ঢাকা, সোমবার, ২০ মে, ২০১৯
ফেস ক্লিন-আপ?

কীভাবে বাড়িতেই করবেন ফেস ক্লিন-আপ?

20Fours Desk | আপডেট : ৫ মে, ২০১৯ ১১:০০
কীভাবে বাড়িতেই করবেন ফেস ক্লিন-আপ?

এই গরমে প্রয়োজন ত্বকের জন্য একটু বাড়তি যত্ন, কেননা যেভাবে গরম পড়তে শুরু করেছে এতে করে অন্যান্য সমস্যার সাথে আপনাকে আপনার ত্বকের নানান রকম সমস্যার সম্মুখীন হতে হবে, আর এই সমক সমস্যার সমাধানে প্রয়োজন ফেস ক্লিন রাখা। কিন্তু অনেকেই ভাবেন ফেস ক্লিন রাখতে পার্লারের বিকল্প নেই, এটা একদম ঠিক না আপনি চাইলে বাড়িতেই করে নিতে পারেন  ফেস ক্লিন-আপ। ভাবেছেন কিভাবে? চিন্তা নেই আজকের লেখাতে থাকছে ৩টি ধাপে বাড়িতে বসেই ফেস ক্লিন- আপের পদ্ধতি।

চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে বাড়িতেই করবেন ফেস ক্লিন-আপ তারই পদ্ধতিঃ

১ম ধাপঃ
হাতের ব্যাকটেরিয়া মুখে যাতে চালান না হয়, তার জন্য সবার আগে ভালো করে হাত ধুয়ে নিন। এরপর ত্বকের সঙ্গে মানানসই ক্লিঞ্জার পরিমাণমতো নিয়ে মুখে লাগিয়ে হালকা বৃত্তাকার গতিতে মাসাজ করুন। কিছুক্ষণ মাসাজের পর হালকা গরম পানি দিয়ে মুখটা ধুয়ে নিন। এতে ত্বকের রোমছিদ্রগুলো খুলে যাবে। সকালে ঘুম থেকে উঠে ও রাতে শুতে যাওয়ার আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

২য় ধাপঃ
এবার মুখ স্ক্রাব করার পালা। ফেসওয়াশ দিয়ে মুখে জমে যাওয়া ধুলোময়লা, বাড়তি তেল পরিষ্কার হয় ঠিকই কিন্তু ফেসওয়াশ ত্বকের মৃত কোষ পরিষ্কার করতে পারে না। তার জন্য দরকার স্ক্রাব। স্ক্রাবের খসখসে দানাদার টেক্সচার কোমলভাবে ত্বকের উপর জমে যাওয়া মৃত কোষ তুলে ফেলে ত্বক উজ্জ্বল আর মসৃণ করে তোলে। সপ্তাহে একদিন মুখ অবশ্যই এক্সফোলিয়েট করুন। তফাতটা বুঝতে পারবেন সঙ্গে সঙ্গেই।

৩য় ধাপঃ
সারা মুখে সমান করে ফেস মাস্ক লাগিয়ে নিন। পাঁচ-সাত মিনিট মুখে ফেস মাস্কটা লাগানো থাকবে। তারপর ঠান্ডা পানির ঝাপটায় মুখ ধুয়ে ফেলুন। ঠান্ডা পানি ব্যবহার করবেন, তাতে ত্বকের খোলা রোমছিদ্রগুলো সংকুচিত হয়ে ফের বন্ধ হয়ে যাবে। নরম তোয়ালে দিয়ে চেপে চেপে মুখ মুছে নিন। তবে একেবারেই ঘষে মুখ মুছবেন না।

একেবারে শেষ ধাপে মুখে ভালো করে ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন। প্রতি সপ্তাহে একবার করে এই ফেস ক্লিন-আপ রুটিন ফলো করতে পারলে ত্বকের জেল্লা দেখে নিজেই চমকে যাবেন।

 

উপরে