ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮
ফুল গাছের পরিচর্যা

যেভাবে নিবেন ফুল গাছের পরিচর্যা

20fours Desk | আপডেট : ২৬ নভেম্বর, ২০১৮ ১৫:২৬
যেভাবে নিবেন ফুল গাছের পরিচর্যা

ফুলের প্রতি ভালোবাস কম বেশি প্রতিটা মানুষের রয়েছে। ফুল কে ভালোবাসে অনেকেই নিজের বাসায় ফুলের বাগান করে কেউ বারান্দার কেউ ছাদে তো কেউ বাসার সামনে বাগান করে। কিন্তু ফুলের বাগান করলেই হবে চাই ফুলের জন্য আলাদা যত্ন। শীতকাল জমে উঠেছে আর বাগানে এখন লাল, গোলাপি, হলুদ, বেগুনি, নীলের মেলা বসে। সারাবছর না হলেও অনেকে বিশেষ করে এই সময়টায় মৌসুমী ফুলগাছ লাগান। বাহারি রঙের ফুলে ফুলে ভরে ওঠে আপনার আশ পাশ। আজকের লেখাতে থাকছে যেভাবে নিবেন ফুল গাছের পরিচর্যা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক যেভাবে নিবেন ফুল গাছের পরিচর্যাঃ

(১) অন্যান্য গাছ থেকে ফুল গাছের বেশি খাদ্য প্রয়োজন হয় আর সূর্যের আলো সকল ধরণের গাছের জন্যই খাদ্যের মূল উৎস। ফুল উৎপাদনে গাছের অনেক শক্তি ব্যায় হয় বলেই ফুল গাছের জন্য সূর্যের আলো বেশি দরকার হয়। তাই প্রতিদিন গড়ে ৭/৮ ঘণ্টা রোদ থাকে এমন জায়গায় থাকা ফুল গাছ অনেক বেশি ফুল দিতে সক্ষম। ফুলের গাছ ছাদে থাকলে পর্যাপ্ত রোদ পাবে আর বারান্দায় বা ঘরে থাকলে তা দক্ষিণ দিকের বারান্দায় বা জানালার পাশে রাখুন। কেননা দক্ষিণ আর পশ্চিম মুখী বারান্দায় বা জানালায় দিনের বেশির ভাগ সময় রোদ থাকে।

(২) আপনার ফুল গাছের ধরণ অনুযায়ী সঠিক আকারের পাত্র নির্বাচন অনেক গুরুত্বপূর্ণ। তবে ফুল গাছের জন্য মাঝারি বা একটু বড় আকারের পাত্র বা টব উত্তম। তলানিতে ছিদ্র যুক্ত টব আবশ্যক যেন বাড়তি পানি জমে না থেকে বেড়িয়ে যায়। কেননে টবে পানি জমে থাকলে তা গাছের জন্য ক্ষতির কারণ। আর প্রয়জনে টব পরিবর্তন ও জরুরী। যখন দেখবেন গাছের শিকড় তলানির ছিদ্র দিয়ে বাইরে বেড়িয়ে আসবে তখন তা পরিবর্তন করে ফুল গাছ অন্য টবে প্রতিস্থাপন করে নিবেন।

(৩) বাগানের বা টবের ফুল গাছ থেকে বেশি ফুল পেতে আপনাকে অবশ্যই মাটির দিকে বিশেষ নজর রাখতে হবে। মাটির পিএইচ এর সঠিক মাত্রা আর উর্বরতা ফুল গাছের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আর তাই টবে চারা রোপণের পূর্বে দোঁআশ মাটির সঙ্গে তিন ভাগের এক ভাগ জৈব সার মিশিয়ে মাটি প্রস্তুত করে নিন। গাছের গোড়ার আগাছা সব সময় পরিস্কার করে রাখুন আর নিড়ানী দিয়ে গোড়ার মাটি মাঝে-মধ্যে আলগা করে দিবেন। মাটির আদ্রতা ঠিক রাখতে নিয়মত সঠিক পরিমানে পানি দিতে ভুল করবেন না।

(৪) গাছের ফুল ও পাতা শুকিয়ে গেলে তা খুব সাবধানে কেটে ফেলবেন। এতে করে গাছের অতিরিক্ত শক্তি ব্যায় হবেনা আর পরবর্তি ফুল গুলো সঠিক মাত্রায় পুষ্টি পাবে। কোন ডাল মরে বা ভেংগে গেলে তাও কেটে ফেলাই উত্তম। মাঝে মাঝে গাছের পাতায় সাদা সাদা ছোপ পরে এগুলো একধরণের ছত্রাক। এমতাবস্তায় পানিতে সাবানের গুড়ো মিশিয়ে নরম সূতি কাপড় দিয়ে মুছে দিলে তা নিরাময় হয়ে যাবে। আর কিছু সাবানের গুড়ো টবের চারপাশে ছিটিয়ে রাখতে পারেন এতে করে পিপড়ার আক্রমণ থেকে রক্ষা পাবে আপনার ফুল গাছ।

উপরের এই পদ্ধতিগুলো অবলম্বন করুন দেখবেন আপনার ফুল গাছ থাকবে ভালো এবং আপনার ফুলে ভরা থাকবে আপনার বাগান।

উপরে