ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
প্রাকৃতিক উপায়ে সুন্দর ঘুম

প্রাকৃতিক উপায়ে সুন্দর ঘুম পেতে

20Fours Desk | আপডেট : ৩১ জুলাই, ২০১৯ ০০:৩৪
প্রাকৃতিক উপায়ে সুন্দর ঘুম পেতে

বহু গবেষণায় দেখা গেছে, ঘুম না হলে বা অনিদ্রা হলে মানসিক এবং শারীরিক স্বাস্থ্য ভেঙ্গে পড়ে। অন্য কথায় ঘুম আপনাকে যে কোনো প্রকার অসুস্থতা থেকে শতকরা ৫০ ভাগ সুস্থ করে তোলে। রাতে ভালো ঘুম হওয়ার সাথে ভালো স্বাস্থ্যের একটা বিষয় জড়িত। যাদের ঘুম হয় না তারা কখনোই দাবি করতে পারেন না তারা সুস্থ আছেন। বহু গবেষণায় দেখা গেছে, ঘুম না হলে বা অনিদ্রা হলে মানসিক এবং শারীরিক স্বাস্থ্য ভেঙ্গে পড়ে। অন্য কথায় ঘুম আপনাকে যে কোনো প্রকার অসুস্থতা থেকে শতকরা ৫০ ভাগ সুস্থ করে তোলে। এছাড়া ঘুম স্বল্পতার কারণে দুর্বলতা, বিষণ্নতা, উচ্চ রক্তচাপ, ডায়বিটিস ছাড়াও নানারকমের অসুস্থতা বেড়ে যায়। এই রকম পরিস্থিতিতে প্রাকৃতিক উপায়ে একটা সুন্দর ঘুম পেতে পারেন।আর তাইতো আজকের লেখাতে আমরা আপনাদের জন্য আনিয়ে এসেছি আকটি সহজ উপায়ে সুন্দর ঘুম  পাওয়ার কৌশল।

মুলত আজকে জানবো একটি পানীয় রেসিপি যা পান করে আপনি পেতে পারেন সুন্দর একটি ঘুম।

চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক প্রাকৃতিক উপায়ে সুন্দর ঘুম পেতে যা করতে হবেঃ

তৈরিতে যা যা লাগবেঃ
(১) একটা কাঁচা কলা
(২) দারুচিনির গুড়া
(৩) এক লিটার পানি


তৈরি পদ্ধতিঃ
প্রথমে পানি ফুটিয়ে নিতে হবে। কাঁচা কলা কেটে পানিতে ১০ মিনিট সেদ্ধ করে নিন। তারপর পানিটা ছেকে কাপে নিয়ে এত পরিমান মতো দারচিনির গুড়া দিয়ে নিন।

কলাতে আছে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো চমৎকার উপাদান। বিভিন্ন গবেষণায় দেখা গেছে ঘুম উন্নত করার জন্য উভয় উপাদান কার্যকরী অন্যদিকে দারুচিনির একটি চরিত্রগত উপাদান ওয়ার্মিং টনিক যা আপনার শরীরের অবসাদ হ্রাস করে। ঘুমাবার এক ঘন্টা আগে এই চা পান করুন। আপনার দৈনন্দিন জীবনের রুটিন, উদ্বেগ এবং নানা সমস্যা ঘুমকে প্রভাবিত করলে সেগুলো সমাধান করে নিন।

উপরে