ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বাচ্চার বয়স দু'মাস? ব্যাস, কথা বলা শুরু করে দিন!

বাচ্চার বয়স দু'মাস? ব্যাস, কথা বলা শুরু করে দিন!

বাচ্চার বয়স দুমাস? ব্যাস! কথা বলা শুরু করে দিন। আরে ও তো ছোট, কিছু বঝবে নাকি! একথা ঠিক যে একটি নির্দিষ্ট বয়সের আগে বাচ্চাদের পক্ষে কথা বলা সম্ভব হয় না। কিন্তু আপনাদের কি জানা আছে কাউকে কথা বলতে দেখলে তবেই বাচ্চারা কথা বলতে শেখে। আসলে অন্যের কথা শোনা মাত্র তাদের মস্তিষ্কে নতুন শব্দগুলি স্টোর হতে শুরু করে দেয়। এই ভাবেই এক সময়ে তাদের ভাষার পরিধি বেড়ে গেলে তারা কথা বলা শুরু করে দেয়।

যত কম বয়স থেকে বাচ্চাদের সঙ্গে কথা বলবেন, তত তাড়াতাড়ি সে কথা বলতে শিখবে। শিশুদের মস্তিষ্ক তখন অনেকটা ফাঁকা টেপের মতো হয়। তাদের সামনে যা ঘটনা ঘটতে থাকে তা সঙ্গে সঙ্গে ছেপে যেতে থাকে তাদের ফাঁকা টেপে। তাই তো মস্তিষ্কে বাজে কিছু ভিড় করার আগে আপনি ফাঁকা জায়গাটা ভরে দিন নানা শব্দ দিয়ে।

ভাষা শেখার দক্ষতা : যখন আপনি কোনো ভাষা শেখেন, তখন কী শেখেন প্রথমে, গ্রামার না শব্দ? বেশির ভাগ ক্ষেত্রে দেখা গেছে নতুন কিছু শেখার সহজাত প্রবৃত্তি থেকেই আমরা নতুন ভাষা শিকে থাকি। এক্ষেত্রে শব্দ বা ব্য়করণের কোনও ভূমিকা থাকে না বললেই চলে। তাই তো আমরা আমাদের মাতৃ ভাষা গ্রামার না জানা সত্ত্বেও ছোট বেলা থেকে বলতে পারি। বাচ্চাদের সঙ্গে কথা বললেও এই একই ঘটনা ঘটে। তার শুনে শুনেই অনেক কিছু শিখে যায়।

কথা বলার প্রথম পদক্ষেপ : যেমনটা আগেও বললাম ভাষা শেখার প্রথম পদক্ষেপ হল শোনা। নতুন কোনও কিছু শোনার পরেই কিন্তু আমরা তা উচ্চারণ করতে পারি। তাই তো বাবা-মারা বাচ্চার সামনে যত কথা বলবেন, তত তারা নতুন শব্দ শিখতে পারবে। তাই বাচ্চার সমানে কথা বলুন, দেখবেন অল্প দিনেই আপনার ছোট্ট সোনাটার মুখে কেমন ভাষা ফুটে যাবে। তবে বাচ্চাকে প্রথমেই কঠিন শব্দ নয় , শেখাবেন বাবা, মা বা টাটা-এর মতো সহজ শব্দ।

এক সঙ্গে অনেক ভাষা বলবেন না : আমাদের মধ্যে অনেকেই কথা বলার সময় বাংলা-ইংরেজি একসঙ্গে বলে থাকি। বাচ্চার সামনে কিন্তু এমনটা করবেন না। বাংলায় কথা বললে শুধু বাংলা শব্দই ব্যবহার করবেন শিশুর সামনে। অর্থাৎ একটা সময়ে তাদের একটা ভাষায় শেখাবেন, দুটো নয়! যদি আপনি নানা ভাষা মিলিয়ে কথা বলেন তাহলে ছোট থেকেই বাচ্চার ভাষা নষ্ট হয়ে যাবে। আর এমনটা আপনার বাচ্চার সঙ্গে হোক, নিশ্চয় আপনি চান না।

বাজে শব্দ উচ্চারণ করবেন না : যেমনটা আগেই বলেছি বাচ্চাদের সামনে যা কথা বলা হয় তা তারা শিখে যায়। তাই ওদের সামনে কখনই বাজে শব্দ ব্য়বহার করবেন না। আপনি নিশ্চয় চাইবেন না ছোট থেকেই আপনার বাচ্চা খারাপ কথা বলতে শিখুক। মনে রাখবেন তাকে এমন পরিবেশে নিয়ে যাবেন না যেখানে খারাপ শব্দ শেখার সম্ভবনা রয়েছে।

উপরে