ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
শিশুর জ্বর নিরাময়ে ভিনেগার

শিশুর জ্বর নিরাময়ে ভিনেগার

20Fours Desk | আপডেট : ১৭ অক্টোবর, ২০১৮ ০৯:৫১
শিশুর জ্বর নিরাময়ে ভিনেগার

জ্বরের বিভিন্ন ধরন রয়েছে। কোনো কোনো জ্বর সারা দিন-রাত একই রকম থাকে- কখনও তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে নামে না। কোনো কোনো জ্বর দিনে এক বা একাধিকবার আসে মাঝখানে শরীরের তাপমাত্রা স্বাভাবিক থাকে। অনেক জ্বর ধীরে ধীরে বাড়তে থাকে এবং কয়েক দিনের ভেতর তা বেড়ে প্রায় ১০৩-১০৪ ডিগ্রি ফারেনহাইটের মতো হয়। কোনো কোনো জ্বর শুরু থেকেই অনেক বেশি হয়ে আসে। অনেক সময় আবার জ্বর যে দিন হল সে দিন কয়েক ঘণ্টা পর কমে যায় এবং কয়েক দিন পর আবার একই নিয়মে বাড়তে ও কমতে থাকে। ভাইরাস কিংবা ব্যাক্টেরিয়াজনিত সংক্রমণ হলে সাধারণত জ্বর হয়। জ্বর হল একটা প্রতিরক্ষাব্যবস্থা যা শিশুকে সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে। জ্বর যে কারণেই হোক, জ্বরের চিকিৎসা করা প্রয়োজন। জ্বরের চিকিৎসার সঙ্গে আসল রোগ নির্ণয় করে তার সঠিক চিকিৎসা করতে হবে।  আজকের লেখাতে আমরা জানবো শিশুর জ্বর নিরাময়ে ভিনেগার এর ব্যবহার।

চলুন তাহলে জেনে নেওয়া যাক শিশুর জ্বর নিরাময়ে ভিনেগার এর ব্যবহারঃ

(১) ভিনেগারের সাথে পানি মিশিয়ে নিন। ২ টুকরো পরিষ্কার কাপড় তাতে ভিজিয়ে নিন। এরপর কাপড়ে লাগা অতিরিক্ত পানি চিপে ফেলে দিন। সবশেষে কাপড়টি দিয়ে আলতো করে শিশুর কপাল এবং পেটের উপর কিছু সময় রাখুন।

(২) বাচ্চার বয়স ২ বছরের বেশি হলে আধা কাপ ভিনেগারের সাথে কুসুম গরম পানি মিশিয়ে বাচাকে গোসল করান।

শিশুর জ্বর নিরাময়ে ভিনেগার অনেক কার্যকরী। এতে থাকা প্রাকৃতিক এসিড শরীরের তাপমাত্রা দূর করতে সাহায্য করে।  তবে খেয়াল রাখবেন গোসলের সময় খেয়াল রাখবেন এটা যেন বাচ্চার নাক, মুখ দিয়ে শরীরের ভেতরে প্রবেশ না করে।

উপরে