এইচএসসি পুর্ণাঙ্গ নৈর্ব্যাক্তিক প্রস্তুতি - বাংলা ১ম পত্র: অর্ধাঙ্গী
রোকেয়া সাখাওয়াত হোসেন (১৮৮০ — ১৯৩২) -
রবীন্দ্রযুগে যে স্বল্পসংখ্যক মুসলিম মহিলা বাংলা সাহিত্য সাধনা করে খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন রোকেয়া সাখাওয়াত হোসেন (১৮৮০ — ১৯৩২) তাঁদের মধ্যে অন্যতম।
লেখা প্রকাশ করতেন মিসেস আর. এস. হোসেন নামে।
জন্ম : ১৮৮০, রংপুর জেলার মিঠাপুকুর থানার পায়রাবন্দ গ্রামে।
মৃত্যু : ১৯৩২ খ্রিস্টাব ।
বাঙালি মুসলিম সমাজে নারী জাগরণের পথিকৃৎ।
মুসলমান মেয়েদের জন্য স্কুল প্রতিষ্ঠা করেছিল।
গ্রন্থ-
‘পদ্মরাগ’, ‘অবরোধবাসিনী’ (১৯৩১), ‘মতিচূর’, ‘সুলতানার স্বপ্ন’, ‘Sultana’s Dream’ ।
‘সুকঠিন গার্হস্থ্য ব্যাপার/ সুশৃঙ্খলে কে পারে চালাতে?
রাজ্যশাসনের রীতিনীতি/ সূক্ষভাবে রয়েছে ইহাতে।’
অর্ধাঙ্গী' প্রবন্ধে লেখিকার মূল প্রতিপাদ্য বিষয় নারী সমাজের জাগরণ কামনা, নারীর মানসিক দাসত্ব মোচন।
তবে সেখানে গৃহিণীর না যাওয়াই ভালো- সূর্যমণ্ডলে।
অপার্থিব সম্পত্তি- পিতার স্নেহ, যত্ন ।
আমাদের একটা রোগ আছে- দাসত্ব।
পার্সি মহিলারা ছত্র ব্যবহারেরও অধিকারিণী ছিলেন না।
রামচন্দ্র ও সীতার সম্পর্ক- একটি পুতুলের সঙ্গে কোনো বালকের যে সম্বন্ধ ।
সীতা কেবল প্রভূ রামের সহিত বনযাত্রার ইচ্ছা প্রকাশ করিয়া দেখাইয়াছেন যে, তাঁহারও ইচ্ছা প্রকাশের শক্তি আছে।
শুক্লকেশ বুদ্ধিমানগণ বলেন যে, আমাদের সাংসারিক জীবনটা দ্বিচক্র শকটের ন্যায়- এ শকটের এক চক্র পতি, অপরটি পত্নী।
ইংরেজি ভাষায় স্ত্রীকে অংশিনী (partner), উত্তমার্ধ (better half) ইত্যাদি বলে।
পিতার অপার্থিব সম্পত্তি- যত্ন, স্নেহ, হিতৈষিতা ।
মাতৃ-হৃদয়ে পক্ষপাতিত্ব নাই। তবে কেমন করিয়া বলিব, ঈশ্বর পক্ষপাতী? তিনি কি মাতা অপেক্ষা অধিক করুণাময় নহেন?
‘করিম ববখশা এ বরহালে মা’= করিম (ঈশ্বর) অবশ্যই কৃপা করিবেন।
অবলার হাতেও সমাজের জীবন-কাঠি আছে।
আশা করি এখন ‘স্বামী’র স্থলে ‘অর্ধাঙ্গ’ শব্দ প্রচলিত হইবে।
বাতুলতা- পাগলামি
সীতা- রামায়ণে বর্ণিত মিথিলারাজ জনকের কন্যা ও রামচন্দ্রের পত্নী
রামচন্দ্র- রামায়ণে বর্ণিত দশরথ ও কৌশল্যার পুত্র এবং সীতার স্বামী
শুক্লকেশ- পক্বকেশ, সাদা চুল বিশিষ্ট
রাসভকর্ণ- গাধার কান
বোধোদয়- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রণীত শিশুশিক্ষা তৃতীয় ভাগ বইয়ের নাম।
ওয়াড়- লেপ-বালিশের আবরণ
তুলাদণ্ড- দাঁড়িপাল্লা
চর্ব্যচোষ্য- চিবিয়ে ও চুষে খেতে হয় এমন
পাহল-ওয়ান- পালোয়ান
পয়জার- জুতা
এফ.এ.- ফাইন আর্টস, বর্তমান উচ্চ মাধ্যমিক পর্যায়
তন্ময়- একান্তভাবে নিমগ্ন
এবারে কিছু প্রশ্ন জেনে নাওঃ
১। 'অর্ধাঙ্গী' প্রবন্ধে নারীর 'মানসিক দাসত্ব' বলতে লেখিকা কী বুঝিয়েছেন?
