ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০১৯
মাল্টা ফল

মাল্টা ফলের পুষ্টিগুণ

20Fours Desk | আপডেট : ৯ জুলাই, ২০১৯ ১১:০৩
মাল্টা ফলের পুষ্টিগুণ

আমাদের দেশে বর্তমানে সহজলভ্য একটি ফল হচ্ছে মাল্টা। এটি প্রায় সারা বছরই বাজারে পাওয়া যায় এবং দামে সস্তা। মাল্টা অনেকের কাছেই প্রিয় একটি ফল। পরিবারের শিশুরাও এটি খেতে বেশ পছন্দ করে। জনপ্রিয় এই ফলটির পুষ্টিগুণ সম্পর্কে আমরা হয়তো অনেকেই জানি না। মালটার চাষ প্রথম কোথায় শুরু হয় সেই সম্পর্কে সুষ্পষ্ট কোনো ইতিহাস নেই। তবে ধারনা করা হয়, ইতালিতে এই ফলের চাষ শুরু হয় কয়েক'শ বছর আগে।  এছাড়া স্পেনের দক্ষিনাঞ্চলে এবং মাল্টাতেও এই ফলের চাষ শুরু হয় অনেক বছর আগে। এখন বিশ্বের প্রায় সব দেশেই মাল্টা চাষ হয়। আজকের লেখায় থাকছে চমৎকার এই ফলের পুষ্টিগুণ।

চলুন তাহলে জেনে নেওয়া যাক মাল্টা ফলের পুষ্টিগুণঃ

মাল্টা যেমন দেখতে আকর্ষণীয়, তেমনি তার পুষ্টিমানেও আছে বৈচিত্র্য। এতে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন এ, সি এবং ই। আছে ক্যালসিয়াম, খনিজ, ম্যাগনেসিয়ামসহ আরও সব প্রয়োজনীয় উপাদান।মাল্টায় ক্যালরি থাকে কম। আর আছে পেকটিন নামের একধরনের ফাইবার, যেটি কোলন ক্যানসার প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। মাল্টা শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। প্লাভানয়েড নামের একধরনের উপাদানের উপস্থিতির কারণে ফুসফুস ও মুখের ক্যানসারের বিরুদ্ধে লড়তে পারে মাল্টা।

ত্বক ভালো রাখতে মাল্টার জুড়ি নেই। ত্বকের ক্ষয় পূরণ ও সৌন্দর্য বাড়াতে নিয়মিত মাল্টা খেতে পারেন।

মাল্টা অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ। তাই রোগ প্রতিরোধ এবং ক্ষতিকারক জীবাণুর বিরুদ্ধে লড়াই করার এক অপূর্ব ক্ষমতা আছে মাল্টার।

রক্তচাপ নিয়ন্ত্রণে এবং হৃৎস্পন্দনের স্বাভাবিকতা ধরে রাখতে প্রতিদিন খেতে পারেন মাল্টা।

উপরে