ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
অধিক অ্যালোভেরা জেল খাওয়ার ক্ষতিকর দিক

অধিক অ্যালোভেরা জেল খাওয়ার ক্ষতিকর দিক

20fours Desk | আপডেট : ৩১ অক্টোবর, ২০১৮ ০৯:৪২
অধিক অ্যালোভেরা জেল খাওয়ার ক্ষতিকর দিক

অ্যালোভেরা বা ঘৃতকুমারী আমরা সবাই চিনি। স্বাস্থ্যচর্চা কিংবা রুপচর্চায় এটি আমরা সবসময় ব্যবহার করে থাকি। সেই প্রাচীনকাল থেকে এর ব্যবহার হয়ে আসছে। এই উদ্ভিদের রসালো পাতায় ২০ রকমের খনিজ পদার্থ আছে। মানবদেহের জন্য যে ২২টি এমিনো অ্যাসিড প্রয়োজন সেগুলো এতে বিদ্যমান। এছাড়াও এতে আছে ভিটামিন এ, বি-১, বি-২, বি-৬, বি-১২, সি ও ই। এত উপকারি সব উপাদান থাকার পরেও এটি কিন্তু মাঝে মাঝে আমাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়েতে পারে। কি শুনে অবাক হচ্ছেন? ভাবছেন এত উপকারি উপাদান আবার আমাদের কি ক্ষতি করে? আসলে অ্যালোভেরা জেল তখনই নিরাপদ যখন এটি জেল হিসেবে চামড়ায় প্রয়োগ করা হয়। কিন্তু প্রাকৃতিক উপায়ে যখন অ্যালোভেরার জেল তৈরি করা হয় তখন যে হলদে রসালো পদার্থ বের করা হয় তার সাথে মিশে থাকে অ্যালো লেটেক্স নামের একটি ক্ষতিকর রাসায়নিক উপাদান। যা আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। এই ল্যাটেক্স অ্যালোভেরার পাতার মধ্যেই থাকে। যা যদি অধিক পরিমাণে খাওয়া হয় তবে এটি শরীরের বিভিন্ন রোগের কারণ হতে পারে। আসুন বেশি পরিমাণ অ্যালোভেরা জেল খেলে কি কি আমাদের ক্ষতি হতে পারে।

অধিক অ্যালোভেরা জেল খাওয়ার ক্ষতিকর দিকঃ

১। অ্যালো ল্যাটেক্স আমাদের পেটে গেলে এটি হজম প্রক্রিয়ায় বাধার সৃষ্টি করতে পারে। কারণ এটি পাকস্থলিতে হজমের সহায়ক পাচক রসের ক্ষরণে বাঁধা দেয়। ফলে হজমের সমস্যা হয়ে থাকে।

২। অ্যালো ল্যাটেক্স আমাদের শরীরের ভেতর প্রবেশ করলে এটি দেহের অভ্যন্তরে পটাসিয়ামের ঘাটতি তৈরি করে। যা আমাদের শরীরের জন্য মারাত্বক ক্ষতিকর। এরফলে আমাদের লিভারের অনেক সমস্যা হতে পারে। এমনকি এই ল্যাটেক্সের পরিমাণ বেশি হয়ে হয়ে পড়লে আমাদের হৃদযন্ত্র ফেইল করতে পারে।

৩। অ্যালোভেরায় থাকা অ্যালো ল্যাটেক্স দেহের যদি অধিক পরিমাণে প্রবেশ করে তাহলে এটি দেহের অভ্যন্তরে অ্যামোনিয়ার সৃষ্টি করে। এর ফলে আমাদের রক্ত সঠিকভাবে পরিশোধিত হয়ে পারে না। এটি আমাদের কিডনির জন্যও অনেক ক্ষতিকর।

৪। গর্ভবতী মায়ের শরীরে যদি অ্যালো ল্যাটেক্স অধিক পরিমাণে প্রবেশ করে তাহলে গর্ভের সন্তানের মারাত্বক ক্ষতি হয়। এমনকি এর ফলে গর্ভের সন্তান নষ্ট হয়ে গর্ভপাত পর্যন্ত হতে পারে। এছাড়াও স্তন্যদানকারী মায়ের দুধের মাধ্যমে এটি ছোট শিশুরও ক্ষতি করে থাকে।

৫। অ্যালোভেরায় থাকা অ্যালো ল্যাটেক্স আমাদের ওজন হ্রাস করে থাকে। এছাড়াও আমাদের পেশীর দুর্বলতা, ডায়রিয়ার মত সমস্যা সৃষ্টি করে থাকে। এটি অধিক পরিমাণে শরীরে প্রবেশ করলে প্রসাবের মাধ্যমে রক্ত বের হতে পারে।

উপরে