ক. হীনম্মন্যতা
খ. দুর্বলতা
গ. আরামপ্রিয়তা
ঘ. ভীরুতা
২। লেখিকার মতে নারীরা সমাজের-
ক. সুন্দরতম সত্তা
খ. মমতাময়ী সত্তা
গ. অপরিহার্য সত্তা
ঘ. মাতৃমূর্তির সত্তা
৩। লেখিকার মতে, ভারতে কারা অলস?
ক. স্বামী ও স্ত্রী
খ. ভিক্ষু ও ধনবান
গ. সরকারি কর্মকর্তা
ঘ. তরঙ্গিনী ও কাদম্বিনী
৪। রোকেয়া সাখাওয়াত হোসেন কেন নারীকে জেগে উঠতে বলেছেন?
ক. সমাজের কল্যাণে
খ. পরিবারের শান্তির জন্য
গ. পুরুষশাসিত সমাজকে বয়কট করার জন্য
ঘ. অর্থ উপার্জনের জন্য
৫। 'অর্ধাঙ্গী' প্রবন্ধে লেখিকা শকটের চাকার ছোট-বড়র মাধ্যমে দেখিয়েছেন-
ক. গতিশীলতার উদাহরণ
খ. সামাজিক অবস্থা
গ. নারী-পুরুষের বৈষম্য
ঘ. সামাজিক অনগ্রসরতা
৬। 'আমি অবরোধ প্রথার বিরুদ্ধে দণ্ডায়মান হই না।' - কাদের অবগতির জন্য এ কথা বলা হয়েছে?
ক. গোঁড়া পর্দাপ্রিয় ভগ্নি
খ. পুরুষসমাজ
গ. প্রগতিশীল ব্যক্তি
ঘ. সমগ্র নারীসমাজ
৭। 'অর্ধাঙ্গী' প্রবন্ধের মূল প্রতিপাদ্য বিষয় কী?
ক. নারীর মানসিক দাসত্ব মোচন
খ. নারীর শিক্ষা গ্রহণ করা
গ. পুরুষকে পরাজিত করা
ঘ. পুরুষের সমকক্ষতা অর্জন করা
৮. স্বামী শব্দের প্রতি বেগম রোকেয়ার আপত্তির কারণ কী?
ক. শব্দটির অর্থ ঈশ্বরের সমার্থক
খ. এ শব্দটি শুনতে ভালো নয়
গ. শব্দটি আধুনিক নয় বলে
ঘ. স্বামী শব্দটি সংস্কৃত থেকে এসেছে
৯. ‘আমরা মুরিদ যৌবনের’ এখানে ‘আমরা’ বলতে লেখক সুনির্দিষ্টভাবে কাকে বুঝিয়েছেন?
ক. মুসলিম তরুণ খ. সব যুবক
গ. মহামানব মহাত্মাকে
ঘ. জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সবাইকে
১০. ‘অর্ধাঙ্গী’তে বোধোদয় হলো—
ক. বোধের উদয়
খ. শিশু শিক্ষা
গ. সঠিক শিক্ষা
ঘ. পুরুষের উপলব্ধি
১১. বেগম রোকেয়া তাঁর ‘অর্ধাঙ্গী’ প্রবন্ধে কোন কবির কবিতার ছত্র তুলে ধরেছেন?
ক. কবি কাজী নজরুল ইসলাম
খ. কবি রবীন্দ্রনাথ ঠাকুর
গ. কবি জীবনানন্দ দাশ
ঘ. কবি মুকুন্দ দাস
১২. ‘রাসভকর্ণ’ বলতে কী বোঝায়?
ক. হাতির কান
খ. গাধার কান
গ. ঘোড়ার কান
ঘ. গরুর কান
১৩. ‘অর্ধাঙ্গী’ প্রবন্ধ অনুসারে স্ত্রী জাতির অধিকার প্রতিষ্ঠায় কোন জিনিসটি সর্বাগ্রে প্রয়োজন?
ক. শিক্ষাব্যবস্থাকে জোরদার করা
খ. নারীকে সচেতন করে তোলা
গ. নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন
ঘ. নারীকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করা
১৪. বেগম রোকেয়া পুত্র-কন্যার প্রতি ঈশ্বরের পক্ষপাতহীনতাকে কোন উদাহরণের সাহাযে্য বুঝিয়েছেন?
ক. মাতৃগর্ভে পুত্র ও কন্যার ১০ মাস অবস্থান
খ. পুত্র ও কন্যার প্রতি মায়ের সমান স্নেহ
গ. পুত্র ও কন্যার মাতৃদুগ্ধ পান
ঘ. মায়ের প্রতি সন্তানদের আকর্ষণ
১৫. ‘বাতুলতা’ শব্দের অর্থ কী?
