ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
ভিটামিন সি

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ভিটামিন সি

20Fours Desk | আপডেট : ১ আগস্ট, ২০১৯ ১১:২২
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ভিটামিন সি

ভিটামিন সি খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তবে নিয়মিত ভিটামিন সি না খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। বিভিন্ন টকজাতীয় ফল ও সবজিতে রয়েছে ভিটামিন সি।   তাই প্রতিদিনের খাবারের তালিকায় ভিটামিন সি জাতীয় খাবার খাওয়া ও গুরুত্বপূর্ণ।

চিকিৎসাবিজ্ঞানের তথ্যানুসারে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি সাহায্য করে। তবে বিষয় হল মানব দেহ ভিটামিন সি তৈরি করতে পারে না। প্রতিদিন খাবারের সঙ্গে এটা সরাসরি গ্রহণ করতে হয়।

চলুন তাহলে জেনে নেয়া যাক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি খাবারগুলোঃ

পেয়ারাঃ  প্রতি ১০০ গ্রাম পেয়ারাতে ২২৮ মি.গ্রা ভিটামিন সি থাকে। প্রতিদিন একটা পেয়ারা খাওয়া হলে রক্ত চাপ এমনকি কোলেস্টেরলের মাত্রাও কমাতে পারে।

হলুদ ক্যাপ্সিকামঃ গবেষণায় দেখা যায় প্রতিদিন হলুদ ক্যাপ্সিকাম খাওয়া নারীদের উপর ইতিবাচক প্রভাব ফেলে। গবেষণার জন্য ৩০০ জন নারীকে নিয়মিত হলুদ ক্যাপ্সিকাম খেতে বলা হয় এবং এতে তাদের ৩৩ শতাংশ ছানি পড়ার ঝুঁকি হ্রাস পায়। প্রতি ১০০ গ্রাম হলুদ ক্যাপ্সিকামে ১৮৩ মি.গ্রা. ভিটামিন সি থাকে।

ধনেপাতাঃ প্রতি ১০০ গ্রাম ধনেপাতায় ১৩৩ মি.গ্রা. ভিটামিন সি পাওয়া যায়, এটা রক্তে ‘নন-হেম’ অর্থাৎ উদ্ভিজ্জ-লৌহের শোষণ বাড়ায় যা শরীরের জন্য ভালো। এটা পরোক্ষভাবে অ্যানিমিয়া দূর করে।  

পালংশাকঃ এক কাপ পালংশাকে (১০ গ্রাম) ১৩০ মি.গ্রা. ভিটামিন সি থাকে, যা একই সাথে  ভিটামিন এ, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আঁশ ও ফলেটের ভালো উৎস।

ব্রকলিঃ ক্রুসিফেরাস সবজি- ব্রকলি পুষ্টিকর খাবার। প্রতি ১০০ গ্রাম ব্রকলিতে ৮৯ মি.গ্রা. ভিটামিন সি থাকে, যা সংক্রমণজনিত রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

লেবুঃ মাঝারি মাপের খোসাসহ লেবুতে সাধারণত ৮৩ মি.গ্রা. ভিটামিন সি পাওয়া যায় যা খুব ভালো অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

উপরে