ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
পুদিনা

পুদিনা উদ্ভিদের উপকারিতা

20fours Desk | আপডেট : ১ নভেম্বর, ২০১৮ ১৩:৩০
পুদিনা উদ্ভিদের উপকারিতা

পুদিনা আমাদের সকলের পরিচিত একটি ভেষজ উদ্ভিদ। এর ইংরেজিতে বলা হয় Mint বা nana। এর বৈজ্ঞানিক নাম Mentha spicata। শত শত বছর ধরে এর ঔষুধি গুণের কথা বলা হয়ে আসছে। প্রাচীন অনেক আয়ূর্বেদ শাস্ত্রে এর গুনের কথা উল্লেখ করা হয়েছে। পুদিনা এক প্রকারের গুল্মজাতীয় উদ্ভিদ। এই গাছের পাতা তরকারির সাথে সুগন্ধি হিসেবে ব্যবহার করা হয়। পাতা দেখতে একদম ছোট পাতার মত । আসুন জেনে নিই পুদিনার উপকারীতা সম্পর্কে।

উপকারিতাঃ

১। পুদিনা পাতা  ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম এবং দীর্ঘস্থায়ী বদহজমের বিরুদ্ধে খুবই কার্যকর। এছাড়াও পুদিনা কোলনের পেশী সংকোচন নিয়ন্ত্রন করে। শরীরের ব্যথা দূর করতে পুদিনা পাতার চা খুব কাজে দেয়। মাথা ও পেট ব্যথা নিরাময়েও পুদিনার পাতা খুব উপকারী।

২। পুদিনায় রোজমেরিক এসিড নামের এক ধরনের বিশেষ উপাদান থাকে। যা প্রাকপ্রদাহী পদার্থ তৈরীতে বাধা দেয়। ফলে অ্যাজমা হয় না। এছাড়াও এ ঔষধি প্রোস্টসাইক্লিন তৈরীতে বাধা দেয়। তাতে শাসনালী পরিষ্কার থাকে। ফলে সর্দি-কাশি কিংবা কফ জমে যাওয়ায় সমস্যা একদম দূর হয়ে যায়।

৩। পুদিনায় রয়েছে মনোটারপিন নামক উপাদান। যা আমাদের স্তন, লিভার এবং প্যানক্রিয়াসে ক্যান্সার হওয়া প্রতিরোধ করে। নিয়মিত পুদিনা পাতা খেলে ফুসফুস, কোলন এবং ত্বকের ক্যান্সার থেকে রক্ষা পাওয়া যায়। এছাড়াও মুখের স্বাদ বাড়াতেও এটি খুব কার্যকর।

৪। পুদিনার তাজা পাতা পিষে মুখে লাগিয়ে কিছুক্ষণ পর যদি তা ধুয়ে ফেলা যায়, তা হলে মুখের তৈলাক্ত ভাব দূর হয়ে যায়। ব্রণ ওঠাও বন্ধ হয়। পুদিনার পাতা পিষে রস করে তার ভেতর দু’তিন ফোঁটা লেবুর রস দিয়ে তা পান করলে ক্লান্তিভাবও দূর হয়।

৫। কোনো কারণে কোনো ব্যক্তি অজ্ঞান হয়ে পড়লে তার নাকের কাছে কিছু তাজা পুদিনা পাতা ধরুন। দেখবেন, জ্ঞান ফিরে পেয়েছে লোকটি। যাদের মাঝে মধ্যে হেঁচকি ওঠে, তারা পুদিনা পাতার সঙ্গে গোল মরিচ পিষে তা ছেঁকে নিয়ে রসটুকু পান করুন। দেখবেন হেঁচকি বন্ধ হয়ে গেছে।

উপরে