ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
প্রাকৃতিক টুথপেস্ট

বাসাতেই বানিয়ে নিন প্রাকৃতিক টুথপেস্ট

20Fours Desk | আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:১৩
বাসাতেই বানিয়ে নিন প্রাকৃতিক টুথপেস্ট

বর্তমানে বাজারে অনেক রকমের টুথপেস্ট রয়েছে । এগুলোর বেশীর ভাগই নানা রকম কেমিক্যাল উপাদান দিয়ে তৈরি। দাঁতের উপকারের জন্য ব্যবহার করা হলেও এদের ক্ষতিকারক দিক্ কিন্তু কম না । বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, এসব টুথপেস্টের উপাদান আমাদের মুখ এবং স্বাস্থ্যের জন্য ভীষণ রকম ক্ষতিকর। তাই স্বাস্থ্যের দিক বিবেচনা করে এসব কেমিক্যাল যুক্ত টুথপেস্ট আমাদের এড়িয়ে চলাই ভালো । এখন একটা প্রশ্ন আসতেই পারে, তাহলে কি টুথপেস্ট ব্যবহার করবো না ? এর উত্তর হলো, হ্যাঁ অবশ্যই করবো । তবে বাজারে কেনা এসব টুথপেস্ট ব্যবহার না করে আমরা বাসায়ই টুথপেস্ট বানাতে পারি ।

অনেকেই শুনে অবাক হচ্ছেন , বাসায় আবার কিভাবে টুথপেস্ট বানানো সম্ভব ? হ্যাঁ খুব সম্ভব । আমাদের হাতের কাছে থাকা কিছু সহজ লভ্য উপাদান দিয়েই আমরা খুব সহজেই টুথপেস্ট বানাতে পারি । আসুন তবে জেনে নিই কিভাবে আমরা বাসায় খুব সহজেই বাসায় টুথপেস্ট বানাতে পারি ।

উপাদানঃ

বাসায় টুথপেস্ট বানাতে আমাদের যেসব উপাদানের প্রয়োজন হবে তা হলো,  নারকেল তেল, খাবার সোডা, স্টেবিয়া পাতার গুঁড়ো,দারুচিনি তেল। যা আমাদের হাতের কাছেই পাওয়া যায়। আর স্টেবিয়া পাতার গুঁড়ো যেকোনো কসমেটিক্সের দোকানে কিনতে পাওয়া যায়।

পেস্টটি বানানোর পদ্ধতি:

একটা বাটিতে পরিমাণ মতো নারকেল তেল নিয়ে এর সাথে বাকী উপাদান গুলো একে একে মিশিয়ে ভালো করে নাড়তে হবে।  এমনভাবে নাড়তে হবে যেন  প্রত্যেকটি উপাদান খুব ভালো ভাবে  মিশে  যায়। মেশানো হয়ে গেলে একটি পরিষ্কার কাঁচের বোতলে সংরক্ষণ করতে হবে। এটি ব্যবহারের জন্য দাঁত মাজার ব্রাশ এতে কিছুক্ষণ চুবিয়ে দাঁত মাজতে হবে।

উপকারীতাঃ

বাসায় বানানো এ টুথপেস্টের কোনো ক্ষতিকর দিক তো নেই, বরং এর উপাকারীতাই অনেক। এতে ব্যবহৃত নারকেল তেলে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান যা আমাদেরমুখ গহ্বরের ক্ষতিকর জীবাণুদের নিমেষেই মেরে ফেলে। একইসাথে দাঁত এবং মাড়ির একাধিক রোগের প্রকোপ কমায়। খাবার সোডা হলো আসলে সোডিয়াম বাই-কার্বোনেট, যা আমাদের দাঁতের আবরণকে শক্তপোক্ত করার পাশাপাশি ক্যাভিটির হাত থেকেও রক্ষা করে। স্টেভিয়া পাতা হলো প্রাকৃতিক মিষ্টি জাতীয় উপাদান যা, টুথপেস্টের স্বাদ বাড়ায়। এটি ওজন বৃদ্ধি বা ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমায়, দারচিনি তেলে আছে বেশ কিছু কার্যকরী উপাদান যা দাঁতের যন্ত্রণা এবং নানা ধরনের দাঁত এবং মাড়ির রোগ সারায়। এর পাশাপাশি মুখ গহ্বরের স্বাস্থ্য ঠিক রাখতে এর কোনো বিকল্প নেই। 

উপরে