ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
বকুল উদ্ভিদ

বকুল উদ্ভিদের উপকারিতা

20fours Desk | আপডেট : ৩০ অক্টোবর, ২০১৮ ১১:১৮
বকুল উদ্ভিদের উপকারিতা

বকুল আমাদের সবার পরিচিত একটি উদ্ভিদ। এর ফুলের মোহনীয় সুগন্ধ আমাদের সকলকে মোহিত করে। আমরা কিন্তু অনেকেই জানি না বকুল একটি ভেষজ উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Mimusops elengi। এর গড় উচ্চতা ১০ থেকে ৪০ ফুট। এর পাতা গুলি হয় ঢেউ খেলানো। ফুল গুলো খুব ছোট হয়। বড় জোড় ১ সেঃ মিঃ। ফুল গুলো দেখতে ছোট ছোট তারার মতো। বকুল ফুলের সুবাসে থাকে মিষ্টি গন্ধ। ফুল শুকিয়ে গেলেও এর সুবাস অনেক দিন পর্যন্ত থাকে।। বকুল বাংলাদেশ ছাড়াও ভারতেরও জন্মে থাকে ।আসুন আজ জেনে নিই বকুল উদ্ভিদের উপকা্রিতা সম্পর্কে।

উপকারিতাঃ

১। প্রতিদিন শুঁকনো বকুল ফুলের গুঁড়ো এক কাপ পরিমাণ পানি পান করলে দীর্ঘায়ু হওয়া যায়। বকুল ফুলের কঁচি পাতার রস আমাদের হৃৎপিণ্ড এবং যকৃৎ-এর বিভিন্ন রোগের আক্রমণ থেকে রক্ষা করে। এছাড়াও এটি সর্দি-কাশি নিরাময় করে। একই সাথে এটি কৃমিনাশক, অনিদ্রা দূর করে, হাঁপানি ও কুষ্ঠরোগে বকুলের বাকলকের রস বেশ কার্যকরী।

২। বকুল আমাদের হজমশক্তি র্বদ্ধি করে এবং বায়ু নিঃসরণে এটি দারূন কাজ করে। এজন্য শুঁকনো বকুল ফুলের গুঁড়ো অল্প এক চামচ মধু দিয়ে খেতে হবে। এছাড়াও বাত-ব্যাথা ও স্নায়ু দুর্বলতায় বকুলের কাঁচা ছালের রস মিছরি বা মধু দিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়।

৩। মানসিক ও শারীরিক দুর্বলতা, যেমন মাথা ঝিমঝিম করে ওঠা, হঠাৎ সংজ্ঞাহীনতা, অবসাদ প্রভৃতি দূর করে বকুল। একই সাথে এটি আমাদের মনোযোগ বাড়ায় এবং শরীরের ক্লান্তি দূর করে সঞ্জীবনী শক্তি পুনরুদ্ধার করে।

৪। বকুলের বাকলের থেকে এক ধরনের আঠাজাতীয় রস বের হয়, যা গর্ভাশয়ের শক্তি বৃদ্ধি করে। বিশেষ করে বন্ধ্যত্ব রোগীদের ক্ষেত্রে বকুলের বাকলের রস ভীষণ উপকারী। কঁচি পাতার রস গনোরিয়া রোগে বিশেষ উপকারী। দীর্ঘদিন থেকে অনিয়মিত ঋতুস্রাব, জরায়ু সংক্রান্ত রোগ, বন্ধ্যত্ব, ব্যথাসহ বিভিন্ন রোগ নিরাময়ে কার্যকর।

৫। বকুল ফুলের রস বিভিন্ন চর্মরোগের জন্য অনেক উপকারী । এজন্য বকুলের কঁচি পাতার রসদিয়ে ত্বক পরিষ্কার করলে ত্বকের বিবর্ণতা এবং ক্ষত খুব দ্রুত সেরে যায়। এছাড়াও ত্বকের চুলকানি এবং ফাঙ্গাশ জনিত যেকোনো সমস্যয় বকুলের ছালের ভেতরের অংশ সিদ্ধ পানি অনেক উপকারী।

উপরে