ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
ভিটামিন বি-১২

ভিটামিন বি-১২ এর অভাব পূরণে ৫টি খাবার

20Fours Desk | আপডেট : ৫ আগস্ট, ২০১৯ ০৮:৪০
ভিটামিন বি-১২ এর অভাব পূরণে ৫টি খাবার

অন্যান্য বি ভিটামিনের মতোই ভিটামিন বি ১২ ও এনার্জি মেটাবলিজম এবং অন্যান্য জৈব প্রক্রিয়ার সাথে সম্পর্কিত। শরীরের এনার্জি বৃদ্ধি করা থেকে শুরু করে হৃৎপিণ্ড, হাড়, স্নায়ু ও মস্তিষ্কের সুস্থতার জন্য খুবই জরুরি ভিটামিন বি ১২।
দেহে লোহিত রক্ত কণিকা এবং স্নায়ু টিস্যুর স্বাভাবিক কার্যাবলি বজায় রাখতে ভিটামিন বি ১২ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন বি ১২-এর অভাবজনিত রোগ দেখা দিলে এবং এর চিকিৎসা না করানো হলে রক্তশূন্যত এবং স্থায়ীভাবে মস্তিষ্ক ও স্নায়ুর ক্ষতি হতে পারে। ভিটামিন বি ১২ শুধুমাত্র প্রাণীজ উৎস থেকেই পাওয়া সম্ভব।তাইতো আজকের লেখায় জানাবো এমনি ৪টি খাবারের কথা যা আপনার ভিটামিন বি-১২ এর অভাব পুরণে সহায়তা করবে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ভিটামিন বি-১২ এর অভাব পূরণে ৫টি খাবার এর কথাঃ

(১) ডিম: ডিম ভিটামিন বি-১২ এর অন্যতম প্রধান উৎস। প্রতি একশ গ্রাম ডিমে ০.৮ থেকে ০.৯ মাইক্রোগ্রাম পরিমাণ ভিটামিন বি-১২ থাকে। তবে কোলেস্টেরলের সমস্যা থাকলে ডিম খাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডিম খাওয়া উচিত।

(২) মাছ ও মুরগী: মাছ ও মুরগী ভিটামিন বি-১২ এর ভালো উৎস। যারা গরু বা খাসীর মাংস এড়িয়ে চলেন তারা ভিটামিন বি-১২ এর ঘাটতি পূরণে মাছ ও মুরগী খেতে পারেন।

(৩) কম চর্বিযুক্ত দই:  দই থেকে দৈনিক চাহিদার অর্ধেক পরিমাণ ভিটামিন বি-১২ পাওয়া যায়। নিয়মিত খাওয়ার জন্য অবশ্যই চর্বির পরিমাণ কম এমন দই বেছে নিতে হবে।

(৪) দুধ: ভিটামিন বি-১২ এর উৎকৃষ্ট উৎস হচ্ছে দুধ। নিয়মিত দুধ খেলে নিজের শারীরিক অবস্থার উন্নতির পাশাপাশি ভিটামিন বি-১২ এর ঘাটতিও পূরণ হবে। মনে রাখবেন, কম চর্বিযুক্ত এক কাপ দুধে ১.২ মাইক্রোগ্রাম পরিমাণ ভিটামিন বি-১২ পাওয়া যায়।

নিয়মিত ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবার খেলেই এর অভাবজনিত সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়া যায়। তবে ভিটামিন বি-১২ এর অভাবজনিত লক্ষণ দেখা দিলে অবহেলা করা উচিত নয়। দীর্ঘ মেয়াদে এই ভিটামিনের ঘাটতি থাকলে হৃদরোগ সহ নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ায় ঝুঁকি বাড়ে। তাই সমস্যা অনুভূত হলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

উপরে