ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
গোলাপজল

ঘরেই বানিয়ে নিতে পারেন গোলাপজল

20fours Desk | আপডেট : ১২ মার্চ, ২০১৮ ০৮:৩৬
ঘরেই বানিয়ে নিতে পারেন গোলাপজল

গোলাপজল আসলে কী? এটা হচ্ছে প্রকৃতি থেকে পাওয়া সবচেয়ে বিশুদ্ধ উপাদানগুলোর মধ্যে একটা যা আমাদের ত্বকের ন্যাচারাল Ph বজায় রাখতে সাহায্য করে। গোলাপজল ত্বক পরিষ্কার করতে, টোনার হিসেবে, ফেসপ্যাকের সাথে; যেভাবে আপনি চান ব্যবহার করতে পারেন। আর আজকাল বাজারে আসল গোলাপ জল খুঁজে পাওয়া ধীরে ধীরে কঠিন হয়ে যাচ্ছে। কিন্তু আপনি জানেন কি? একটু চেষ্টা করলেই আপনি ঘরেই তৈরি করে ফেলতে পারবেন একদম ১০০% বিশুদ্ধ গোলাপজল!  আর আপনাকে কৃত্রিম গোলাপের পারফিউম দেয়া লিকুইড ব্যবহার করতে হবে না।

রূপচর্চায় আদিকাল থেকেই ব্যবহূত হয়ে আসছে গোলাপজল। এটি একদিকে গোলাপজল একদিকে যেমন ত্বককে প্রাকৃতিকভাবে পরিষ্কার করে তেমনি এর উজ্জ্বলতাও বাড়িয়ে তোলে। বাজারে নানা ব্রান্ডের গোপাল জন পাওয়া যায়। তবে আপনি চাইলে ঘরেই এটি বানিয়ে নিতে পারেন।


উপকরণ: গোলাপের পাপড়ি সোয়া (১/৪) কাপ, পানি সোয়া এক আপ।

প্রণালী: সোয়া কাপ তাজা গোলাপ ফুলের পাপড়ি নিন। পাপনি নেয়ার ক্ষেত্রে রাসায়নিক ছিটানো ও কৃত্রিমভাবে সতেজ রাখা ফুলের পাপড়ি ব্যবহার করবেন না। পাপড়িগুলো ধুয়ে নিন। একটি পরিষ্কার হাঁড়িতে পাপড়িগুলো নিয়ে পানি দিন। এরপর ঢাকানা দিয়ে অল্প আঁঁচে চুলায় দিন। তবে খেয়াল রাখবে  যাতে পানি বলক না ওঠে। পানির রং পরিবর্তন না হওয়া পর্যন্ত জাল দিতে থাকুন। এরপর নামিয়ে ঠান্ডা করে এয়ারটাইট বয়ামে সংরক্ষণ করুন। এটি রেফ্রিজারেটরে দীর্ঘদিন সংরক্ষণ করা সম্ভব।

উপরে