতকালে শিশুদের নানারকম অসুখ বিসুখ লেগেই থাকে। তাই শীতে শিশুদের গোসল করা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান। বা অনেকেই ভাবেন যে গোসল করালে হয়ত ঠান্ডা লেগে শিশু অসুস্থ হতে পারে। কিন্তু শিশুর শরীরের তৈলাক্ত ময়লা দূর করতে নিয়মিত গোসল করানো জরুরি। তাই নির্দিষ্ট সময়ে হালকা কুসুম গরম পানি দিয়ে গোসল করালে শীতে শিশু সুস্থ থাকবে। আর সম্ভব হলে গোসল শেষে কিছুক্ষণের জন্য শিশুকে হালকা রোদে বসিয়ে রাখুন। এতে শিশু আরাম অনুভব করবে।

ঠাণ্ডা লেগে গেলে করনীয়ঃ

শীতে এসব যত্ন নেয়ার পরও যদি অসুস্থ হয়ে পড়ে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

উপরে