চুলের গোড়া মজবুত করতে মেহেদীর ৪টি প্যাক | 20fours
logo
আপডেট : ১০ জানুয়ারি, ২০১৯ ১৩:০৬
মেহেদীর ৪টি প্যাক
চুলের গোড়া মজবুত করতে মেহেদীর ৪টি প্যাক
20fours Desk

চুলের গোড়া মজবুত করতে মেহেদীর ৪টি প্যাক

কথায় আছে চুল নারীর সৌন্দর্য বৃদ্ধি করে। কিন্তু দিন দিন আমাদের সকলের চুল পড়া ও মাথায় খুশকি হওয়ার প্রবণতা বেড়েই চলছে। অনেক দামী দামী শ্যাম্পু ব্যবহার করেও কাজে আসছে না। কি করবেন ভেবে পাচ্ছেন না তো? চুল পড়া রোধ করে চুলের গোড়া মজবুত করার কাজে মেহেদি ব্যবহার হয়ে আসছে আদিযুগ থেকে। তবে সঠিক নিয়মে মেহেদী ব্যবহার করলে চুলে গোড়া আরও শক্ত ও মজবুত হবে। দেখে নিন তাহলে চুলের গোড়া মজবুত করতে মেহেদীর ৪টি প্যাকঃ

১। লেবু, টকদই ও মেহেদীঃ

একটি বাটিতে প্রথমে একটি লেবুর রস, চার টেবিল চামচ মেহেদির গুঁড়ো এবং পরিমাণমত টকদই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি চুলের গোঁড়া থেকে শুরু করে সম্পূর্ণ চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। তারপর কন্ডিশনার ব্যবহার করতে ভুলে যাবেন না।

২। ডিম, অলিভ অয়েল এবং মেহেদির প্যাকঃ

বাটিতে ডিমের সাদা অংশ, অলিভ অয়েল এবং মেহেদি গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি চুলের গোড়ায় খুব ভাল করে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। দেখবেন চুল পড়া কমে যাবে।

৩। মেহেদি, অলিভ অয়েল এবং মেথিঃ

মেহেদি গুঁড়ো, লেবুর রস, এক টেবিলচামচ অলিভ অয়েল, সাদা ভিনেগার , মেথি গুঁড়ো এবং দুই টেবিল চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার প্যাকটি ১২ ঘণ্টা রেখে দিন। পরের দিন সকালে এই প্যাকটি মাথায় ভাল করে লাগিয়ে নিন। ২-৩ ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি খুশকি দূর করবে, চুলের গোড়া মজবুত করে চুলকে স্বাস্থ্যোজ্বল করে তুলবে।

৪। মেহেদি, মেথি এবং সরিষার তেলঃ

একটি পাত্রে সরিষার তেল গরম করে নিন। তেল থেকে ধোঁয়া উঠলে চুলা থেকে নামিয়ে নিন। তারপর এতে কিছু তাজা মেহেদি পাতা এবং দুই চা চামচ মেথি দিয়ে দিন। অপেক্ষা করুন যতক্ষণ পর্যন্ত মেহেদির পাতার রং পরিবর্তন না হয়। মেহেদির পাতার রং পরিবর্তন হতে কয়েক ঘন্টা লেগে যায়। সবচেয়ে ভাল হয়ে এটি এভাবে সারারাত রাখুন। পরেরদিন এটি ছেঁকে পাতা এবং তেল আলাদা করে নিন। এই তেলটি নিয়মিত চুলে ম্যাসাজ করে লাগান। এক ঘণ্টা এই তেল মাথায় রেখে শ্যাম্পু করে ফেলুন।

টিপসঃ

নিয়মিত মেহেদির এই প্যাকগুলো ব্যবহার করলে চুল পড়া রোধ হবে এবং এর সাথে খুশকি দূর হবে।