ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
শিশুর দাঁত উঠার আগে এবং পরে করণীয়

শিশুর দাঁত উঠার আগে এবং পরে করণীয়

20fours Desk | আপডেট : ২৬ নভেম্বর, ২০১৮ ১৫:৩০
শিশুর দাঁত  উঠার আগে এবং পরে করণীয়

দাঁত থাকতে দাঁতের মর্যাদা যদি না বোঝা যায় তাহলে পরে পস্তানো ছাড়া কিছু করার থাকে না। দাঁতের সমস্যা আমাদের দেশের শিশুদের অন্যতম প্রধান সমস্যা। শিশুদের দাঁতের যত্ন নিতে হয় শুরু থেকেই। তাদের যত্ন নেওয়া শেখাতে মা-বাবার ভূমিকাই বেশি থাকে। শিশুর দাঁতের যত্নে তো কতকিছুই করে থাকে বাবা মা তবে আপনই কি জানেন শিশুর দাঁত  উঠার আগে এবং পরে করণীয়? হয়ত জানেন না তাই আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য শিশুর দাঁত  উঠার আগে এবং পরে করণীয়।

চলুন তাহলে জেনে নেওয়া যাক শিশুর দাঁত  উঠার আগে এবং পরে করণীয়ঃ

(১) দাঁত উঠার আগে করণীয়ঃ শিশুকে বুকের দুধ খাওয়ানোর শেষে পাতলা সুতি কাপড় অথবা তুলা দিয়ে মাড়ির ওপর থেকে দুধের আবরণ পরিষ্কার করে দিন আর খেয়াল রাখবেন তা যেন অবশ্যই পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত হয়। দাঁত উঠার আগে শিশু যা কিছু সামনে পায় সেটাই কামড়াতে চায়, তখন তাকে বেবি টিথার দিতে হবে যা কামড়ানোর ফলে তার দাঁতের গঠন শক্ত হবে। এই সময় শিশুর হাতের কাছ থেকে বিষাক্ত, ধারালো, নোংরা জিনিস বা ওষুধপত্র দূরে রাখুন আর এমন কিছু দেবেন না যা গিলে ফেললে তার গলায় আটকে যেতে পারে।

(২) দাঁত উঠার পরে করণীয়ঃ দাঁত উঠলে শিশুকে শুরুতেই দাঁত ব্রাশ করা শেখাতে হবে। শিশুকাল থেকেই দাঁত ব্রাশের অভ্যাস গড়ে তুলতে শিশুর বাবা মা তার সামনে ব্রাশ করলে তার আগ্রহ অনেক বাড়ে আর অনুকরণ প্রিয় হওয়ার কারনে তারা খুব জলদি শেখে। তাই দাঁত ওঠার শুরুতেই আপনার শিশুর হাতে কমল ও নরম একটা ব্রাশ তুলে দিন। অবশ্যই তার জন্য বেবি জেল বা পেষ্ট ব্যবহার করবেন কারন তা গিলে ফেললেও সমস্যা নেই আর বড় হওয়ার সাথে সাথে তাকে সঠিক পদ্ধতিতে ব্রাশ করা শেখান।

তাহলে জেনে গেলেন তো কি করবেন আপনার শিশুর দাঁত উঠার আগে এবং পরে। তাহলে এই পদ্ধতি গুলো অবলম্বন করুন এবং মজবুত দাঁত হোক।

উপরে