সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ফল খাচ্ছেন? জানেন তো এর ফলে কি হতে পারে? | 20fours
logo
আপডেট : ৬ নভেম্বর, ২০১৮ ২২:১৬
খালি পেটে ফল খাচ্ছেন?
সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ফল খাচ্ছেন? জানেন তো এর ফলে কি হতে পারে?
20fours Desk

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ফল খাচ্ছেন? জানেন তো এর ফলে কি হতে পারে?

ফল আমাদের সবসময়ই অনেক পছন্দের। আমরা সবাই ফল খেতে অনেক ভালোবাসি। তবে আমাদের মাঝে একটি ভ্রান্ত ধারনা আছে যে, খালি পেটে বা সকালে ঘুম থেকে উঠে ফল খাওয়া যায় না। কিন্তু এটি কি আসলেই সত্য? আসলেই কি খালি পেটে কিংবা সকালে ঘুম থেকে উঠে ফল খাওয়া যায় না? আসলে এটি একদম ভুল ধারনা। খালি পেটে কিংবা সকালে ঘুম থেকে উঠে ফল খেলে আমাদের কোন ক্ষতিই তো হয়ই না, বরং এর ফলে মিলে অনেক উপকার। কি শুনে অবাক হচ্ছেন? অবাক হলেও একথা কিন্তু একদম সত্য এবং একথা একদম বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত হয়েছে। আসুন জেনে নিই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ফল খেলে আমাদের কি কি উপকারিতা হতে পারে।

খালি পেটে ফল খাওয়ার উপকারীতাঃ

১। সকালে ঘুমে থেকে ওঠার পর আমাদের ব্লাড সেল এবং ব্রেন সেলকে পুনরায় অ্যাকটিভ করতে শরীরের প্রচুর পরিমাণে প্রকৃতিক শর্করার প্রয়োজন পরে। আর এই এনার্জি দিতে পারে ঘুম থেকে উঠেই একটা যেকোন ফল খেয়ে নেওয়া। এছাড়াও সকালে খালি পেটে ফল খেলে একদিকে যেমন আমাদের শরীরে চিনির চাহিদা পূরণ হয়, তেমনি প্রকৃতিক সুগার এবং লোগ্লাইকেমিক থাক্র জন্য রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা অনেক কমে যায়।

২। সকালে খালি পেটে ফল খেলে আমাদের শরীরে উপকারি ফাইটোনিউট্রিয়েন্ট, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেলের মাত্রা বাড়তে শুরু করে। আর এর ফলে আমাদের রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে। এর ফলে আমাদের হার্টের কর্মক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে এবং বিভিন্ন হার্ট ডিজিস থেকেও রক্ষা পাওয়া যায়। এছাড়াও খালি পেটে ফল খেলে আমাদের রক্ত চাপ নিয়ন্ত্রণে থাকে।

৩। কিছু গবেষণায় দেখা গেছে সকালে নাস্তার আগে ভিটামিন সি সমৃদ্ধ ফল খেলে আমাদের গ্রহকৃত খাবারে থাকা পুষ্টি উপাদান আমাদের শরীর দ্বারা বেশি মাত্রায় শোষিত হয়। আর এর ফলে আমাদের শরীরে পুষ্টির ঘাটতি দূর হয়। একই সাথে অ্যানিমিয়ার মতো রোগের আশঙ্কাও হ্রাস পায়। একই সাথে এসব ফলে থাকা প্রকৃতিক শর্করা আমাদের রক্তে মেশার ফলে আমাদের প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা বাড়ে এবং আমাদের মস্তিষ্ক আরও সজাগ হয়ে ওঠে।

৪. সারারাত ঘুমিয়ে থাকার ফলে আমাদের শরীরে অনেক টক্সিক উপাদান জমে যায়। আর এসব টক্সিক উপাদান বের হয়ে যায় যাদি সকাল বেলা উঠেই খালি পেটে ফল খাওয়া যায়। আর এর ফলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেড়ে যায়। একই সাথে এর ফলে আমাদের ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। এছাড়া এর ফলে আমাদের শরীরে অ্যাসিড এবং অ্যালকেলাইনের ভারসাম্য ঠিক থাকে। ফলে গ্যাস কিংবা অ্যাসিডিটির সমস্যা অনেক কমে যায়।

৫। ফলে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। তাই সকালে খালি পেটে ফল খেলে আমাদের শরীরে প্রচুর পরিমানে ফাইবার প্রবেশ করে। এর ফলে আমাদের পেট তাড়াতাড়ি ভর্তি হয় যায় এবং খাবার রুচি কমে যায়। ফলে ওজন বাড়ার সম্ভাবনা একদমই থাকে না। এছাড়াও ফলে থাকা ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অন্যান্য উপকারি উপাদান আমাদের শরীরের অভ্যন্তরীণ শক্তি এতটাই বাড়িয়ে দেয় যে আমাদের রোগ প্রতিরোগ ব্যবস্থা অনেক শক্তিশালী হয় উঠে।