ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
সঠিক নিয়মে ব্লিচ

সঠিক নিয়মে ব্লিচ করুন ঘরে বসে

20fours Desk | আপডেট : ১ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:০৮
সঠিক নিয়মে ব্লিচ করুন ঘরে বসে

ব্লিচ করলে ত্বক তাৎক্ষণিক উজ্জলতা পাওয়া যায়। অনেকেই আছেন যারা ১/২ মাস পরপর নিয়মিত ব্লিচ করে থাকে আবার অনেকেই আছেন যারা বিভিন্ন অনুষ্ঠানে ব্লিচ করে থাকেন। কিন্তু অনেক সময় দেখা যায় পার্লারে গিয়ে ব্লিচ করার সময় পাওয়া যায়না। তাই আজকের লেখাতে থাকছে সঠিক নিয়মে ব্লিচ করার ঘরোয়া উপায়।  দোকানে যেসব ব্লিচ কিট পাওয়া যায়, সেগুলো দিয়েও বাড়িতে সহজেই ব্লিচ করা যায়। তবে খেয়াল রাখবেন এগুলো স্কিনে অ্যাপ্লাই করার আগে, টেস্ট করে নেওয়ার। অনেক সময় অনেক ব্লিচ অনেকের স্যুট করে না। তাই আগে দেখে নেওয়া ভালো। কোনটা আপনার জন্য স্যুট করছে, সেটাই লাগান।

চলুন এখন জেনে নেওয়া যাক সঠিক নিয়মে ব্লিচ করার ঘরোয়া উপায়ঃ

(১) ব্লিচ শুরু করার আগে মুখ পরিষ্কার করে নিন। এক্ষেত্রে আপনি যে ফেস ওয়াশ ব্যবহার করেন, সেটাই ব্যবহার করুন। ক্লিনজিং মিল্ক ব্লিচের আগে ব্যবহার না করাই ভালো।

(২) মুখ পরিষ্কার, এবার ব্লিচটা রেডি করুন। ব্লিচ কিটের ভেতর যে ছোট্ট চামচ দেওয়া হয়, একটি পাত্রে ২ চামচ ব্লিচ ক্রিম ও ৩ চিমটে পাওডার নিন। ভালো করে দুটো মিক্স করুন।

(৩) খুব ভালো ভাবে দুটো মিক্স করার পর মুখে লাগান। গলায় ও ঘাড়ে লাগাতেই পারেন। ভালো করে হাতের আঙুল দিয়ে সবদিকে ভালো ভাবে ব্লিচটা লাগান। চোখ ও নাকের নীচটা এড়িয়ে যান। দেখবেন কোনোভাবেই যেন চোখ বা নাকের ভেতর ঢুকে না যায়। তারপর কিছুক্ষণ ওয়েট করতে হবে।

(৪) যদি স্কিন ফর্সা থেকে মিডিয়াম টোন হয়, তাহলে ১৫ মিনিট অপেক্ষা করুন। আর যদি স্কিন টোন ডার্ক হয় তাহলে ১০ মিনিট ওয়েট করুন। তারপর পরিষ্কার সুতির নরম কাপড় জলে ভিজিয়ে মুখ পরিষ্কার করে নিন। মুখ ভালো ভাবে পরিষ্কার করার পর, মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এছাড়াও যদি ব্লিচ ক্রিম দেওয়া থাকে কিটে, যেটা ব্লিচের পর অ্যাপ্লাই করার জন্য, তাহলে সেটাই লাগান।

ব্যস হয়ে গেলো আপনার ঘরে বসেই ব্লিচ তবে ১৫ মিনিটের বেশী ব্লিচ কিন্তু কখনোই রাখবেন না। যারা ভাবছেন অনেকক্ষণ রাখলে বেশী গ্লো পাবেন, একদমই ভুল ভাবছেন। বরং এটা স্কিনের ক্ষতি করবে।

উপরে