ক. পাগল
খ. পাগলামি
গ. বাতিল
ঘ. উন্মাদ
১৬. নারীমুক্তির প্রশ্নে বেগম রোকেয়া কোন কাজটির পক্ষপাতী নন?
ক. পুরুষের প্রভুসুলভ দৃষ্টিভঙ্গি
খ. নারীদের ধর্মবন্ধন বা সমাজবন্ধন ছিন্ন করা
গ. নারীদের স্বাধীনতা প্রদান
ঘ. পুরুষদের শ্রেষ্ঠতা স্বীকার করা
১৭. ‘সে প্রবন্ধে প্রায় সমগ্র নারী জাতির উল্লেখ আছে।’—কোন প্রবন্ধে?
ক. অর্ধাঙ্গী
খ. নব দম্পতির প্রেমালাপ
গ. অবরোধবাসিনী
ঘ. স্ত্রী জাতির অবনতি
১৮. বেগম রোকেয়া ‘মানসিক দাসত্ব’ বলতে কী বুঝিয়েছেন?
ক. নারীর পশ্চাৎপদতাকে
খ. নারীর অসহায়ত্বকে
গ. নারীর ব্যক্তিত্বহীনতাকে
ঘ. নারীর অসচেতনতাকে
১৯. বেগম রোকেয়া পার্সি মহিলাদের মানসিক দাসত্ব থেকে মুক্ত না হতে পারার কারণ হিসেবে কী উল্লেখ করেছেন?
ক. তাদের বিলাসপ্রিয়তা
খ. তাদের অসচেতনতা
গ. তাদের দুর্বলতা
ঘ. তাদের পরনির্ভরশীলতা
২০. শুধু পর্দা মোচন হলে কোনটি সম্ভব?
ক. নারী জাগরণ
খ. নারী শিক্ষা
গ. নারী স্বাধীনতা
ঘ. নারীর সমকক্ষতা
২১. ‘অর্ধাঙ্গী’ প্রবন্ধটির মূল বৈশিষ্ট্য কোনটি?
ক. নিষ্ঠা প্রদর্শন
খ. যুক্তি প্রদর্শন
গ. পরামর্শ
ঘ. মূল্যবোধ জাগরণ
২২. ‘অপার্থিব সম্পত্তি’ বলতে কী বোঝ?
ক. বস্ত্তগত বিষয়
খ. নিজের বিষয়
গ. অদৃশ্য বিষয়
ঘ. নতুন বিষয়
২৩. লেখিকা ‘অর্ধাঙ্গী’ নামকরণে কী বুঝিয়েছেন?
ক. নারীর অর্ধাঙ্গ
খ. নারীর স্বাধীনতা
গ. পুরুষের সমভাগ
ঘ. পুরুষের সমকক্ষতা
২৪. নারীদের পশ্চাৎপদতার কারণ কী?
ক. সুশিক্ষার অভাব
খ. পুরুষের মনোভাব
গ. আর্থিক অসংগতি
ঘ. ক্ষমতাহীনতা
উত্তরঃ
১. ক ২. গ ৩. খ ৪. ক ৫. ঘ ৬. ক ৭. ক ৮. খ ৯. ঘ ১০. খ ১১. খ ১২. খ ১৩. গ ১৪. ক ১৫. খ ১৬. খ ১৭. ঘ ১৮. গ ১৯. খ ২০. ক ২১. খ ২২. গ ২৩. ঘ ২৪. ক
এবারে আরও কিছু প্রশ্ন দেওয়া হল তোমাদের অনুশীলনের জন্যঃ
১. স্বামী শব্দের প্রতি বেগম রোকেয়ার আপত্তির কারণ কী?
ক. শব্দটির অর্থ ঈশ্বরের সমার্থক
খ. এ শব্দটি শুনতে ভালো নয়
গ. শব্দটি আধুনিক নয় বলে
ঘ. স্বামী শব্দটি সংস্কৃত থেকে এসেছে
২. ‘আমরা মুরিদ যৌবনের’ এখানে ‘আমরা’ বলতে লেখক সুনির্দিষ্টভাবে কাকে বুঝিয়েছেন?
ক. মুসলিম তরুণ খ. সব যুবক
গ. মহামানব মহাত্মাকে
ঘ. জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সবাইকে
৩. ‘অর্ধাঙ্গী’তে বোধোদয় হলো—
ক. বোধের উদয় খ. শিশু শিক্ষা
গ. সঠিক শিক্ষা ঘ. পুরুষের উপলব্ধি
৪. বেগম রোকেয়া তাঁর ‘অর্ধাঙ্গী’ প্রবন্ধে কোন কবির কবিতার ছত্র তুলে ধরেছেন?
