ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
অ্যালোভেরার একটি পাতা থেকেই হবে গাছ

অ্যালোভেরার একটি পাতা থেকেই হবে গাছ

20fours Desk | আপডেট : ৩০ আগস্ট, ২০১৯ ০৮:৫৭
অ্যালোভেরার একটি পাতা থেকেই হবে গাছ

অ্যালোভেরা বা ঘৃতকুমারী সুপরিচিত একটি গুরুত্বপূর্ণ ভেষজ ওষধি গাছ। ঘৃতকুমারী বা অ্যালোভেরা দেখতে অনেকটা আনারস গাছের মতো। অ্যালোভেরা গাছের গোড়া থেকেই সবুজ রঙের পাতা হয় এবং পাতাগুলো পুরু ধরনের হয় যার দুই পাশেই করাতের মতো ছোট ছোট কাঁটা থাকে। পাতার ভেতরে স্বচ্ছ পিচ্ছিল ধরনের শাঁস থাকে যাকে অ্যালোভেরা জেল বলা হয়। নার্সারি তে অ্যালোভেরা গাছ দেখা যায়, পুষ্টিগুণে সমৃদ্ধ এই অ্যালোভেরা আপনার সুস্বাস্থ্যে এবং রূপচর্চায় ব্যপক ভুমিকা পালন করে, কিন্তু সবসময় বাজার হতে কিনে আনা সম্ভব হয়না তাই  টবেই লাগিয়ে ফেলতে পারেন অ্যালোভেরা গাছ।এতে করে টাটকা অ্যালোভেরা হাতের নাগালেই থাকবে,  অ্যালোভেরার একটি পাতা থেকেই হবে গাছ। খুব বেশি যত্নআত্তিরও প্রয়োজন নেই এই গাছের।

চলুন তাহলে জেনে নেওয়া যাক অ্যালোভেরার একটি পাতা থেকেই গাছ তৈরি প্রণালীঃ

১। চাষের জন্য কয়েকটি অ্যালোভেরার পাতা সংগ্রহ করুন। লক্ষ রাখবেন যেন নিচের দিকের সাদা অংশটি থাকে পাতার সঙ্গে। এবার সাধারণ মাটির মাঝে গর্ত করে বসিয়ে দিন অ্যালোভেরার পাতা।

২। পানি দিয়ে ভিজিয়ে দিন মাটি। শেকড় গজাতে শুরু করলে বড় পাত্রে সরিয়ে দিতে পারেন পাতা। চাইলে একবারেও বড় টবে লাগাতে পারেন।

অ্যালোভেরা গাছ দ্রুত বৃদ্ধির জন্য প্রাকৃতিক সার ব্যবহার করতে পারেন। সার তৈরির জন্য ৪/৫টি ডিমের খোসা চূর্ণ করে নিন। মুঠোভর্তি আলুর খোসা, কয়েকটি কলার খোসা ও ডিমের খোসা দেড় লিটার পানিতে ভিজিয়ে রাখুন। পাত্র ঢেকে রাখবেন। ৩ দিন পর ফেনা উঠে গেলে মিশ্রণটি ছেঁকে পানি আলাদা করুন। অ্যালোভেরা গাছে প্রতি ১৫ দিন পর পর এই পানি দিন। 

উপরে