ক. কবি কাজী নজরুল ইসলাম
খ. কবি রবীন্দ্রনাথ ঠাকুর
গ. কবি জীবনানন্দ দাশ
ঘ. কবি মুকুন্দ দাস
৫. ‘রাসভকর্ণ’ বলতে কী বোঝায়?
ক. হাতির কান খ. গাধার কান
গ. ঘোড়ার কান ঘ. গরুর কান
৬. ‘অর্ধাঙ্গী’ প্রবন্ধ অনুসারে স্ত্রী জাতির অধিকার প্রতিষ্ঠায় কোন জিনিসটি সর্বাগ্রে প্রয়োজন?
ক. শিক্ষাব্যবস্থাকে জোরদার করা
খ. নারীকে সচেতন করে তোলা
গ. নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন
ঘ. নারীকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করা
৭. বেগম রোকেয়া পুত্র-কন্যার প্রতি ঈশ্বরের পক্ষপাতহীনতাকে কোন উদাহরণের সাহাযে্য বুঝিয়েছেন?
ক. মাতৃগর্ভে পুত্র ও কন্যার ১০ মাস অবস্থান
খ. পুত্র ও কন্যার প্রতি মায়ের সমান স্নেহ
গ. পুত্র ও কন্যার মাতৃদুগ্ধ পান
ঘ. মায়ের প্রতি সন্তানদের আকর্ষণ
৮. ‘বাতুলতা’ শব্দের অর্থ কী?
ক. পাগল খ. পাগলামি
গ. বাতিল ঘ. উন্মাদ
৯. নারীমুক্তির প্রশ্নে বেগম রোকেয়া কোন কাজটির পক্ষপাতী নন?
ক. পুরুষের প্রভুসুলভ দৃষ্টিভঙ্গি
খ. নারীদের ধর্মবন্ধন বা সমাজবন্ধন ছিন্ন করা
গ. নারীদের স্বাধীনতা প্রদান
ঘ. পুরুষদের শ্রেষ্ঠতা স্বীকার করা
১০. ‘সে প্রবন্ধে প্রায় সমগ্র নারী জাতির উল্লেখ আছে।’—কোন প্রবন্ধে?
ক. অর্ধাঙ্গী
খ. নব দম্পতির প্রেমালাপ
গ. অবরোধবাসিনী
ঘ. স্ত্রী জাতির অবনতি
১১. বেগম রোকেয়া ‘মানসিক দাসত্ব’ বলতে কী বুঝিয়েছেন?
ক. নারীর পশ্চাৎপদতাকে
খ. নারীর অসহায়ত্বকে
গ. নারীর ব্যক্তিত্বহীনতাকে
ঘ. নারীর অসচেতনতাকে
১২. বেগম রোকেয়া পার্সি মহিলাদের মানসিক দাসত্ব থেকে মুক্ত না হতে পারার কারণ হিসেবে কী উল্লেখ করেছেন?
ক. তাদের বিলাসপ্রিয়তা
খ. তাদের অসচেতনতা
গ. তাদের দুর্বলতা
ঘ. তাদের পরনির্ভরশীলতা
১৩। শুধু পর্দা মোচন হলে কোনটি সম্ভব?
ক. নারী জাগরণ খ. নারী শিক্ষা
গ. নারী স্বাধীনতা ঘ. নারীর সমকক্ষতা
১৪। ‘অর্ধাঙ্গী’ প্রবন্ধটির মূল বৈশিষ্ট্য কোনটি?
ক. নিষ্ঠা প্রদর্শন খ. যুক্তি প্রদর্শন
গ. পরামর্শ ঘ. মূল্যবোধ জাগরণ
১৫। ‘অপার্থিব সম্পত্তি’ বলতে কী বোঝ?
ক. বস্ত্তগত বিষয় খ. নিজের বিষয়
গ. অদৃশ্য বিষয় ঘ. নতুন বিষয়
১৬। লেখিকা ‘অর্ধাঙ্গী’ নামকরণে কী বুঝিয়েছেন?
ক. নারীর অর্ধাঙ্গ খ. নারীর স্বাধীনতা
গ. পুরুষের সমভাগ
ঘ. পুরুষের সমকক্ষতা
১৭। নারীদের পশ্চাৎপদতার কারণ কী?
ক. সুশিক্ষার অভাব
খ. পুরুষের মনোভাব
গ. আর্থিক অসংগতি
ঘ. ক্ষমতাহীনতা।
উত্তরঃ
১. খ ২. ঘ ৩. খ ৪. খ ৫. খ ৬. গ ৭. ক ৮. খ ৯. খ ১০. ঘ ১১. গ ১২. খ ১৩. ক ১৪. খ ১৫. গ ১৬. ঘ ১৭. ক।